রবিবার, ২৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

ফুটবল ক্যাম্পে নতুন মুখ

‘ফিটনেস ও পারফরম্যান্স যাচাই করে প্রাথমিক স্কোয়াড গঠন হচ্ছে। এ নিয়ে বিতর্ক তোলার কোনো অবকাশ নেই। আমি শুধু নাম পাঠিয়েছি। এখন বাকিটা করবেন হেড কোচ জেমি ডে।’

ক্রীড়া প্রতিবেদক

ফুটবল ক্যাম্পে নতুন মুখ

ফিনল্যান্ড প্রবাসী তারেক কাজী

অক্টোবরে কাতার বিশ্বকাপ বাছাই পর্বে দ্বিতীয় লেগে মুখোমুখি হবে বাংলাদেশ। ঘরের মাঠ সিলেটে আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে লড়বেন জামালরা। দোহায় কাতারের সঙ্গে অ্যাওয়ে ম্যাচ। প্রথম পর্বে মাত্র এক পয়েন্ট পেলেও বাংলাদেশের পারফরম্যান্স ছিল প্রশংসনীয়। দ্বিতীয় পর্বে ধারাবাহিকতা ধরে রেখে ম্যাচ জিততে চায় লাল-সবুজরা। হেড কোচ জেমি ডের টার্গেট চার ম্যাচে চার পয়েন্ট পাওয়া। অর্থাৎ এক জয় ও এক ড্র। নাম না বললেও ভারতকে হারানোটাই তার মূল টার্গেট। কলকাতায় এগিয়ে থেকেও ড্র করেছে। ২০০৩ সালে ভারতকে শেষ বারের মতো হারিয়ে ছিল বাংলাদেশ। এবার ঘরের মাঠেই সেই পুনরাবৃত্তি ঘটাতে চায়।

প্রশ্ন হচ্ছে প্রথম লেগের পারফরম্যান্স ধরে রাখতে পারবে কি না। করোনাভাইরাসে দীর্ঘদিন ম্যাচে নেই ফুটবলাররা। প্রায় আট মাস পর প্রতিযোগিতামূলক ম্যাচে ফিরবে বাংলাদেশ। এখানে ফিটনেস যেমন আছে পারফরম্যান্সের বিষয়টিও গুরুত্ব পাচ্ছে। আগস্টে গাজীপুর রিসোর্টে ক্যাম্প শুরু হবে। ৩৫ জন খেলোয়াড়কে ক্যাম্পে ডাকা হয়েছে। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান, রবি কিংবা সোমবার আমরা প্রাথমিক স্কোয়াডে দল ঘোষণা করব।

প্রশ্ন উঠেছে জাতীয় দলে নতুন মুখের দেখা মিলবে কিনা? এবার বাতিল হওয়া মৌসুুমে ফেডারেশন কাপ ও লিগে যে কয়টি ম্যাচ হয়েছে সেখানে ছোট দলের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। তবে অভিজ্ঞ সংগঠক জাতীয় দলের ম্যানেজমেন্ট কমিটির সদস্য আমিরুল ইসলাম বাবু জানান, ‘প্রাথমিক স্কোয়াডে পুলিশের বাবলু, রাসেল, উত্তর বারিধারার সুমন ও বসুন্ধরা কিংসের ফিনল্যান্ড প্রবাসী তারেক কাজীকে দলে ডাকা হয়েছে। তারেক বন্ধ হওয়া মৌসুমে বসুন্ধরার হয়ে খেলেন। এসে জাতীয় দলে প্রাথমিক স্কোয়াডে ডাক পেয়ে গেলেন।’ বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁঁইয়াও ডেনমার্ক প্রবাসী হিসেবে বাংলাদেশ জাতীয় দলে অংশ নিচ্ছেন ২০১৪ সাল থেকে। প্রাথমিক স্কোয়াডে ৪ জনকে ডাকা হলেও প্রশ্ন উঠেছে মোহামেডান দুর্দান্ত পারফরম্যান্স করার পরও কেন তাদের কোনো খেলোয়াড়কে ডাকা হলো না?

বাবু বলেন, ‘জেমি ডে আগস্টে দ্বিতীয় সপ্তাহে ঢাকায় আসবেন। তিনি না আসা পর্যন্ত প্রশিক্ষণের দায়িত্ব পালন করবেন মাসুদ পারভেজ কায়সার। তিনি মূলত তালিকা তৈরি করে জেমির কাছে পাঠিয়েছেন। বাবু জানান, প্রশিক্ষণে সময় খুব বেশি পাবে না। তাই জেমি ডে চাচ্ছেন প্রথম পর্বে যারা খেলেছেন তাদেরকেই প্রাধান্য দিতে। আরও নতুন মুখ বাছাই করলে তাদের যাচাইয়ের জন্য যে সময় দরকার তা নেই। যে চারজন খেলোয়াড়কে প্রাথমিক স্কোয়াডে ডাকা হয়েছে তাদের মধ্যে তারিক কাজী চূড়ান্ত ২৩ জনের মধ্যে সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। কোচ জেমি ডে বার বার বলেছেন তালিকায় যেন তারিকের নাম থাকে।’ এ দিকে কায়সারের সঙ্গে আলাপ হলে তিনি জানান, ‘ফিটনেস ও পারফরম্যান্স যাচাই করে প্রাথমিক স্কোয়াড গঠন হচ্ছে। এ নিয়ে বিতর্ক তোলার কোনো অবকাশ নেই। আমি শুধু নাম পাঠিয়েছি। এখন বাকিটা করবেন হেড কোচ জেমি ডে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর