শুক্রবার, ৩১ জুলাই, ২০২০ ০০:০০ টা

শঙ্কায় প্রিমিয়ার ক্রিকেট লিগ

সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনাম আভাস দিয়েছিলেন, সেপ্টেম্বর-অক্টোবরে প্রিমিয়ার লিগ শুরুর। কিন্তু একই সময়ে জাতীয় দলের শ্রীলঙ্কা সফর ও এইচপি দলের শ্রীলঙ্কায় অনুশীলন ক্যাম্প করার কথা। তাই লিগ মাঠে গড়াবে কি না তা নিয়ে রয়েছে শঙ্কা!

ক্রীড়া প্রতিবেদক

শঙ্কায় প্রিমিয়ার ক্রিকেট লিগ

মাঠে গড়ানোর পর মাত্র এক রাউন্ড খেলা হয়েছে। এরপরই করোনা ধাক্কায় বন্ধ হয়ে যায় ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ। ১৭ মার্চ সর্বশেষ লিগের ম্যাচ হয়েছে। এরপর বন্ধ। যদিও ক্রিকেটাররা বারবার তাগাদা দিয়েছে লিগ শুরুর। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হয়নি বলে লিগ শুরুর বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি বিসিবি। তবে ১২ দলের লিগ আয়োজনের ব্যাপারে বিসিবি প্রস্তত সব সময়ই। বিসিবি পরিচালক ও সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনাম কিছুদিন আগে আভাস দিয়েছিলেন, সেপ্টেম্বর-অক্টোবরে লিগ শুরুর। ক্রিকেটার ও ক্লাবগুলোও প্রস্তুতি নিয়ে রেখেছে লিগ খেলার। কিন্তু পুনরায় মাঠে গড়ানোর লিগের ভবিষ্যৎ ফের শঙ্কায় পড়েছে। কারণ, অক্টোবরে তিনটি টেস্ট খেলতে শ্রীলঙ্কা সফর করার কথা বাংলাদেশ ক্রিকেট দলের। শুধু তাই নয়, বিসিবির পরিকল্পনা এইচপির অনুশীলন করাবে দ্বীপরাস্ট্রে। সেখানে ৪০ জন ক্রিকেটার অনুশীলন করবেন। এমন পরিস্থিতিতে প্রায় ৬০ জন ক্রিকেটার পাবে না ক্লাবগুলো। এজন্যই হয়তো লিগ শুরুর বিষয়টি সন্দেহের দোলাচালে দুলতে শুরু করেছে।

প্রিমিয়ার ক্রিকেট শুরু হয়েছিল ১৬ মার্চ। শুধুমাত্র প্রথম রাউন্ডে খেলা হতে পেরেছিল। এরপরই প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে বন্ধ হয়ে যায় খেলা। খেলা না হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়ে ক্রিকেটাররা। কারণ চুক্তি অনুযায়ী ক্রিকেটারদের অনেকেই প্রথম কিস্তির টাকা পায়নি। বিশেষ করে ব্রাদার্স ইউনিয়নের ক্রিকেটাররা কোনো অর্থ পায়নি। ক্রিকেটারদের দেওয়া তাদের চেকগুলোও বাউন্স করেছে। বিসিবি পরিচালক ও সিসিডিএম চেয়ারম্যান কিছুদিন আগে ক্লাবগুলোকে অনুরোধ করেছিলেন ক্রিকেটারদের পারিশ্রমিক পরিশোধের। প্রিমিয়ার ক্রিকেটের অধিকাংশ ক্লাবই চুক্তির প্রথম কিস্তি পরিশোধ করেছে। কিন্তু ব্রাদার্স ইউনিয়ন সেই পথে হাঁটেনি অনুরোধের পরও। যদিও ক্লাব জানাচ্ছে, কিছুদিন আগে ৪ লাখ টাকা ক্রিকেটারদের ভাগ করে নিতে বলেছিল। কিন্তু ক্রিকেটাররা রাজি হয়নি। ‘প্লেয়ার্স বাই চয়েজ’ না হওয়ায় ক্রিকেট বোর্ডও ক্লাবগুলোকে চাপ দিতে পারছে না।

সর্বশেষ খবর