রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

এক রাতে দুই জায়ান্টের বিদায়

বরখাস্ত জুভেন্টাস কোচ

ক্রীড়া ডেস্ক

এক রাতে দুই জায়ান্টের বিদায়

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিল দুই জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস। গত শুক্রবার পেপ গার্ডিওলার দল ম্যানচেস্টার সিটির কাছে ইতিহাদ স্টেডিয়ামে শেষ ষোলোর দ্বিতীয় লেগে ২-১ গোলে হেরেছে রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে একই ব্যবধানে হেরেছিল জিনেদিন জিদানের শিষ্যরা।

অন্যদিকে নিজেদের মাঠে ফরাসি ক্লাব অলিম্পিক লিওকে দ্বিতীয় লেগে ২-১ গোলে হারালেও চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে জুভেন্টাস। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে হেরেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদোরা। অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে লিওন।

জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে তিনবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছেন (২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে)। কিন্তু এবার আর কোয়ার্টার ফাইনালটাও নিশ্চিত করতে পারলেন না তিনি। পেপ গার্ডিওলার টেকনিকের কাছে পরাজিত হলেন। গত শুক্রবার প্রেসিং ফুটবল খেলেই রিয়াল মাদ্রিদকে ঘায়েল করেছে ম্যানসিটি। ম্যাচের নবম মিনিটেই স্টারলিংয়ের গোলে এগিয়ে যায় তারা। তবে ২৮ মিনিটে করিম বেনজেমার দারুণ এক হেডে সমতায় ফিরেছিল রিয়াল মাদ্রিদ। ৬৮ মিনিটে ম্যানসিটির ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস গোল করলে রিয়াল মাদ্রিদের সব আশাই শেষ হয়ে যায়। দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে রিয়াল মাদ্রিদকে পরাজিত করে ম্যানসিটি। বিদায় নিশ্চিত হওয়ার পর জিদান বললেন, ‘আমরা খুব ভালো এক প্রতিপক্ষের কাছে পরাজিত হয়েছি।’

জুভেন্টাস সিরি এ লিগ নিশ্চিত হওয়ার পর টানা কয়েকটা ম্যাচ হেরেছিল। তখন সমর্থকরা ভেবেছিল, চ্যাম্পিয়ন্স লিগের জন্য শক্তি সঞ্চয় করছেন জুভেন্টাস কোচ মরিজিও সাররি। মাঠের লড়াইয়ে শক্তিমত্তা দেখিয়েছে ওল্ড লেডিরা ঠিকই। কিন্তু রোনালদোর দুটি গোলও বাঁচাতে পারল না তাদেরকে। ম্যাচের ১২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ফরাসি ক্লাব লিওনকে এগিয়ে দেন মেমফিস ডিপেই।

রোনালদো ৪৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জুভেন্টাসকে সমতায় ফেরান। এরপর ৬০ মিনিটে আরও একটি গোল করে দলের জয় নিশ্চিত করেন। দুই লেগ মিলিয়ে ফলাফল দাঁড়ায় ২-২। অ্যাওয়ে ম্যাচে গোল পাওয়ায় কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় লিওনের। চলতি মৌসুমে দ্বিতীয় ফরাসি ক্লাব হিসেবে লিও চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল। আগেই শেষ আট নিশ্চিত করেছে ফরাসি লিগের চ্যাম্পিয়ন পিএসজি। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ায় কোচ সাররিকে বরখাস্ত করেছে জুভেন্টাস।

শেষ আটে ম্যানচেস্টার সিটি মুখোমুখি হবে অলিম্পিক লিও-এর। ১৫ আগস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে পর্তুগিজ শহর লিসবনের হোসে অ্যালভ্যালাডে স্টেডিয়ামে। পেপ গার্ডিওলার দলের জন্য অন্তত সেমিফাইনালের পথ বেশ সহজ হয়ে গেল। শেষ চারের লড়াইয়ে গার্ডিওলার শিষ্যরা মুখোমুখি হতে পারে বার্সেলোনা অথবা বায়ার্ন মিউনিখের।

 

রিয়ালের কোচ হিসেবে জিদান প্রথমবার নকআউট পর্ব থেকে বিদায় নিলেন। এর আগে তিনবারই তিনি চ্যাম্পিয়ন হয়েছিলেন।

২০১৫-১৬ সালের পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হলো জুভেন্টাস।

২০০৯-১০ মৌসুমের পর টানা দুই মৌসুমে কোয়ার্টার ফাইনালের আগেই বিদায় নিল রিয়াল মাদ্রিদ।

জেসুস দ্বিতীয় ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুই লেগেই গোল করেছেন। এর আগে রুড ফন নিস্তলরয় ২০০২-০৩ মৌসুমে ম্যানইউর জার্সিতে এই রেকর্ড গড়েছিলেন।

তৃতীয় কোচ হিসেবে রিয়াল মাদ্রিদকে একবারের বেশি নকআউট পর্ব থেকে বিদায় করলেন গার্ডিওলা। এর আগে এই রেকর্ড গড়েছেন কেবল মার্সেলো লিপ্পি (১৯৯৫-৯৬ ও ২০০২-০৩) এবং ওটমার হিটজফিল্ড (২০০০-০১ ও ২০০৬-০৭)।

 

সর্বশেষ খবর