রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

আর্জেন্টিনা লিগ শিরোপায় শীর্ষ ৫

আর্জেন্টিনা লিগ শিরোপায় শীর্ষ ৫

রিভার প্লেট : ৩৬ শিরোপা

আর্জেন্টাইন লিগে শিরোপা জয়ের দিক দিয়ে সবার ওপরে অবস্থান করছে রিভার প্লেট। বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক ড্যানিয়েল প্যাসারেলার সাবেক এ ক্লাব ৩৬বার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টাইন লিগে। ১৮৯১ সালে শুরু হওয়া লিগে তারা প্রথমবার বিজয়ী হয় ১৯২০ সালে। সর্বশেষ তারা লিগ জয় করে ২০১৪ সালে। এরপর থেকে বোকা জুনিয়র্সের রাজত্ব চলছে আর্জেন্টাইন লিগে। ৩৬বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ৩৪বার রানার্সআপও হয়েছে রিভার প্লেট।

 

বোকা জুনিয়র্স : ৩৪ শিরোপা

আর্জেন্টাইন লিগে শিরোপা জয়ের দিক দিয়ে দুই নম্বরে আছে ম্যারাডোনার সাবেক ক্লাব বোকা জুনিয়র্স। ১৮৯১ সালে শুরু হওয়া লিগে প্রথমবার বোকা জুনিয়র্স চ্যাম্পিয়ন হয় ১৯১৯ সালে। সব মিলিয়ে ৩৪বার লিগ জয় করেছে বোকা জুনিয়র্স। পাশাপাশি ২২বার রানার্সআপও হয়েছে তারা। লিগের বর্তমান চ্যাম্পিয়নও তারাই। গতবারের লিগে রিভার প্লেটকে টপকে চ্যাম্পিয়ন হয়েছে বোকা জুনিয়র্স। ম্যারাডোনা ছাড়াও কার্লোস তেভেজের মতো তারকারা খেলেছেন এ ক্লাবে।

 

রেসিং : ১৮ শিরোপা

আর্জেন্টাইন লিগে শিরোপা জয়ের দিক দিয়ে তিন নম্বরে আছে রেসিং ক্লাব ডি অ্যাভেয়ানেডা। রেসিং নামেই বেশি পরিচিত এ ক্লাব। আর্জেন্টাইন লিগে দলটা ১৮বার চ্যাম্পিয়ন হয়েছে। পাশাপাশি আটবার রানার্সআপও হয়েছে তারা। রেসিং প্রথমবার লিগ জয় করে ১৯১৩ সালে। সর্বশেষ তারা এ লিগ জয় করেছে ২০১৮-১৯ মৌসুমে। দলটার সুখের সময় ছিল ১৯১০-এর দশকে। সেই দশকে তারা সাতবার চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর ১৯৫০-এর দশকেও লিগে আধিপত্য দেখিয়েছে তারা।

 

ইনডিপেনডেন্ট : ১৬ শিরোপা

আর্জেন্টাইন লিগে শিরোপা জয়ে চার নম্বরে অবস্থান করছে ক্লাব অ্যাটলেটিকো ইনডিপেনডেন্ট। ১৬বার এ লিগ জয় করেছে দলটা। পাশাপাশি ১৬বার রানার্সআপও হয়েছে তারা। ১৯২২ সালে প্রথমবার লিগ শিরোপা জয় করে ইনডিপেনডেন্ট। ১৯৭০-এর দশকে লিগে আধিপত্য বিস্তার করেছিল তারা। সেই দশকে চারবার লিগ জয় করেছে ইনডিপেনডেন্ট। সর্বশেষ আর্জেন্টাইন লিগে তারা চ্যাম্পিয়ন হয়েছে ২০০২ সালে। এরপর আর তারা রানার্সআপও হতে পারেনি।

 

স্যান লরেঞ্জো : ১৫ শিরোপা

আর্জেন্টাইন ফুটবল লিগে ১৫বার চ্যাম্পিয়ন হয়েছে স্যান লরেঞ্জো ডি অ্যালম্যাগরো। শিরোপা জয়ে তারা আছে পাঁচ নম্বরে। ১৫বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ১৬বার রানার্সআপও হয়েছে দলটা। প্রথমবার আর্জেন্টাইন লিগে স্যান লরেঞ্জো চ্যাম্পিয়ন হয় ১৯২৩ সালে। সর্বশেষ তারা এই লিগে চ্যাম্পিয়ন হয়েছে ২০১৩ সালে। এরপর দুবার রানার্সআপ হলেও চ্যাম্পিয়ন হতে পারেনি স্যান লরেঞ্জো। পাবলো জাবালেতা আর লেভেজ্জিদের মতো তারকা ফুটবলাররা খেলেছেন স্যান লরেঞ্জোতে।

 

 

 

সর্বশেষ খবর