মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

শ্রীলঙ্কা সফর শেষে ঘরোয়া লিগ

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কা সফর শেষে ঘরোয়া লিগ

প্রাণঘাতী করোনাভাইরাসের জন্য প্রায় পাঁচ মাসের মতো বন্ধ দেশের ক্রিকেট। প্রতিদ্বন্ধিতামূলক ক্রিকেটের বাইরে ক্রিকেটাররা। যদিও ঈদের আগে স্বাস্থ্যবিধি মেনে ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলনের ব্যবস্থা করেছে বিসিবি।

ঈদের পর শনিবার পুনরায় শুরু হয়েছে অনুশীলন। সবমিলিয়ে দুই পর্যায়ে অনুশীলন করছেন মুশফিক, মুমিনুল, মাহমুদুল্লাহরা সহ ২৭ ক্রিকেটার। মাঠে নেমে ফিটনেস, রানিং, ব্যাটিং অনুশীলন করছেন টাইগার ক্রিকেটাররা। কিন্তু মুখিয়ে আছেন প্রতিদ্বন্ধিতামূলক ক্রিকেট খেলতে। ক্রিকেটাররা চাইছেন ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ খেলতে। কিন্তু দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়নি বলে পরিকল্পনা থাকা সত্ত্বেও প্রিমিয়ার ক্রিকেট শুরু করেনি বিসিবি। গতকাল বিসিবি সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন অবশ্য জানিয়েছেন ঘরোয়া ক্রিকেট শুরুর সময়, ‘দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়নি বলে ঘরোয়া ক্রিকেট শুরু করা যাচ্ছে না। শ্রীলঙ্কা সফর দিয়ে বাংলাদেশের ক্রিকেট মাঠে ফিরবে। টাইগাররা শ্রীলঙ্কা থেকে ফেরার পরই ঘরোয়া ক্রিকেট চালু হবে।’

তিন টেস্ট খেলে টাইগাররা দেশে ফিরবেন অক্টোবরের শেষে। টেস্ট সিরিজ খেলতে টাইগাররা ২০ থেকে ২৪ সেপ্টেম্বরের মধ্যে ঢাকা ছাড়বে।       

শ্রীলঙ্কা সফর দিয়ে বাংলাদেশের ক্রিকেট মাঠে ফিরবে। টাইগাররা শ্রীলঙ্কা থেকে ফেরার পরই ঘরোয়া ক্রিকেট চালু হবে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি টেস্ট খেলতে জুলাইয়ে মুমিনুল বাহিনীর শ্রীলঙ্কায় সফরের কথা ছিল। করোনা পরিস্থিতি জটিল আকার ধারণ করায় দুই দেশ আলোচনা সাপেক্ষে সিরিজটি স্থগিত করে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়নি এখনো। প্রাদুর্ভাব রয়েই গেছে। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলেও আগামী অক্টোবরে ‘দ্বীপরাস্ট্র’ শ্রীলঙ্কায়  তিন টেস্ট খেলবে বাংলাদেশ। অবশ্য টেস্ট সিরিজটির সঙ্গে আরও তিনটি টি-২০ বা তিনটি ওয়ানডে খেলার আগ্রহ প্রকাশ করেছে বিসিবি। তিন টেস্ট ও তিন টি-২০ ম্যাচ নিয়েই দুই দেশের ক্রিকেট বোর্ড অনেকদিন ধরে নিজেদের মধ্যে চিঠি চালাচালি করছে। দুদেশ টেস্ট সিরিজ খেলতে সম্মতও হয়েছে। কিন্তু টি-২০ খেলতে রাজি হচ্ছে না আয়োজক ক্রিকেট শ্রীলঙ্কা (সিএল)। এ নিয়েই আলোচনা চলছে। আলোচনা চলছে বলেই শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড এখনো অফিশিয়ালি সিরিজের সময়সূচি জানায়নি। আগামী দুই-একদিনের মধ্যে সিরিজের ভবিষ্যৎ চূড়ান্ত হবে জানান বিসিবি নিজাম উদ্দিন চৌধুরী সুজন, ‘শনিবার রাতে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সিইও আমাকে ফোন করে সিরিজের ব্যাপারে জানান। দুই-একদিনের ভিতরে সিরিজের বিষয় চূড়ান্ত হবে। সফরে তিন টেস্টের সঙ্গে তিনটি টি-২০ না, ওয়ানডে খেলব, এটা নিয়েই কথা হচ্ছে। তারা জানানোর পরপরই আমরা আনুষ্ঠানিকভাবে বিস্তারিত জানাব।’

সূচি চূড়ান্ত হওয়ার পরই বিসিবি সফরের স্কোয়াড ঘোষণা করবে। চলতি মাসের তৃতীয় সপ্তাহে ক্যাম্প শুরু হতে পারে। ক্যাম্প শুরুর আগে টাইগার ক্রিকেটারদের কভিড-১৯ পরীক্ষা করা হবে। ঘরোয়া ক্রিকেটে শ্রীলঙ্কা সফরের পর আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে মূলত জাতীয় দল এইচপি দলের শ্রীলঙ্কা সফরের জন্য। দুটি দল দেশের বাইরে থাকলে প্রিমিয়ার লিগের ১২ দল প্রায় ৫৫/৫৬ ক্রিকেটারের সার্ভিস পাবে না। এর ফলে ক্লাবগুলো এখনই প্রিমিয়ার ক্রিকেট খেলতে রাজি হচ্ছে না। 

সর্বশেষ খবর