শিরোনাম
বুধবার, ১২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ব্রাজিল লিগ শিরোপায় শীর্ষ ৫

ব্রাজিল লিগ শিরোপায় শীর্ষ ৫

পালমেইরাস : ১০ শিরোপা

বিশ্ব ফুটবলের সুপার পাওয়ার হলেও ব্রাজিলের শীর্ষ লিগ সিরি এ শুরু হয় অনেক দেরিতে। ১৯৫৯ সালে শুরু হওয়া লিগে সর্বোচ্চ সংখ্যক শিরোপা জয় করে পালমেইরাস। ১০বার লিগ জয় করেছে তারা। পাশাপাশি ৪বার রানার্সআপও হয়েছে। প্রথমবার তারা ১৯৬০ সালে লিগ জয় করে। শেষবার পালমেইরাস ব্রাজিলের লিগ জয় করে ২০১৮ সালে। বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান অধিনায়ক কাফু, ভাভা, রিভালদো, রবার্তো কার্লোসের মতো তারকা ফুটবলাররা এই ক্লাবের জার্সিতে খেলেছেন।

 

সান্তোস : ৮ শিরোপা

ব্রাজিলিয়ান সিরি এ লিগের অন্যতম দল সান্তোস। কিংবদন্তি পেলের বড় প্রিয় দল এটা। নেইমারও খেলেছেন এই দলে। পেলের সময়ে টানা পাঁচবার লিগ জয় করেছিল সান্তোস। সবমিলিয়ে ব্রাজিলে ৮বার লিগ জয় করেছে তারা। পাশাপাশি ৮বার রানার্সআপও হয়েছে দলটা। সর্বশেষ তারা লিগ জয় করে ২০০৪ সালে। এরপর তিনবার রানার্সআপ হলেও লিগ জয় করতে পারেনি সান্তোস। এমনকি নেইমারের যুগেও লিগ জয় করা হয়নি দলটার।

 

করিন্থিয়ানস : ৭ শিরোপা

ব্রাজিলিয়ান লিগে শিরোপা জয়ের দিক দিয়ে তিন নম্বরে আছে করিন্থিয়ানস। সবমিলিয়ে ৭বার লিগ জয় করেছে তারা। পাশাপাশি তিনবার রানার্সআপও হয়েছে। তবে প্রথমবার লিগ শিরোপা জয় করতে অনেকটা সময় অপেক্ষা করতে হয় তাদেরকে। ১৯৯০ সালে প্রথম ব্রাজিলিয়ান লিগ জয় করে করিন্থিয়ানস। সর্বশেষ তারা লিগ জয় করেছে ২০১৭ সালে। করিন্থিয়ানসে খেলেছেন রবার্তো কার্লোস, ডুঙ্গা, ডেকো, ডিডি এবং ডিডার মতো কিংবদন্তিতূল্য ফুটবলাররা।

 

সাও পাওলো : ৬ শিরোপা

ব্রাজিলিয়ান লিগে ৬টি শিরোপা জয় করে তালিকার চার নম্বরে অবস্থান করছে সাও পাওলো। ব্রাজিলে লিগ জয়ের দিক দিয়ে শীর্ষ চারটি স্থানই দখল করে রেখেছে সাও পাওলো প্রদেশের ক্লাব। প্রথমাবার সাও পাওলো ব্রাজিলিয়ান সিরি এ লিগ জয় করে ১৯৭৭ সালে। সর্বশেষ তারা এই লিগ জয় করে ২০০৮ সালে। ছয় বার লিগ জয়ের পাশাপাশি ছয় বার রানার্সআপও হয়েছে সাও পাওলো। বার্সেলোনার সাবেক তারকা দানি আলভেস বর্তমানে এই ক্লাবে খেলছেন।

 

ফ্লেমেঙ্গো : ৬ শিরোপা

শিরোপা জয়ে ব্রাজিলে পাঁচ নম্বরে আছে ফ্লেমেঙ্গো। রিও ডি জেনিরো শহরের এই ক্লাব ৬বার লিগ শিরোপা জয় করেছে। প্রথমবার তারা লিগ জয় করে ১৯৮০ সালে। ব্রাজিলিয়ান সিরি এ লিগের বর্তমান চ্যাম্পিয়ন ফ্লেমেঙ্গো ছয় বার লিগ জয় করার পাশাপাশি দুবার রানার্সআপও হয়েছে। বর্তমানে ব্রাজিলিয়ান লিগে আধিপত্য বিস্তার করা ফ্লেমেঙ্গোতে এক সময় খেলেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি জিকো। কোপা লিবারতেদরস কাপেরও বর্তমান চ্যাম্পিয়ন ফ্লেমেঙ্গো।

সর্বশেষ খবর