শুক্রবার, ২১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ফ্রান্স-জার্মানি ‘সুপার’ ফাইনাল!

সেমিতেও বায়ার্নের সহজ জয়

ক্রীড়া ডেস্ক

ফ্রান্স-জার্মানি ‘সুপার’ ফাইনাল!

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দুই সেমিফাইনালেই ছিল ‘ফ্রান্স-জার্মানি’ লড়াই! প্রথম সেমিফাইনালে ফরাসিরা জিতে যায়। অর্থাৎ জার্মান ক্লাব লিপজিগকে ৩-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে ফ্রান্সের পিএসজি (প্যারিস সেন্ট জার্মেইন)।

দ্বিতীয় সেমিফাইনালে আবার জিতে যায় জার্মানি। অর্থাৎ ফরাসি ক্লাব অলিম্পিক লিও-কে সেই ৩-০ ব্যবধানেই হারিয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি এখন পিএসজি ও বায়ার্ন। কার্যত লড়াইটা হয়ে গেছে ‘ফ্রান্স বনাম জার্মানি’।

ফেবারিট বার্সেলোনাকে কোয়ার্টার ফাইনালে দুমড়ে-মুচড়ে দিয়ে আত্মবিশ্বাসে টইটম্বুর হয়েই শেষ চারের লড়াইয়ে খেলতে নেমেছিল বায়ার্ন মিউনিখ। আরেক ফেবারিট ইংলিশ ক্লাব ম্যানসিটিকে হতাশ করে দিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছিল অলিম্পিক লিও। কিন্তু শেষ চারের লড়াইয়ে ফ্রান্সের ক্লাবটি ক্যারিশমা দেখাতে পারল না।

যদিও বেশ কয়েকটি দারুণ সুযোগ পেয়েছিল লিও। ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার সহজ সুযোগ হাত ছাড়া করেছে তারা। বায়ার্ন গোলরক্ষক নুয়ারকে একা পেয়েও গোল করতে পারেননি ডিপেই। ১৭ মিনিটে একাম্বি নুয়ারকেও বোকা বানিয়েছিলেন। কিন্তু জালে বল প্রবেশ করাতে পারেননি। দুই দুটি সুযোগ নষ্ট করে লিও।

ঠিক পরের মিনিটেই নিজেদের ভুলের খেসারত দিতে হয় ফরাসি দলটিকে। অসাধারণ এক গোল করে বায়ার্ন মিউনিখকে এগিয়ে দেন সার্জ গ্নাব্রি। ৩৩ মিনিটে আরও একটি গোল করেন এই জার্মান তারকা। খেলা শেষ হওয়ার দুই মিনিট আগে লিও কফিনে শেষ পেরেকটি ঠুকেন রোবার্ট লেবানডস্কি।

পোলিশ তারকার গোল এখন ১৫টি। আর মাত্র দুটি গোল করলেই এক মৌসুমে ক্রিস্টিয়ানো রোনালদোর সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙতে পারতে পারবেন। চ্যাম্পিয়ন্স লিগের ২০১৩-১৪ মৌসুমে ১৭ গোল করেছিলেন রোনালদো। ২০১৫-১৬ মৌসুমেও পর্তুগিজ উইঙ্গারের ১৬ গোল আছে। তা ছাড়া ২০১৭-১৮ মৌসুমে ১৫ গোল করেছিলেন রোনালদো। অবশ্য লেবানডস্কি যেভাবে এগুচ্ছেন এবার করোনার কারণে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে একটি করে ম্যাচ না হলে হয়তো রোনালদো ছাপিয়েই যেতেন। তবে এখনো পোলিশ তারকা হাতে একটি ম্যাচ রয়েছে। ফাইনালে পিএসজির বিরুদ্ধে দুই গোল করলেই বাজিমাত। আর হ্যাটট্রিক হলে তিনি হবেন এক আসরে সর্বোচ্চ গোলের একক দাবিদার।

ব্যক্তিগত রেকর্ডের পাশাপাশি লেবানডস্কি দৃষ্টি থাকবে শিরোপায়। আর মাত্র একটি বাধা পেরুলেই যে ষষ্ঠবারের মতো ইউরোপ সেরার খেতাব যুক্ত হবে বায়ার্ন মিউনিখের রেকর্ডবুকে। এজন্য ২৩ আগস্ট লিসবনে পিএসজির সামনে দিতে হবে কঠিন পরীক্ষা।

সর্বশেষ খবর