রবিবার, ২৩ আগস্ট, ২০২০ ০০:০০ টা

টুকি টাকি

চুন্নু-আসলাম...

১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু পরিবারের আত্মার মাগফেরাত কামনা করে জাতীয় পুরস্কার প্রাপ্ত ফুটবলাররা দোয়া মাহফিলের আয়োজন করেন। উপস্থিত ফুটবলাররা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন খ্যাতনামা ফুটবলার। তার জ্যেষ্ঠপুত্র শেখ কামাল ছিলেন দেশের আধুনিক ফুটবলের জনক। অথচ ফুটবল আজ ধ্বংসের মুখে। বিশেষ করে কাজী সালাউদ্দিনের সমালোচনা করে তারা বলেন, আমরা ভেবেছিলাম ওনার নেতৃত্বে ফুটবল এগিয়ে যাবে। অথচ তিনি সভাপতির দায়িত্ব পেয়ে ফুটবলের অবনতি ঘটেছে।

 

মেয়াদ ফুরালেই...

ক্রীড়া মন্ত্রণালয়, ক্রীড়া পরিষদ, ক্রীড়া পরিদফতর, ক্রীড়া ফেডারেশন দেশে ক্রীড়াঙ্গন পরিচালিত করতে সবই আছে। কিন্তু স্বাধীনতার ৫০ বছর ছুঁই ছুঁই করলেও বাংলাদেশে এখনো ক্রীড়া নীতি তৈরি হয়নি। নীতি নেই বলে ক্রীড়াঙ্গন চলছে ফ্রি স্টাইলে। ফেডারেশনে নেই কোনো জবাবদিহিতা। নির্বাচনেও উড়ছে টাকা, ক্রীড়াঙ্গনে স্বচ্ছতার জন্য ক্রীড়া নীতি কতটা জরুরি তা যেন বুঝেও বুঝতে চান না দায়িত্বশীল কর্মকর্তারা। এখন থেকে ফেডারেশনের মেয়াদ ফুরালেই অ্যাডহক কমিটি গঠন করবে ক্রীড়া পরিষদ।

 

‘খেলরত্ন’ পেলেন রোহিত

বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক আসরে পাঁচ সেঞ্চুরির করেছেন রোহিত শর্মা। ‘হিট ম্যান’ নামে পরিচিত রোহিত আবার একমাত্র ক্রিকেটার, যার ঝুলিতে রয়েছে ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের তিন তিনটি ডাবল সেঞ্চুরি। দুর্দান্ত ব্যাটসম্যান গত বছর দারুণ সময় কাটানোর স্বীকৃতি পেয়েছেন। তিনি ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ পুরস্কার ‘রাজীব গান্ধী খেলরত্ন’ পেয়েছেন। রোহিতের আগে মাত্র তিনজন ক্রিকেটার শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি এই স্বীকৃতি পেয়েছিলেন।

 

অনুদানের চেক হস্তান্তর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত মাসে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ তহবিলে ১০ কোটি টাকা অনুদান দেন। সে টাকার চেক বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ তহবিলে হস্তান্তর করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। গত জুলাইয়ে ফাউন্ডেশনের বোর্ড সভায় ১ হাজার ১৫০ জন ক্রীড়া ব্যক্তিত্বকে বছরব্যাপী ভাতা প্রদানের সিদ্ধান্ত হয়েছিল। যাদেরকে মাসে ২ হাজার টাকা করে বছরে ২৪ হাজার টাকা প্রদান করা হবে। করোনাভাইরাসে সবকিছু বন্ধ হওয়ার পর থেকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর উদ্যোগে দেশের দুস্থ ক্রীড়াবিদদের নানাভাবে সহযোগিতা কার্যক্রম চলছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর