বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা

কোথায় যাচ্ছেন মেসি

কোথায় যাচ্ছেন মেসি

লিওনেল মেসি ফ্যাক্স বার্তায় বার্সেলোনাকে জানিয়ে দিয়েছেন, ক্লাব ছেড়ে চলে যেতে চান তিনি। এই খবরে বিশ্বব্যাপী মিডিয়াতে এক বড় ধরনের আলোড়ন তৈরি হয়েছে। এতদিন নানান গুঞ্জন শোনা গেলেও মেসির পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। কিন্তু ক্লাবের অফিসে পাঠানো ফ্যাক্স বার্তায় সবকিছুই স্পষ্ট করে দিলেন মেসি। কিন্তু এই সিদ্ধান্তের পর প্রশ্ন উঠেছে, কোথায় যাচ্ছেন মেসি? ছেলেবেলার ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজে যাবেন তিনি? নাকি সাবেক গুরু পেপ গার্ডিওলার সঙ্গে পুনর্মিলন হবে ম্যানচেস্টার সিটিতে? এমনকি পিএসজি আর ম্যানচেস্টার ইউনাইটেডের নামও শোনা যাচ্ছে।

 

কেন বার্সা ছাড়ছেন

লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্তের পিছনে অনেক কারণ আছে। এর মধ্যে প্রথম কারণ তিনি নিজেই বলেছেন। ক্লাবের বর্তমান প্রজেক্টটাকে পছন্দ করছেন না মেসি। এছাড়া ভালভার্দেকে বাদ দিয়ে সেটিয়েনকে কোচ নিয়োগ দেওয়াটা পছন্দ হয়নি তার। ফরাসি তারকা আঁতোয়ান গ্রিজম্যানকে দলে নেওয়াটাও পছন্দ করেননি তিনি। নেইমারকে পিএসজি থেকে ফিরিয়ে আনার ব্যাপারে বার বার অনুরোধ করলেও ক্লাব কর্তৃপক্ষ তা মানেনি। সবশেষ বায়ার্নের কাছে ৮-২ গোলের পরাজয়টা মেসিকে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিতে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে।

 

কী আছে চুক্তিতে

বার্সেলোনার সঙ্গে ২০১৭ সালে নতুন চুক্তি করার সময় একটা ধারা যুক্ত করেছিলেন মেসি। ২০২০ সালের ১০ জুনের আগে তিনি চাইলে ফ্রি ট্র্যান্সফারে অন্য কোনো ক্লাবে চলে যেতে পারবেন। যদি তিনি না করেন তবে ২০২১ সালের জুন পর্যন্ত তাকে বার্সেলোনায় থাকতে হবে। এই সময়ে যদি ক্লাবের অনুমোদন ছাড়া অন্য কোথাও যেতে চান তবে ৭০০ মিলিয়ন ইউরো বাউ-আউট ক্লজের মুখোমুখি হতে হবে। অর্থাৎ এই পরিমাণ অর্থ দিলেই কেবল মেসিকে অন্য কোনো ক্লাব দলে নিতে পারবে।

 

ন্যু ক্যাম্পে সমর্থকদের বিক্ষোভ

লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে যেতে চাইছেন। এই খবরে বিক্ষুব্ধ হয়ে উঠেছে ক্লাবের সমর্থকরা। ন্যু ক্যাম্পের পাশে মেসির পোস্টার ফেস্টুন হাতে জড়ো হয়ে তারা ক্ষোভ প্রকাশ করছে ক্লাব কর্তাদের বিরুদ্ধে। অনেকেই ক্লাবের প্রেসিডেন্ট বার্তোমিউর পদত্যাগ দাবি করছে। লিওনেল মেসিকে কোনোভাবেই তারা যেতে দিতে চাইছে না।

 

কে কী বললেন

মেসির বার্সা ছাড়ার খবরে তার সাবেক সতীর্থ কার্লোস পুয়ল তার সামনের দিনগুলোর জন্য শুভকামনা জানিয়ে লিখেছেন, ‘সম্মান ও প্রশংসা।’ বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট হুয়ান গ্যাসপার্ট বলেছেন, বর্তমান চুক্তির আলোকে মেসি এখনই বার্সা ছাড়তে পারছেন না। আরেক সাবেক সভাপতি হুয়ান লাপোর্তা বলেছেন, বার্সেলোনার বর্তমান কর্তারাই চাইছে মেসিকে বিক্রি করে দিতে। এছাড়াও আরও অনেকে মেসির ফ্যাক্সের খবরে নানা রকম মন্তব্য করেছেন। বেশিরভাগই ক্লাব কর্তাদের কঠোর সমালোচনা করেছেন।

বার্সেলোনার সংবাদ সম্মেলন

‘আমরা বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলারকে (মেসি) ঘিরেই নতুন একটা দল গোছাতে চাই।’ এরিক আবিদালের বিদায়ে নিয়োগ পাওয়া বার্সেলোনার নতুন স্পোর্টিং ডিরেক্টর র‌্যামন প্ল্যানস এভাবেই গতকাল এক সংবাদ সম্মেলনে বক্তব্য দিলেন। সেখানে তিনি দাবি করেন, ‘বার্সেলোনা এবং মেসি হচ্ছে বিবাহিত দম্পতির মতো। দুজনইে পরস্পরকে অনেক কিছু দিয়েছেন। সমর্থকদের অনেক আনন্দ দিয়েছেন। আমি খুবই আশাবাদী মানুষ। আমরা ভিতরে ভিতরে মেসিকে রাজি করানোর সবরকম চেষ্টাই করছি।’ র‌্যামন প্ল্যানসের এই বক্তব্যে মেসির বার্সা ছাড়ার বিষয়টা আরও ঘোলাটে হলো!

মেসির সাবেক গুরু পেপ গার্ডিওলার বর্তমান ক্লাব ম্যানচেস্টার সিটি হতে পারে তার পরবর্তী গন্তব্য। দলটির প্রধান স্ট্রাইকার আগুয়েরো বছরের বেশিরভাগ সময়ই ইনজুরিতে থাকেন। ব্রাজিলিয়ান জেসুসের ওপর খুব একটা আস্থা নেই গার্ডিওলা। মেসিকে নিলেই হয়তো পেপ গার্ডিওলার ইচ্ছে পূরণ হবে!

ফরাসি ক্লাব পিএসজির টাকার অভাব নেই। ক্লাবটির আরব মালিক চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা চান। বিনিময়ে যে কোনো মূল্য দিতে রাজি তিনি। তাছাড়া দলটির কোচ থমাস টুখেলও মেসিকে দলে পেতে আগ্রহী। এই ক্লাবে নেইমার আছেন। মেসি-নেইমার জুটি হয়তো পিএসজিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ উপহার দেবে!

ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান দীর্ঘদিন ধরেই মেসির পেছনে লেগে আছে। বর্তমানে মেসির বার্সা ছাড়ার গুঞ্জন ওঠার পর থেকেই আলোচনায় আছে ইন্টার মিলান। তবে ইতালিয়ান ক্লাবটি মেসিকে কেনার সামর্থ্য রাখে কি না তা ভাবার বিষয়। ইন্টার মিলানের চাইনিজ মালিক ঠিকমতো ক্লাবের অন্যান্য খরচই দিচ্ছে পারছেন না!

লিওনেল মেসিকে কেনার সামর্থ্য যে কয়টা ক্লাবের আছে তার মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের নামও আছে। কিন্তু মেসি কি এই ক্লাবের জার্সিতে ক্যারিয়ারের শেষ মুহূর্তটা কাটাতে চান? তাছাড়া ম্যানইউ কর্তৃপক্ষ মেসিকে দলে নিয়ে তাদের বর্তমান সমস্যা সমাধান করতে কতটুকু আগ্রহী? প্রশ্নটা থেকেই যাচ্ছে।

লিওনেল মেসি অনেক আগে বলেছিলেন, ক্যারিয়ারের শেষ প্রান্তে হলেও ছেলেবেলার ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজে ফিরবেন। কিন্তু মেসি বর্তমানে ক্যারিয়ারের গ্রাফে অনেকটা উঁচুতে অবস্থান করছেন। এ অবস্থায় তিনি আর্জেন্টিনায় ফিরবেন কি না তা বলা কঠিন। তবে চীনা অথবা মার্কিন কোনো ক্লাব মেসিকে দলে টানতে পারে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর