মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বিকেএসপিতে একাই অনুশীলন করবেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক

বিকেএসপিতে একাই অনুশীলন করবেন সাকিব

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা শেষ হবে ২৯ অক্টোবর। এরপরই তিনি ফিরবেন ক্রিকেটে। বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটে ফিরবেন শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজ দিয়ে। যা শুরু ২৩ অক্টোবর।

সিরিজ খেলতে মুমিনুল হকের নেতৃত্বে টাইগাররা ঢাকা ছাড়বে ২৬ সেপ্টেম্বর। সিরিজ খেলার জন্য মানসিক ও শারীরিক ফিটনেস ছাড়াও ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং অনুশীলন করবেন তার শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপিতে। পূর্ণ নিরাপত্তায় ব্যক্তিগত অনুশীলন শুরু করবেন ৫ সেপ্টেম্বর। অনুশীলন করবেন দুই ক্রিকেট গুরু নাজমুল আবেদিন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিনের কাছে। ফাহিম মূলতঃ বিশ্বসেরা অলরাউন্ডারের অনুশীলনের পরিকল্পনাগুলো করে দিবেন। সাকিব সেটা অনুসরণ করবেন সালাউদ্দিনের তত্ত্বাবধানে।

নিষিদ্ধ হওয়ার পর টাইগারদের সাবেক অধিনায়ক সময় কাটিয়েছেন পরিবারের সঙ্গে। এরমধ্যে তিনি দ্বিতীয় সন্তানের বাবা হয়েছেন। পরিবারের সঙ্গে সময় কাটানোর ফাঁকে ফাঁকে করোনা আক্রান্তদের সহায়তা করেছেন নিজের ফান্ড থেকে।

পরিবারের সঙ্গে থাকতে থাকতেই মার্কিন যুক্তরাষ্ট্রে তিনি অনুশীলন শুরু করেন চলতি মাসে। দেশের মাটিতে অনুশীলন করতে আজ অথবা আগামীকাল ঢাকায় পা রাখছেন সাকিব, বলেন ফাহিম, ‘অনেকদিন আগে তার (সাকিব) সঙ্গে কথা হয়েছিল। তখন সে জানিয়েছিল ১ অথবা ২ সেপ্টেম্বর সে ঢাকায় আসবে।’

নিজের শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতে পা রাখবেন ৫ সেপ্টেম্বর। বিসিবির গেম ডেভেলপমেন্টের সাবেক ম্যানেজার ফাহিম বলেন, ‘সে বিকেএসপি আসবে ৫ সেপ্টেম্বর। আশা করছি সেদিন থেকেই অনুশীলন করবে।’ বিকেএসপিতে সাকিব অনুশীলন করবেন পূর্ণ নিরাপত্তায় এবং সম্পূর্ণ আলাদাভাবে। তার জন্য বেঁধে দেওয়া সময়েই তিনি অনুশীলন করবেন জানান তার ক্রিকেট গুরু, ‘সে বিকেএসপির ছাত্রদের সঙ্গে অনুশীলন করবে না। আলাদাভাবে অনুশীলন করবে। তার জন্য আমরা আলাদা পরিকল্পনা করছি। সেই পরিকল্পনা মতো ব্যাটিং, বোলিং, ফিল্ডিং, ফিটনেস ও মেন্টাল টাফনেস নিয়ে কাজ করবে। আমি ও সালাউদ্দিন ছাড়া বিকেএসপির বাকি কোচরাও কাজ করবেন তাকে নিয়ে।’

এখন কথা হচ্ছে, বিশ্বসেরা অলরাউন্ডার কতদিন বিকেএসপিতে অনুশীলন করবেন? উত্তরে ফাহিম বলেন, ‘যদি দ্বিতীয় সে শ্রীলঙ্কার সঙ্গে দ্বিতীয় টেস্ট খেলে, তাহলে দলের সঙ্গেই তাকে যেতে হবে। তখন আর বিকেএসপিতে অনুশীলন করা হবে না। কিন্তু যদি না খেলে, তাহলে বিকেএসপিতে অনুশীলন করবে।’ অবশ্য নিষিদ্ধ থাকায় দলের সঙ্গে ২৩ সেপ্টেম্বর শ্রীলঙ্কা যাওয়া সম্ভব হবে না বিশ্বসেরা অলরাউন্ডারের। কারণ, ২৮ অক্টোবর পর্যন্ত সবধরনের ক্রিকেটের সঙ্গে তার সম্পৃক্ততা নিষিদ্ধ। সে জন্যই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার আগে পর্যন্ত দলের সঙ্গে যোগ দিতে পারবেন না। দ্বিতীয় টেস্ট শুরুর আগে তিনি যোগ দিবেন মুমিনুলদের সঙ্গে। শ্রীলঙ্কা সফর চূড়ান্ত হওয়ার পর বিসিবি সভাপতি স্পষ্ট করে জানিয়েছিলেন, সিরিজে দ্বিতীয় টেস্ট থেকেই খেলবেন সাকিব। এরপরই নিশ্চিত হয়, সাকিবের সার্ভিস পুরোপুরি পাবে বাংলাদেশ।

 

সর্বশেষ খবর