সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ইউরোপিয়ান ফুটবলে দলবদল

ইউরোপিয়ান ফুটবলে দলবদল

ইভান রাকিটিচ

ক্রোয়েশিয়ান তারকা ইভান রাকিটিচ ছয় বছর আগে সেভিয়া থেকে বার্সেলোনায় এসেছিলেন। গত ছয় বছরে তিনি ১৩টা ট্রফি জয় করেছেন। তবে নতুন কোচ রোনাল্ড কোম্যান বার্সেলোনায় এসেই রাকিটিচকে ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন। নিজের পুরনো ক্লাবেই ফিরে গেছেন এই ক্রোয়েশিয়ান তারকা। মাত্র দেড় মিলিয়ন ইউরোতে তিনি সেভিয়াতে চলে গেছেন। বার্সেলোনায় আসার আগে সেভিয়াতে তিন বছর খেলেছেন রাকিটিচ। এবার স্প্যানিশ লা লিগার ম্যাচে তাকে আবার বার্সেলোনার বিরুদ্ধে খেলতে দেখা যাবে!

 

টিমো ওয়ার্নার

গত মৌসুমে টিমো ওয়ার্নার দুর্দান্ত খেলেছেন লিপজিগের জার্সিতে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এই দলের হয়ে দারুণ খেলেছেন তিনি। বুন্দেসলিগায় ২৮টা গোল করেছেন গত মৌসুমে। লিপজিগের জার্সিতে খুব বেশি কিছু জিততে পারেননি তিনি। ২০১৮-১৯ মৌসুমে জার্মান কাপে ফাইনাল খেললেও জিততে পারেননি। তবে দলটাকে জার্মানিতে সেরা দলগুলোর মধ্যে নিয়ে এসেছেন। এই জার্মান স্ট্রাইকার এবার নাম লিখিয়েছেন ইংলিশ ক্লাব চেলসিতে। তাকে দলে নিতে ব্লুজরা ৫৩ মিলিয়ন ইউরো খরচ করেছে।

 

আলেক্সিস সানচেজ

চিলিয়ান তারকা ফুটবলার আলেক্সিস সানচেজ ম্যানচেস্টার ইউনাইটেড থেকে গত মৌসুমেই ধারে খেলতে এসেছিলেন ইন্টার মিলানে। গত মৌসুমটা ভালো কাটেনি সানচেজের। ম্যাচও খুব বেশি খেলতে পারেননি। কিন্তু তার ওপর আস্থা রাখছে ইন্টার মিলান। ফ্রি ট্র্যান্সফারে তাকে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ করেছে ইতালিয়ান জায়ান্টরা। আলেক্সিস সানচেজ বর্তমান ফুটবলে অন্যতম সেরা হিসেবেই বিবেচিত হন। হয়ত সামনের মৌসুমেই তিনি জ্বলে উঠবেন! সেই আশাতেই তাকে হাত ছাড়া করতে চায়নি ইন্টার মিলান।

 

মাউরো ইকার্ডি

আর্জেন্টাইন তারকা মাউরো ইকার্ডি আগের মৌসুমেই ইন্টার মিলান থেকে ধারে খেলতে গিয়েছিলেন ফরাসি ক্লাব পিএসজিতে। এবার তিনি স্থায়ীভাবেই পিএসজিতে নাম লেখালেন। ইন্টার মিলান থেকে স্থায়ীভাবে এ আর্জেন্টাইন তারকাকে দলে নিতে পিএসজির খরচ হয়েছে ৫০ মিলিয়ন ইউরো। গত মৌসুমে পিএসজির জার্সিতে ৩৪ ম্যাচে ২০টি গোল করেছেন। নেইমার-এমবাপ্পেদের পাশাপাশি ইকার্ডিও নিজের স্থান পাকা করে নিয়েছেন ফরাসি চ্যাম্পিয়নদের দলে। আগামী মৌসুমে দলটা আরও ভয়ঙ্কর হয়ে দেখা দিতে পারে প্রতিপক্ষদের সামনে।

 

কাই হ্যাভার্টজ

চলতি মৌসুমে এখনো পর্যন্ত সবচেয়ে দামি ফুটবলার জার্মানির কাই হ্যাভার্টজ। মাঝমাঠের এই ফুটবলার গত মৌসুমে জার্মান ক্লাব বায়ার লেভারকুজেনের জার্সিতে ৪৫ ম্যাচে ১৮ গোল করেছেন। বেশ দর কষাকষি করে ৮০ মিলিয়ন ইউরোতে হ্যাভার্টজকে দলে নিয়েছে ইংলিশ ক্লাব চেলসি। এবার বেশ শক্তিশালী দল গড়ছে ব্লুজরা। সামনের মৌসুমে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল শিরোপার দাবি দিয়েই মাঠে হাজির হতে পারে। বিশেষ করে কাই হ্যাভার্টজ আর টিমো ওয়ার্নার জুটি জমে উঠতে পারে ইংলিশ প্রিমিয়ার লিগে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর