মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

জকোভিচের কাণ্ড!

ক্রীড়া ডেস্ক

জকোভিচের কাণ্ড!

লাইন জাজকে বল দিয়ে আঘাত করে টুর্নামেন্ট থেকে বিদায়

হতাশা থেকেই কাজটি করেছেন নোভাক জকোভিচ। কোর্টে বল দিয়ে এক নারী বিচারককে আঘাত করায় ইউএস ওপেন থেকেই ডিসকোয়ালিফাইড হয়েছেন।

শেষ আটে ওঠার লড়াইয়ে স্পেনের ২০তম বাছাই পাবলো কারেনো বুস্তার বিরুদ্ধে প্রথম সেটেই হেরে যান। বিরক্তি ও হতাশা থেকে বল দিয়ে পেছনের দিকে আঘাত করেন। কিন্তু দুর্ঘটনাবশত বলটি গিয়ে লাগে এক নারী লাইন জাজের গলায়। সঙ্গে সঙ্গে বসে পড়ে ওই ম্যাচ অফিশিয়াল। গুরুতর আহত হননি তিনি। একটু পর উঠে দাঁড়ান। অনিচ্ছাকৃত কাজটির জন্য ক্ষমা চান জকোভিচ। তাতেও কোনো লাভ হয়নি। নিয়ম অনুযায়ী শাস্তি তাকে পেতেই হয়েছে। টুর্নামেন্ট থেকেই ছিটকে গেছেন তিনি।

গ্র্যান্ডস্লামের আইন অনুযায়ী, কোনো খেলোয়াড় কোনোভাবেই কোনো সময়েই অফিশিয়াল, প্রতিপক্ষ, দর্শক বা টুর্নামেন্টের এরিয়ার মধ্যে কাউকে শারীরিকভাবে আঘাত করতে পারবেন না।

এবার গ্র্যান্ডস্লাম জয়ের দারুণ পথটা একদম পরিষ্কার ছিল জকোভিচের সামনে। রজার ফেদেরার ও রাফায়েল নাদাল না থাকায় খুব বেশি সম্ভাবনা ছিল। দারুণ পারফর্মও করছিলেন সার্বিয়ান তারকা। কিন্তু একটুখানি ভুলের কারণে সর্বনাশ হয়ে গেল। ফেদেরার ও নাদালের সঙ্গে ব্যবধান কমানোর সুযোগটা হেলায় হারালেন জকোভিচ। ২০০৪ সালের পর এই প্রথম সেরা তিনের কেউ নেই কোয়ার্টার ফাইনালে।

রজার ফেদেরার খেলছেন না ইনজুরির কারণে। আর করোনাভাইরাসের কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল।

এদিকে নিজের কৃতকর্মের জন্য বেশ অনুতপ্ত  হয়েছেন জকোভিচ। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক স্ট্যাটাসে জকোভিচ লিখেছেন, ‘সম্পূর্ণ পরিস্থিতিটা আমাকে হতাশাগ্রস্ত ও বিষণ্ন করে তুলেছে। আমি ওই লাইন জাজের  খোঁজ-খবর নিয়েছি। টুর্নামেন্ট কর্তৃপক্ষ বলেছে তিনি ঠিক আছেন, ঈশ্বরকে ধন্যবাদ। আমি ব্যক্তিগত গোপনীয়তার প্রতি সম্মান রেখে তার নাম বলছি না। আর বাদ পড়ার ব্যাপারে বলব, আমাকে আরও উন্নত খেলোয়াড় ও মানুষ হওয়ার জন্য শিক্ষা নিতে হবে এই ঘটনা থেকে। ইউএস ওপেন টেনিস কর্তৃপক্ষ ও টুর্নামেন্টের সঙ্গে সংশ্লিষ্ট সবার কাছে আমি আমার আচরণের জন্য ক্ষমা প্রার্থনা করছি। আমার দল, সমর্থক ও পরিবারের প্রতি কৃতজ্ঞ, আমাকে সমর্থন দেওয়ার জন্য। সবাইকে ধন্যবাদ। আমি সত্যিই অনেক বেশি দুঃখিত এমন অনাকাক্সিক্ষত ঘটনার জন্য।’

 

শেষ আটে ওসাকা

জকোভিচের দুর্ঘটনার দিনে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন মেয়েদের এককে দুবারের গ্র্যান্ডস্লাম জয়ী জাপানি তারকা নাওমি ওসাকা। তিনি হারিয়েছেন এস্তোনিয়ার অ্যানেট কোন্টেভেইটের বিরুদ্ধে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর