শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

শ্রীলঙ্কায় ৭ দিনের কোয়ারেন্টাইন

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কায় ৭ দিনের কোয়ারেন্টাইন

তাসকিন আহমেদের কঠোর অনুশীলন

রাসেল ডোমিঙ্গো, রায়ান কুকদের কোয়ারেন্টাইনে এড়ানোর জন্য সরকারের কাছে আবেদন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সরকারি সবুজ সংকেত পেয়েও গেছে। ফলে ২১ সেপ্টেম্বর মুমিনুল বাহিনীর অনুশীলনে উপস্থিত থাকতে পারবেন কোচিং স্টাফ। শ্রীলঙ্কা সফরে টাইগার ক্রিকেটারদের কতদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে? শ্রীলঙ্কা সরকারের নিয়ম ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বিদেশিদের। সেই নিয়ম মেনে মুমিনুলদের দুই সপ্তাহ আইসোলেশনে থাকার কথা। কিন্তু অনুশীলনের কথা মাথা রেখে বিসিবি অনুরোধ করেছে টাইগার ক্রিকেটারদের এক সপ্তাহের কোয়ারেন্টাইনে রাখার। বিসিবির অনুরোধ মেনে নিয়েছে ক্রিকেট শ্রীলঙ্কা (সিএলসি)। ২৭ সেপ্টেম্বর কলম্বো যাওয়ার পর মুমিনুলরা এক সপ্তাহের কোয়ারেন্টাইনে থেকে অনুশীলনে নেমে পড়বেন।

সফরে তিনটি টেস্ট খেলবে বাংলাদেশ। ২৩-২৭ অক্টোবর এবং ৩১ অক্টোবর-৪ নভেম্বর টেস্ট দুটি হবে ক্যান্ডিতে এবং ৮-১২ নভেম্বর তৃতীয় ও শেষ টেস্টটি হবে কলম্বোয়। তিন টেস্ট ম্যাচ সিরিজের জন্য বিসিবি ২২ সদস্যের স্কোয়াড ঘোষণা করবে আজ-কালের মধ্যে। এক বছরের নিষেধাজ্ঞা শেষে এই সিরিজ দিয়েই সব ধরনের ক্রিকেটে ফিরছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। স্বাগতিকদের হার্ড ও বাউন্সি উইকেটে সাফল্য পেতে স্কোয়াডে ৭ জন পেসার রাখার পরিকল্পনা করেছে টিম ম্যানেজমেন্ট।

করোনাভাইরাসের জন্য ১৮ মার্চ থেকে সব ধরনের ক্রিকেট বন্ধ। ক্রিকেটাররা ঘরবন্দী ছিলেন প্রায় সাড়ে চার মাস। ঈদুল আজহার আগে ক্রিকেটাররা স্বাস্থ্যবিধি মেনে এবং পূর্ণ নিরাপত্তা রেখে ব্যক্তিগত অনুশীলন শুরু করেন। জাতীয় দলের ক্রিকেটাররা ফের অনুশীলন শুরু করেন ঈদের পর। ৭ সেপ্টেম্বর জাতীয় দলের ১৭ ক্রিকেটারসহ ২২ জন করোনা পরীক্ষা দেন। টেস্ট ওপেনার সাইফ হাসান ও ট্রেনার নিক লি-এর পজিটিভ হয়। ১৮ সেপ্টেম্বর আরেকবার টেস্ট করানো হবে সবার। এরপর নেগেটিভ ক্রিকেটারদের হোটেলে উঠানো হবে। ২১ সেপ্টেম্বর অনুশীলন শুরু। ২০ সেপ্টেম্বর আরও একবার করোনা পরীক্ষা করানো হবে। এরপর কলম্বোয় পরীক্ষা করানো হবে বলেন বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান, ‘ক্রিকেটারদের পরিকল্পনার আগে করোনা করানোর কারণ, কেউ যদি আক্রান্ত হয়, সে যেন সুস্থ হতে সময় পায়। আমরা আরও তিনবার পরীক্ষা করব। এরপর কলম্বোতে পরীক্ষা করানো হবে।’ কোয়ারেন্টাইনে নিয়ে বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমরা কথা বলেছি শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সঙ্গে। তাদের ৭ দিনের কোয়ারেন্টাইনের কথা বলেছি। তারা আনুষ্ঠানিকভাবে জানায়নি।’

সিরিজের স্কোয়াড ঘোষণা করা হবে শ্রীলঙ্কায় তিনটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলার পর। ১৫ সদস্যের স্কোয়াডে কতজন পেসার, কতজন ব্যাটসম্যান থাকবেন এখনো নিশ্চিত নয়। তবে ২২ সদস্যের স্কোয়াডে পেসার থাকছেন মুস্তাফিজুর রহমান, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন, হাসান মোহাম্মদ, মোহাম্মদ সাইফুদ্দিন, আল-আমিন, রুবেল হোসেন। সাকিব ফিরবেন দ্বিতীয় টেস্টে। এছাড়া স্পিনার হিসেবে তাইজুল ইসলাম, নাঈম ইসলাম ও মেহেদী হাসান মিরাজও থাকছেন। ব্যাটসম্যান হিসেবে মুমিনুলের

সঙ্গে তামিম, সাইফ, নাজমুল হাসান শান্ত, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদও থাকছেন স্কোয়াডে। সাকিবের অনুপস্থিতিতে প্রথম টেস্টে মাহমুদুল্লাহর খেলার সম্ভাবনা উজ্জ্বল।

সর্বশেষ খবর