শিরোনাম
শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ম্যানচেস্টারে মুখোমুখি ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক

ম্যানচেস্টারে মুখোমুখি ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

ঘরের মাঠে বিশ্বকাপ জিতেছিল ইউয়ান মরগানের ইংল্যান্ড বিধ্বংসী ক্রিকেট খেলে। বিশ্বকাপের ফাইনাল খেলতে সেমিফাইনালে হারিয়েছিল চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াকে। ক্রিকেট মহাযজ্ঞের পরপরই দুদল মুখোমুখি হয়েছিল অ্যাসেজে। আজ প্রায় ১৪ মাস পর দুদল সাদা বল ও রঙিন পোশাকে ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে। ম্যানচেস্টারর ওল্ড ট্রাফোর্ডে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া তিন ম্যাচ সিরিজের প্রথম খেলবে। বাকি দুটিও একই ভেন্যুতে। দুই চির প্রতিদ্বন্দ্বী পরস্পরের মুখোমুখি হচ্ছে ২০২৩ সালের বিশ্বকাপ ক্রিকেটের টিকিট নিশ্চিত করতে সুপার লিগে। দুদল পরস্পরের বিপক্ষে লড়াইয়ে নামছে টি-২০ সিরিজে ভিন্ন ভিন্ন স্বাদ নিয়ে। স্বাগতিক ইংল্যান্ড সিরিজ জিতে মাঠে নামছে। আ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া নামছে সিরিজ হারের তিক্ত স্বাদ নিয়ে। দুদলই ভিন্ন ফরম্যাটের ওয়ানডে সিরিজ জিততে মরিয়া। ফিঞ্চের অস্ট্রেলিয়া চাইছে ‘সেরা ফর্মুলায়’ ক্রিকেট খেলতে, ‘আমরা নতুন ফর্মুলায় ক্রিকেট খেলতে চাই।’ মরগানের ইংল্যান্ডের টার্গেট বিধ্বংসী ও ধারাবাহিক ক্রিকেট।

ওয়ানডে সিরিজে দুই দলের লড়াইয়ে আড়ালে লড়াই হবে তিন ক্যাটাগরিতে। প্রথমটি ব্যাটসম্যানদের সঙ্গে ব্যাটসম্যানের। দ্বিতীয়টি গতির সঙ্গে গতির এবং শেষটি স্পিনারদের। ব্যাটসম্যানদের লড়াইয়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড অবশ্য মিস করবে বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকসকে। বাবা অসুস্থ বলে স্টোকস এখন নিউজিল্যান্ডে। তাই খেলতে পারেননি টি-২০ সিরিজ এবং খেলতে পারবেন না ওয়ানডে সিরিজও। স্টোকসকে ছাড়াও বিশ্বচ্যাম্পিয়নদের রয়েছে জো রুট, জশ বাটলার, অধিনায়ক ইউয়ান মরগান, জেসন রয়, জনি বেয়ারস্টোর মতো ম্যাচ উইনার। প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার রয়েছে ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, ফিঞ্চের মতো ম্যাচ উইনার। পেস অ্যাটাকে অসিদের নেতৃত্ব দিবেন দুই ফাস্ট বোলার প্যাট কামিন্স ও মিচেল স্টার্ক। স্বাগতিকদের ভরসা ফাস্ট বোলার জোফরা আর্চার, মার্ক ওড ও ক্রিস ওয়ক্স। বিশ্বকাপের সেমিতে ওয়ক্স ৩৭ রানে ৩ উইকেট নিয়ে ইংলিশদের ফাইনালে নিয়ে গিয়েছিলেন।

ব্যাটসম্যান ও পেসারদের লড়াইয়ে আড়ালে স্পিনারদের লড়াই হবে সেয়ানে সেয়ানে। স্বাগতিকদের রয়েছে লেগ স্পিনার আদিল রশিদ। টি-২০ সিরিজের তৃতীয় ম্যাচে ২১ রানে ৩ উইকেট নিয়ে রশিদ অসিদের চাপে ফেলে দিয়েছিলেন। সফরকারীদের রয়েছে বাঁ হতি স্পিনার অ্যাস্টন আগার ও লেগ স্পিনার অ্যাডাম জাম্পা।              

সর্বশেষ খবর