শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ওসাকা-আজারেঙ্কা ফাইনাল

সেরেনা উইলিয়ামসের বিদায়

ক্রীড়া ডেস্ক

ওসাকা-আজারেঙ্কা ফাইনাল

জাপানের নাওমি ওসাকা

বয়স ৩৯। সমবয়েসীদের এখন আর কোর্টে দেখা যায় না। মাঠের বাইরের জীবন নিয়েই ব্যস্ত সবাই। অথচ সেরেনা উইলিয়ামস এখনো দুরন্ত গতিতে কোর্ট দাপিয়ে বেড়াচ্ছেন কিশোরীদের মতো। মার্গারেটা কোর্টকে স্পর্শ করতে মার্কিন টেনিস তারকার দরকার ছিল মাত্র একটি গ্র্যান্ডস্লাম।

আরাধ্য এই একটি শিরোপার জন্য গত ৮টি গ্র্যান্ডস্লামে নিজেকে উজাড় করে দিয়েছেন সেরেনা। চারটির ফাইনাল খেলেও স্বপ্নপূরণ হয়নি। এবার তিনি ব্যাপক প্রস্তুতি নিয়েই নেমেছিলেন ঘরের মাঠে পরিচিত ফ্ল্যাসিং মিডৌতে। জিততে চেয়েছিলেন ইউএস ওপেন। পারেননি। পুরনো প্রতিদ্বন্দ্বী ভিক্টোরিয়ার আজারেঙ্কার কাছে ১-৬, ৬-৩ ও ৬-৩ সেটে হেরে মার্গারেটা কোর্টকে স্পর্শ করার স্বপ্নটা অধরাই রয়ে যায়। হেরে যাওয়ার পর এখন তিনি নিজেকে প্রশ্ন করতেই পারেন ২৪ নম্বর গ্র্যান্ডস্লামটি জিততে কী করতে হবে তাকে। সেরেনার বিদায়ের দিনে ফাইনালে উঠেছেন আসরের ৪ নম্বর বাছাই জাপানের নাওমি ওসাকা। জাপানি তারকা সেমিতে হারিয়েছেন ২৮ নম্বর বাছাই স্বাগতিক দেশের জেনিফার ব্রাডিকে ৭-৬(৭/১), ৩-৬ ও ৬-৩ সেটে। ওসাকা ২০১৮ সালে গ্র্যান্ডস্লামের শিরোপাজয়ী। ফাইনালে তিনি টানা ১১ ম্যাচ জেতা আত্মবিশ্বাসে ফুটতে থাকা আজারেঙ্কার মুখোমুখি হবেন। পুরুষদের সেরা চারে জায়গা করে নিয়েছেন রাশিয়ার দানিল মেদভেদেভ, অস্ট্রিয়ার ডমিনিক থিম, জার্মানির সাশা জাভারেভ ও স্পেনের পাবলো ক্যারেনা বুস্তো। সেমিতে মেদভেদেভের প্রতিপক্ষ থিম এবং বুস্তো খেলবেন জাভারেভের বিপক্ষে। ২০১৫ সালের পর এই প্রথম নাদাল-ফেদেরার-জকোভিচের বাইরে নতুন চ্যাম্পিয়নের দেখা পাবে ইউএস ওপেন।

আজারেঙ্কা সাত বছর পর কোনো গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠলেন। ২০১৩ সালে সর্বশেষ ফাইনার খেলেছিলেন গ্র্যান্ডস্লামের ফাইনালে। ২০১২ ও ২০১৩ সালের ইউএস ওপেনের ফাইনাল খেললেও হেরেছিলেন সেরেনার কাছে। সেই অর্থে এবারের জয়টিকে প্রতিশোধই বলা যায়। আগের ১০ মোকাবিলায় জয়ের দেখা পাননি বেলারুশের তারকা। ১১ নম্বর ম্যাচে এসে হারিয়েছেন সেরেনাকে। ম্যাচে প্রথম সেটে সেরেনার পাওয়ার গেমের কাছে পাত্তাই পাননি আজারেঙ্কা। হেরে যান ১-৬ গেমে। কিন্তু পরের দুটি বেসলাইন নির্ভর ম্যাচ খেলে ৬-৩ ও ৬-৩ গেমে জিতে ফাইনালে জায়গা করে নেন। ফাইনালে উঠে উচ্ছ্বসিত দুবারের গ্র্যান্ডস্লাম জয়ী আজারেঙ্কা, ‘প্রথম সেট হারের পর আমি সিদ্ধান্ত নিয়েছিলাম আক্রমণাত্মক খেলা খেলতে। সেটা খেলেই জয় পেয়েছি। তবে মানতেই হবে, ম্যাচটি জিততে আমাকে যথেষ্ট পরিশ্রম করতে হয়েছে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর