শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ঢাকায় বিশ্বসেরা তারকা

ঢাকায় বিশ্বসেরা তারকা

জিনেদিন জিদান ফ্রান্স

ফ্রান্সকে ১৯৯৮ সালে বিশ্বকাপ শিরোপা উপহার দিয়ে জিনেদিন জিদান ফুটবল কিংবদন্তিতে পরিণত হয়েছিলেন। ২০০৬ বিশ্বকাপেও দলকে ফাইনালে নিয়ে গিয়েছিলেন তিনি। সেই জিদান বাংলাদেশে আসেন ২০০৬ সালের নভেম্বরে। নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনুসের আহ্বানে সাড়া দিয়ে ছুটে আসেন এ দেশের মাটিতে। বঙ্গবন্ধু স্টেডিয়ামে একটা প্রীতি ম্যাচে অংশ গ্রহণ করেন তিনি। নানা স্থানে ঘুরে বেড়ান।

 

লিওনেল মেসি আর্জেন্টিনা

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা তারকা হিসেবে বিবেচনা করা হয় লিওনেল মেসিকে। কেউ কেউ সর্বকালের সেরাও বলে থাকেন। এ আর্জেন্টাইন ফুটবলারকে ঢাকার মাঠে খেলতে দেখেছেন ফুটবলভক্তরা। ২০১১ সালের ৫ সেপ্টেম্বর লিওনেল মেসি তার দলবল নিয়ে ঢাকায় আসেন। পরের দিন নাইজেরিয়ার মুখোমুখি হয় আর্জেন্টিনা। বঙ্গবন্ধু স্টেডিয়ামে মেসি ম্যাজিক দেখতে পেয়ে উল্লাসে ফেটে পড়েন দর্শকরা।

 

সার্জিও আগুয়েরো আর্জেন্টিনা

লিওনেল মেসি যুগে জন্ম দিয়েছেন সার্জিও আগুয়েরো। এ কারণে অনেকটা আড়ালেই পড়ে আছেন। না হলে তিনিও বর্তমান ফুটবলে বেশ বড় তারকা। ম্যানসিটি সমর্থকদের কাছে মেসির চেয়ে বরং আগুয়েরোর মূল্যই অনেক বেশি। ২০১১ সালের সেপ্টেম্বরে লিওনেল মেসির সঙ্গে ঢাকার মাটিতে পা রেখেছিলেন সার্জিও আগুয়েরো। বঙ্গবন্ধু স্টেডিয়ামে আগুয়েরোকে খেলতে দেখেছেন দর্শকরা। সবার দৃষ্টি মেসির দিকে থাকলেও নজর কেড়েছেন আগুয়েরো।

 

ডি মারিয়া আর্জেন্টিনা

আর্জেন্টিনা জাতীয় দল ২০১১ সালের সেপ্টেম্বরে বাংলাদেশে এসে এখানকার ফুটবল দর্শকদের চমকেই দিয়েছিল। মেসির পাশাপাশি আগুয়েরো এবং হিগুয়েনরাও ছিলেন। তবে ঢাকার দর্শকদের মনে বড় দাগ কেটে আছেন অ্যাঞ্জেল ডি মারিয়া। বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচের ২৪ মিনিটে মেসির দারুণ ড্রিবলিংয়ের পর গোল করেছিলেন ডি মারিয়া। তার সেই গোলের দৃশ্য কোনো দিনই ভুলতে পারবে না এখানকার দর্শক।

হুলিও সিজার ব্রাজিল

ঢাকায় আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচে অসংখ্য তারকা থাকলেও মেসিই ছিলেন সেদিনের সত্যিকারের তারকা। এ ছাড়া ব্রাজিলিয়ান গোলরক্ষক হুলিও সিজারের কথাও বলতে হয়। গত জানুয়ারিতে ফিফার দূত হিসেবে বাংলাদেশে আসেন ব্রাজিলের জার্সিতে কোপা আমেরিকা ও ফিফা কনফেডারেশনস কাপজয়ী এ গোলরক্ষক। সে সময় বঙ্গবন্ধু গোল্ডকাপ চলছিল ঢাকায়। টুর্নামেন্টের একটি সেমিফাইনাল ম্যাচ দেখেন সিজার।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর