শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আর কত অপেক্ষা ফুটবলারদের

ক্রীড়া প্রতিবেদক

আর কত অপেক্ষা ফুটবলারদের

ঘরোয়া ফুটবল কবে মাঠে গড়াবে তা এখনো অনিশ্চিত। লিগ কমিটি, ক্লাব ও ফুটবলাররা এ নিয়ে বেশ কবার বৈঠকে বসলেও কোনো সুরাহা হয়নি। অবশ্য অক্টোবর থেকে বেশ কজন ফুটবলারের মাঠে নামার কথা থাকলে তাও ভেস্তে গেছে। জাতীয় দল লড়ত বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বে দ্বিতীয় লেগে। সিলেটেও তিন ম্যাচের শিডিউল চূড়ান্ত হয়েছিল। অন্যদিকে পেশাদার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস লড়ত এএফসি ক্লাব কাপে বাছাই পর্বে। করোনাভাইরাসের কারণে ফিফা বিশ্বকাপ বাছাই পর্ব স্থগিত ঘোষণা করে। কিন্তু বসুন্ধরা কিংস এএফসি কাপের জন্য পুরোদমে প্রস্তুতি শুরু করে দিয়েছিল। দলের শক্তি বাড়াতে এক ম্যাচ খেলে যাওয়া হারনাল বারকোস ও নতুন হিসেবে দুই ব্রাজিলিয়ান রবিনহো ও ফার্নান্দেজকে উড়িয়ে আনে।

আন্তর্জাতিক ফুটবলে অভিষেক আসরেই বসুন্ধরার লক্ষ্য ছিল ট্রফি জেতা। যে দল, তাতে সামর্থ্যও ছিল। কিন্তু তিন বিদেশি বৃহস্পতিবার ঢাকায় পৌঁছেই শুনলেন করোনাভাইরাসে চলতি বছরই এএফসি কাপ বাতিল হয়ে গেছে। দুটো টুর্নামেন্ট হলে বেশ কজন ফুটবলার মাঠেই ব্যস্ত থাকতেন। দুর্ভাগ্য, শেষ পর্যন্ত সে আশাও নিরাশায় পর্যবসিত হয়েছে। বিশ্বকাপ বাছাই পর্ব ২০২১ সালের আগে হবে না।

এএফসি কাপ তো বাতিলই হয়ে গেল। এখন তপু বর্মণ, মামুনুল, আশরাফুল, মতিন মিঞাদের ভরসা ঘরোয়া ফুটবল। কিন্তু এ আসরের অপেক্ষা কত দিনের। ক্লাবগুলো চায় ফুটবল মাঠে গড়াক। খেলোয়াড়রাও বসে থাকতে চান না। জটিলতা পারিশ্রমিক ঘিরেই। যেহেতু গতবার লিগ হয়নি তাই ফুটবলাররা নতুন মৌসুমে পুরনো দলেই থেকে যাচ্ছেন। ক্লাবগুলো বাতিল মৌসুমের পারিশ্রমিক পুরোটাই দিতে যাচ্ছে। সঙ্গে নতুন মৌসুমে আরও ২০ ভাগ বাড়িয়ে দেবে।

এ অর্থ নিয়েই ফুটবলারদের সঙ্গে মতানৈক্য দেখা দিয়েছে। অভিজ্ঞ ফুটবলার মামুনুল বলেন, ‘দেখেন, ফুটবলে বৃহত্তর স্বার্থে আমরা অর্ধেকের বেশিই ছাড় দিতে প্রস্তুত। সেখানে ২০ ভাগ বাড়ালে আমাদের থাকবে কি?’ আবার ক্লাবগুলো বলছে অর্থনৈতিক মন্দায় এর বেশি সম্ভব না। তাহলে কি দুই পক্ষের মতবিরোধে ফুটবল মাঠে গড়াবে না? বাফুফের সিনিয়র সহসভাপতি, লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী বলেন, ‘এ কোনো সমস্যা না। দুই পক্ষই একটি সিদ্ধান্তে পৌঁছাবে। নতুন মৌসুম শুরু করতে পারব।’ তার কথা সঠিক হলে কোনো চিন্তা নেই। কেননা অপেক্ষাটা বাড়লে এ ক্ষতি যেমন ফুটবলারদের তেমনি দেশের ফুটবলের। সাত মাস হয়ে গেছে মাঠে ফুটবল নেই।

সর্বশেষ খবর