সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

‘প্রতিবাদী’ ওসাকা চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক

‘প্রতিবাদী’ ওসাকা চ্যাম্পিয়ন

এক অভিনব পদ্ধতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ জানিয়ে চলেছেন নাওমি ওসাকা। ইউএস ওপেনে কোর্টে নামার সময় মুখে কালো রঙের মাস্ক পড়েন। সেই মাস্কে একেকদিন একেকজন ভিকটিমের (নিহত কৃষ্ণাঙ্গ) নাম লেখা থাকে। মেয়েদের এককের ফাইনালে ওসাকার মুখে থাকা কালো মাস্কে লেখা ছিল তামির ব্লাইসের নাম। ছয় বছর আগে ১২ বছর বয়সী তামিরকে গুলি করে হত্যা করা হয়েছিল। নাওমি ওসাকাকে এখন ‘প্রতিবাদী’ জাপানি কন্যা হিসেবে চিনেছে বিশ্ব। এবারের ইউএস ওপেনে প্রতিবাদী নাওমি ওসাকাই চ্যাম্পিয়ন হলেন।

ফাইনালে বেলারুশের মেয়ে ভিক্টোরিয়া আজারেঙ্কার বিপক্ষে নাওমি ওসাকা প্রথম সেটে হেরে গিয়েছিলেন। তবে পরের দুই সেট জিতে দ্বিতীয়বারের মতো ইউএস ওপেনের ট্রফি হাতে নিলেন এই জাপানি মেয়ে। ম্যাচটা ওসাকা জিতেছেন ১-৬, ৬-৩, ৬-৩ গেমে। এর আগে ২০১৮ সালে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে ইউএস ওপেন জয় করেছিলেন ওসাকা। এছাড়াও তিনি গত বছর জয় করেছেন অস্ট্রেলিয়া ওপেন। এখনো পর্যন্ত গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনালে শতভাগ জয়ের রেকর্ডটা ধরে রাখলেন ওসাকা। তিনি ফাইনালে খেলা মানেই যেন প্রতিপক্ষের পরাজয়!

নাওমি ওসাকার জয়ের জাপানজুড়ে ছুটছে প্রশংসার বন্যা। কিছুদিন আগে জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে নিজেকে সরিয়ে নেওয়া শিনজো অ্যাবে বলেছেন, ‘দ্বিতীয়বার ইউএস ওপেন জয় করায় তোমাকে (নাওমি ওসাকা) অভিনন্দন। তোমাকে ধন্যবাদ। আশা করি, তোমার এই জয়যাত্রা অব্যাহত থাকবে।’ ওসাকার ৭৫ বছর বয়সী দাদা বলেছেন, ‘আমি তাকে নিয়ে দারুণ গর্বিত।’ জাপানি পত্রিকাগুলোতেও নাওমি ওসাকার বিজয় নিয়ে বেশ ঘটা করে প্রতিবেদন ছাপা হয়েছে। জাপানি টিভি চ্যানেলগুলো নিজেদের নিয়মিত অনুষ্ঠান বাদ দিয়ে নাওমি ওসাকাকে নিয়ে বিশেষ প্রতিবেদন সম্প্রচার করেছে। যাকে নিয়ে এত আলোচনা সেই ওসাকা চ্যাম্পিয়ন হওয়ার পর বলেছেন, ‘ম্যাচটা খুব কঠিন ছিল। তবে আমি জয়ের কথা ভাবছিলাম না। প্রথম সেট হারার পর ভাবছিলাম, এত তাড়াতাড়ি হারাটা ঠিক হবে না। আমি কেবল কঠোর পরিশ্রম করে ম্যাচটা লম্বা করছিলাম এবং নিজেকে খারাপ আচরণ করা থেকে বিরত রাখছিলাম।’

সর্বশেষ খবর