সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
ইউএস ওপেন

মেয়েদের এককে শিরোপায় শীর্ষ ৫

মেয়েদের এককে শিরোপায় শীর্ষ ৫

মোল্লা ম্যালরি ৮টি

ইউএস ওপেনে মেয়েদের এককে শিরোপা জয়ের সবার ওপরে অবস্থান করছেন মোল্লা ম্যালরি। ১৯১৫-১৮ সালে টানা চারবার চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। এছাড়াও ১৯২০-২২ সালে টানা তিনবার এবং ১৯২৬ সালেও মেয়েদের এককে শিরোপা জয় করেছেন নরওয়েজিয়ান বংশোদ্ভূত এই মার্কিনী। অবশ্য মোল্লা ম্যালরি ইউএস ওপেনের সব ট্রফিই জিতেছেন ওপেন যুগ শুরুর অনেক আগে। তবে তার রেকর্ডটা গত ৯৪ বছর ধরেই অক্ষত আছে।

 

হেলেন মুডি ৭টি

ইউএস ওপেনে মেয়েদের এককে ট্রফি জয়ের দিক দিয়ে মোল্লা ম্যালরির পরই আছেন হেলেন উইলস মুডি। ৭ বার এই ট্রফি জয় করেছেন তিনি। মোল্লা ম্যালরির পর হেলেন মুডিই ইউএস ওপেনে মেয়েদের এককে নিজেকে সেরা প্রমাণ করেছেন। তিনি ১৯২৩-৩১ সালের মধ্যে কেবল ১৯২৬ ও ১৯৩০ সালে চ্যাম্পিয়ন হতে পারেননি। দুবার তিনি টুর্নামেন্টে অংশগ্রহণই করেননি ১৯৩৩ সালেও ফাইনাল খেলেছেন হেলেন মুডি। তবে সেবার তিনি হেরে যান।

 

ক্রিস এভার্ট ৬টি

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিস এভার্ট ইউএস ওপেনে মেয়েদের এককে চ্যাম্পিয়ন হওয়ার দিক দিয়ে তিন নম্বরে অবস্থান করছেন। ছয়বার এই টুর্নামেন্টে শিরোপা জিতেছেন তিনি। ওপেন যুগ শুরুর পর থেকে ১৯৭৫-৭৮ সালে টানা চারবার চ্যাম্পিয়ন হয়েছেন ক্রিস এভার্ট। এরপর ১৯৮০ ও ১৯৮২ সালেও চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। এছাড়াও ১৯৭৯, ১৯৮৩ ও ১৯৮৪ সালে ফাইনাল খেলেছেন ক্রিস এভার্ট। তবে এই তিনবার চ্যাম্পিয়ন হতে পারেননি তিনি।

 

সেরেনা উইলিয়ামস ৬টি

টেনিস ইতিহাসের অন্যতম সেরা তারকা সেরেনা উইলিয়ামস। ২৩টি গ্র্যান্ডস্লাম জয় করেছেন তিনি। ইউএস ওপেনে ক্রিস এভার্টের মতো তিনিও ৬ বার এই টুর্নামেন্টে বিজয়ী হয়েছেন। তবে এই টুর্নামেন্টে চারবার ফাইনালে পরাজিত হয়েছেন সেরেনা। এ কারণেই তিনি চার নম্বরে অবস্থান করছেন। সেরেনা ১৯৯৯ সালে প্রথমবার ইউএস ওপেন জয় করেন। এরপর ২০০২, ২০০৮, ২০১২, ২০১৩ ও ২০১৪ সালেও চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

 

মার্গারেট কোর্ট ৫টি

মার্গারেট কোর্ট এবং স্টেফি গ্রাফ দুজনেই ইউএস ওপেনে পাঁচটি করে শিরোপা জয় করেছেন। তবে মার্গারেট ৬টি ফাইনাল খেলেই চ্যাম্পিয়ন হয়েছেন পাঁচবার। অন্যদিকে জার্মানির স্টেফি গ্রাফকে আটবার ফাইনাল খেলতে হয়েছে পাঁচবার চ্যাম্পিয়ন হতে। এ কারণেই পাঁচ নম্বরে আছেন মার্গারেট কোর্ট। তিনি ১৯৬২ সালে প্রথমবার ইউএস ওপেন জয় করেন। এরপর ১৯৬৫, ১৯৬৯, ১৯৭০ ও ১৯৭৩ সালেও চ্যাম্পিয়ন হন মার্গারেট কোর্ট।

সর্বশেষ খবর