মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

পুরুষ একক শিরোপায় শীর্ষ পাঁচ

পুরুষ একক শিরোপায় শীর্ষ পাঁচ

উইলিয়াম অগাস্টাস লার্ন্ড। মার্কিন এই টেনিস তারকা ইউএস ওপেনের পুরুষ এককে ৭ বার চ্যাম্পিয়ন হয়েছেন। এছাড়াও তিনি রানার্সআপ হয়েছেন দুবার। উইলিয়াম প্রথমবার ইউএস ওপেন জয় করেন ১৯০১ সালে। সেবার তিনি স্বদেশি বিলস রাইটকে পরাজিত করেন। এরপর উইলিয়ামস লার্ন্ডং ১৯০২, ১৯০৭, ১৯০৮, ১৯০৯, ১৯১০ এবং ১৯১১ সালেও ইউএস ওপেন জয় করেন।

 

ইউএস ওপেনের পুরুষ এককে ট্রফি জয়ে উইলিয়াম লারনেডের সমান্তরালেই আছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রিচার্ড সিয়ার্স। ১৮৮১ সালে শুরু হওয়া টুর্নামেন্টে তিনি প্রথম টানা সাতবার চ্যাম্পিয়ন হয়েছেন। এই সময়ের মধ্যে তিনি ফাইনালে হারিয়েছেন ব্রিকেটের উইলিয়াম গ্লিন, যুক্তরাষ্ট্রের ক্ল্যারেন্স ক্লার্ক, জেমস ডোয়াইট, হাওয়ার্ড টেইলর, গডফ্রে ব্রিনলি, রবার্ট লিভিংস্টোন এবং হেনরি স্লোকামকে।

 

ইউএস ওপেনে পুরুষ এককে শিরোপা জয়ের উইলিয়াম লারনেড ও রিচার্ড সিয়ার্সের সমান্তরালেই আছেন বিল টিলডেন। মার্কিন যুক্তরাষ্ট্রের এই তারকা ৭ বার ইউএস ওপেন জয় করেছেন। এর মধ্যে ১৯২০-২৫ পর্যন্ত টানা ৬ বার তিনি ইউএস ওপেন জয় করেন। সর্বশেষ ১৯২৯ সালেও চ্যাম্পিয়ন হন তিনি। বিল টিলডেন ৭ বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ইউএস ওপেনে রানার্সআপ হয়েছেন ৩ বার।

 

টেনিসের ওপেন যুগ শুরুর পর থেকে সর্বোচ্চ ৫ বার করে ইউএস ওপেনে পুরুষ এককে চ্যাম্পিয়ন হয়েছেন তিন জন। জিমি কনোর, পিট সাম্প্রাস এবং রজার ফেদেরার। সাতবার ফাইনাল খেলেই পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছেন জিমি কনোর। সাম্প্রাস ও ফেদেরারের চেয়ে সিনিয়র হওয়ায় তিনি আছেন চার নম্বরে। প্রথমবার তিনি ১৯৭৪ সালে ইউএস ওপেন জয় করেন।

 

ইউএস ওপেনে আটবার ফাইনাল খেলে পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের তারকা পিট সাম্প্রাস। রজার ফেদেরারের আগে তিনিই ছিলেন টেনিস দুনিয়ার রাজা। সাম্প্রাস প্রথমবার ১৯৯০ সালে ইউএস ওপেন জয় করেন। এরপর ১৯৯৩, ১৯৯৫, ১৯৯৬ ও ২০০২ সালে চ্যাম্পিয়ন হন তিনি। এছাড়াও ১৯৯২, ২০০০ ও ২০০১ সালে রানার্সআপ হন সাম্প্রাস।

সর্বশেষ খবর