বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

শুটিংয়ে কে পাচ্ছেন অলিম্পিক ওয়াইল্ডকার্ড

ক্রীড়া প্রতিবেদক

টোকিও অলিম্পিক গেমস চলতি বছরই হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা তা এক বছর পিছিয়ে দেয়। ২০২১ সালেও নির্দিষ্ট সময়ে এ গেমস হবে কি না নিশ্চিত নয়। তবু বিভিন্ন দেশের ক্রীড়াবিদরা প্রস্তুতিতে ব্যস্ত রয়েছেন। আজ থেকে বিকেএসপিতে শুরু হচ্ছে শুটারদের ক্যাম্প। যদিও গুলশান শুটিং রেঞ্চে শনিবার থেকে ক্যাম্প শুরু হলে শুটাররা করোনা পরীক্ষা ছাড়া অলস সময় কাটিয়েছেন। আজ থেকেই শুরু হচ্ছে অলিম্পিকের অনুশীলন। আবদুল্লাহ হেল বাকি, রিফাতুল ইসলাম, শাকিল আহমেদ, আনোয়ার হোসেন, জাকিয়া সুলতানা ও আতকিয়া হাসান অনুশীলনে অংশ নেবেন। এদের মধ্যে যে কেউ অলিম্পিক গেমসে অংশ নেওয়ার ওয়াইল্ডকার্ড পেতে পারেন। কে পাবেন ওয়াইল্ডকার্ড তা সময়ই বলে দেবে।

শুটিং স্পোর্ট ফেডারেশনে নানা সমস্যার মধ্যে যে অনুশীলন শুরু হচ্ছে এটাই স্বস্তি। প্রথমে শোনা যাচ্ছিল কমনওয়েলথ গেমসে দুবার রূপা জয়ী শুটার আবদুল্লাহ হেল বাকি অনুশীলনে অংশ নিতে পারবেন না। কেননা আমদানি করা নতুন রাইফেল তিনি অনুশীলনে ব্যবহার করতে পারবেন না। শেষ পর্যন্ত রাইফেল পরিবর্তন করে তিনি ক্যাম্পে যোগ দিতে পারছেন।

 এখানে নৌবাহিনী তাকে সহায়তা করে। তবে বাকির কথা যে রাইফেলে আমি অভ্যস্ত না তাতে মানিয়ে নিতে কিছুটা সময় লাগবে। রিসালাত, শাকিল ও আতকিয়ারও অনুশীলনে বিকল্প রাইফেল ব্যবহার করবেন। জুলাইয়ে প্রথম ও দ্বিতীয় সপ্তাহে বৈধ কাগজপত্র ছাড়া অস্ত্র আনায় বাকিসহ ১৪ জন শুটারকে যেতে হয়েছিল রাজস্ব বোর্ড (এনবিআর) শুল্ক ও গোয়েন্দা দফতরে। এ নিয়েও বিতর্ক আছে। কেননা কাগজপত্র যদি বৈধ না থাকে এসব অস্ত্র বিমান বন্দর থেকে বের হলো কিভাবে?

শুটিং ফেডারেশন আগেই নিয়ম করেছিল বৈধ কাগজ ছাড়া অস্ত্র দিয়ে অনুশীলন কিংবা খেলা যাবে না। তাই সংশয় ছিল নিয়মের গ্যাড়াকলে পড়ে বাকির অনুশীলনই না বাদ হয়ে যায়। যাক শেষ পর্যন্ত বিকেএসপিতে দেখা মিলবে। ক্যাম্প শুরু নিয়েই বিতর্ক আছে। অলিম্পিকের ক্যাম্প যে শুরু হবে তা মহাসচিব ইন্তেখাবুল হামিদও জানতেন না। শুটারদের কাছ তিনি নাকি তা জানতে পেরেছেন। এই গোপনীয়তার রহস্য কি? কোচ নিয়োগ নিয়েও কথা উঠেছে। এস এ গেমসে ব্যর্থতার পরও সাইফুল বারী রিং কিকে দায়িত্ব দেওয়া হয়েছে। সমস্যার যেখানে শেষ নেই যেখানে শুটাররা কতটা মনোযোগ সহকারে অনুশীলন করতে পারবেন সেটাই প্রশ্ন।

 

সর্বশেষ খবর