শিরোনাম
শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
দাবি বিসিবির

অনুশীলনের সুযোগ থাকতেই হবে

বিসিবি জানিয়েছে, সর্বোচ্চ সাত দিনের কোয়ারেন্টাইনে থাকলেও ক্রিকেটারদের অনুশীলনের সুযোগ দিতে হবে।

ক্রীড়া প্রতিবেদক

অনুশীলনের সুযোগ থাকতেই হবে

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ নিয়ে জলঘোলা কম হচ্ছে না। কোয়ারেন্টাইন ইস্যু নিয়ে যে জটিলতার সৃষ্টি হয়েছে, ক্রিকেটপ্রেমীরা এখন সিরিজের ভবিষ্যৎ নিয়ে অন্যরকম ভাবতে শুরু করেছেন। শুধু কি ক্রিকেটপ্রেমী? ক্রিকেটাররাও সন্দিহান হয়ে পড়েছেন সিরিজটির ভবিষ্যৎ নিয়ে। করোনাকালীন আট মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার যে সুযোগ হয়েছিল বাংলাদেশ ক্রিকেট দলের, কোয়ারেন্টাইন নিয়ে শ্রীলঙ্কান সরকারের শক্ত অবস্থানে সিরিজ এখন পিছিয়ে যাওয়ার উপক্রম। যদিও বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন নির্ধারিত সময় থেকে সিরিজ পিছিয়ে যাওয়া নিয়ে কিছু বলতে রাজি হননি।

শুরুতে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড জানিয়েছিল, সাত দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে মুমিনুলদের। কোয়ারেন্টাইনে থাকলেও অনুশীলন করতে পারবে। ২৩ অক্টোবর প্রথম টেস্ট খেলার আগে দুই-তিনটি প্রস্তুতি ম্যাচও খেলার সুযোগ পাবে টাইগাররা। এসব সুবিধার নিশ্চয়তা পেয়েই তিন টেস্ট ম্যাচের সিরিজ খেলার প্রস্তুতি নিতে শুরু করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইংল্যান্ডে টেস্ট, ওয়ানডে ও টি-২০ খেলতে আসা ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও অস্ট্রেলিয়া কোয়ারেন্টাইনে থেকে অনুশীলনের সুযোগ পেয়েছে। টাইগারদেরও এমন সুযোগ দেওয়ার নিশ্চয়তা দিয়েছিল শ্রীলঙ্কা। প্রাথমিকভাবে সিরিজের একটি সূচিও তৈরি করেছিল। সিরিজ খেলতে ২৭ সেপ্টেম্বর কলম্বো যাওয়ার কথা মুমিনুল বাহিনীর। হঠাৎ করেই এক সপ্তাহ আগে দেশটির ক্রিকেট বোর্ড নতুন কিছু শর্ত জুড়ে দেয়। এরপরই শুরু হয় জটিলতা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়ে দেয়, ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হবে টাইগার ক্রিকেটারদের। এসময় পুরোপুরি ঘরবন্দী থাকতে হবে মুমিনুলদের। শুধু তাই নয়, এতটাই কড়াকড়ি অবস্থা থাকবে যে, খাবারের জন্য রুমের বাইরে যেতে পারবে না ক্রিকেটাররা। শ্রীলঙ্কার এসব শর্ত মানতে রাজি হয়নি বিসিবি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন পরিচালকদের সঙ্গে আলাপ করে পাল্টা কিছু শর্ত জানিয়ে নতুন ই-মেইল করে। বিসিবি জানিয়েছে, সর্বোচ্চ ৭ দিনের কোয়ারেন্টাইনে থাকলেও ক্রিকেটারদের অনুশীলনের সুযোগ দিতে হবে। অনুমতি দিতে হবে প্রস্তুতি ম্যাচ খেলার ও ৪৩ ক্রিকেটার নিয়ে যাওয়ার। বিসিবি সিইও  নিজামুদ্দিন চৌধুরী সুজন বলেন,  ‘আশার কথা হচ্ছে, শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছে। হয়তো আমরা ইতিবাচক কোনো উত্তর পাব।’ সিরিজটি আয়োজন করতে মরিয়া শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। দেশটির ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপক্ষে আবার প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপক্ষের পুত্র। তাই দেশটির ক্রিকেট বোর্ড আশা করছে, একটি ইতিবাচক সমাধানের।

বাংলাদেশ সর্বশেষ টেস্ট সিরিজ খেলেছিল গত ফেব্রুয়ারিতে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে। প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছে মার্চে। এরপর ক্রিকেটের বাইরে। শ্রীলঙ্কা সিরিজ দিয়েই ক্রিকেটে ফিরবে টাইগাররা। কিন্তু কোয়ারেন্টাইন নিয়ে যে জটিলতার সৃষ্টি হয়েছে, এরফলে সিরিজ পিছিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। শ্রীলঙ্কান মিডিয়া ইঙ্গিত দিয়েছে, জটিলতার সমাধান হতে সময় লাগবে এবং সিরিজ মধ্য নভেম্বরে পিছিয়ে যেতে পারে। বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন সিরিজ পিছিয়ে যাওয়া নিয়ে বলেন, ‘শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের উত্তর পাওয়ার আগে সিরিজ পিছিয়ে যাওয়ার বিষয়ে এখনই কিছু বলা ঠিক হবে না। তবে আমরা পুরোপুরি প্রস্তুত সিরিজ খেলতে। আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি।’ 

সর্বশেষ খবর