শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ঘরোয়া ফুটবল মাঠে গড়াবে ডিসেম্বরে

ক্রীড়া প্রতিবেদক

ঘরোয়া ফুটবল মাঠে গড়াবে ডিসেম্বরে

ফুটবলারদের অপেক্ষার অবসান হচ্ছে। চলতি বছরেই নতুন মৌসুমের পর্দা উঠছে। গতকাল বাফুফে ভবনে পেশাদার লিগে অংশ নেওয়া ক্লাবগুলোর প্রতিনিধির সঙ্গে বৈঠক হয় লিগ কমিটির। এর আগেও ক্লাব ও ফুটবলারদের সঙ্গে বেশ কবার বৈঠক করে লিগ কমিটি। কোনো সিদ্ধান্তই আসেনি এখানে। গতকালই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ডিসেম্বরের থেকে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম শুরু হবে। গতবারে খেলা খেলোয়াড়রা যার যার দলে থাকলেও অক্টোবরে দলবদল হবে। যদি কোনো খেলোয়াড় ফ্রি থাকে তাদের ক্লাব বেছে নেওয়ার জন্য এ ব্যবস্থা। যে দুটো বিষয় নিয়ে মূলত জটিলতা সৃষ্টি হয়েছিল তাও কেটে গেছে।

আগের মৌসুমে যাদের পারিশ্রমিক বকেয়া আছে তার ৪৫ ভাগ শোধ করতে হবে মৌসুম শুরুর আগে। বাকিটা ক্লাব ও ফুটবলাররা সমাঝোতা করবে। সে সঙ্গে নতুন মৌসুমে যোগ হবে ২৫ ভাগ পারিশ্রমিক। এই প্রতিশ্রুতি উপস্থিত প্রতিনিধিদের কাছ থেকে লিখিতভাবে নেওয়া হয়েছে। বিদেশি ফুটবলার নিয়ে কথা উঠলেও আসছে মৌসুমেও চার জনের নাম রেজিস্ট্রেশন করা যাবে। প্রতিটি দলেই খেলতে পারবে চার জন করে বিদেশি। অর্থাৎ এ ক্ষেত্রে কোনো পরিবর্তন আসছে না। নতুন মৌসুমে বঙ্গবন্ধু স্টেডিয়াম ছাড়া বাইরের তিন ভেন্যু হতে পারে। দূরত্ব এতটা কাছে থাকবে যেন সকালে খেলতে গিয়ে বিকালেই ঢাকায় ফিরে আসতে পারে। করোনাভাইরাসের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঢাকার কাছে বলে এ ক্ষেত্রে কুমিল্লা ও ময়মনসিংহের নাম উঠলেও প্রয়োজনে বনানী আর্মি স্টেডিয়ামেও লিগ হতে পারে।

বাফুফে সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী লিগ কমিটির দায়িত্ব নিয়ে প্রতিবারই সুষ্ঠুভাবে লিগ আয়োজন করেছে। এ জন্য তিনি প্রশংসাও পেয়েছেন। তবে প্রথমবার শিডিউল ঘোষণা করে কখনো ফুটবল মাঠে গড়ায়নি। এবার কি তার ব্যতিক্রম ঘটবে? সালাম বলেন, আমিও ফুটবলার ছিলাম, আমি চাইব যত দ্রুত ফুটবল শুরু হোক। কিন্তু পরিস্থিতির ওপর অনেক কিছু নির্ভর করতে হয়। সব ক্লাবই রাজি হয়েছে ডিসেম্বরে মৌসুম শুরু করার। ফুটবলাররা তো দীর্ঘদিন মাঠের বাইরে। এতটুকু বলব আমি যদি জনরায় নির্বাচিত হতে পারি ডিসেম্বরেই ফুটবল মাঠে গড়াবে। কোনো কিছুই ফাঁক রাখেনি। সব জটিলতা দূর করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর