বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

‘জয়তু শেখ হাসিনা’ দাবা টুর্নামেন্ট

ক্রীড়া প্রতিবেদক

‘জয়তু শেখ হাসিনা’ দাবা টুর্নামেন্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে অনলাইনে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় এবং সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ‘জয়তু শেখ হাসিনা ইন্টারন্যাশনাল অনলাইন টুর্নামেন্টে’ দেশের তিনজন গ্র্যান্ডমাস্টারসহ বিভিন্ন দেশের মোট ১৪ জন গ্র্যান্ডমাস্টার অংশ নিবেন। অংশ নিতে পারেন সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন রাশিয়ার গ্যারি কাসপারভ এবং ভারতের বিশ্বনাথন আনন্দও।

গতকাল অনলাইন দাবা টুর্নামেন্ট উপলক্ষে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত বলেন, ‘যারা আমাদের জীবনে গুরুত্ব ও আনন্দের উপলক্ষ সাধারণত আমরা তাদেরই জন্মদিন উদযাপন করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের জন্য, দেশের জন্য এবং মানবতার জন্য যা করেছেন- সেটি স্মরণ করে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন সামনে রেখে তাকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই।’ প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু ও সর্বাঙ্গীন উন্নতিও কামনা করেন চৌধুরী নাফিজ সরাফাত।

বাংলাদেশের তিনজন, ভারতের পাঁচ জন, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের দুইজন করে গ্র্যান্ডমাস্টার অংশ নিবেন। আরও থাকছেন ইরান, রাশিয়া, সিঙ্গাপুর এবং ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টাররা। সুইস লিগ পদ্ধতিতে নয় রাউন্ডে অনুষ্ঠেয় এ টুর্নামেন্টে এরই মধ্যে ৭ জন বিদেশি গ্র্যান্ডমাস্টার নিশ্চিত হয়েছেন। আরও চারজন নিশ্চিত হবে বলে জানিয়েছেন দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম।

কাল কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ক্যাম্পাসে টুর্নামেন্টটি শুরু হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশন ও দক্ষিণ এশিয়া দাবা কাউন্সিলের সভাপতি এবং পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ। ২৭ সেপ্টেম্বর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

সর্বশেষ খবর