বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সেরা ৫ বোলিং ফিগার

কলিন একারম্যান ৭/১৮

দক্ষিণ আফ্রিকা

টি-২০ ক্রিকেটে সেরা বোলিং ফিগার দক্ষিণ আফ্রিকার স্পিনার কলিন একারম্যানের। গত বছর ইংল্যান্ডের টি-২০ ব্লাষ্টে বেয়ার্সের বিরুদ্ধে লিচেনস্টারের হয়ে ১৮ রানে ৭ উইকেট নিয়েছেন। টি-২০র ইতিহাসে কোনো বোলারের এটিই সেরা বোলিং। ম্যাচের একারম্যানের দল ৫৫ রানে জিতেছিল। এই স্পিনার দক্ষিণ আফ্রিকার হয়ে ১১ টি-২০ ম্যাচ খেলেছেন।

 

অরুল সাপিয়াহ্ ৬/৫

মালয়েশিয়া

দ্বিতীয় সেরা বোলিং ফিগার মালয়েশিয়ার ক্রিকেটার অরুল সাপিয়াহ্র। নিজের দেশের হয়ে কখনো ক্রিকেট খেলেননি কিন্তু ইংলিশ লিগ মাতিয়েছেন। ২০১১ সালে সমারসেটের হয়ে গ্লামারগনের বিরুদ্ধে মাত্র ৫ রানে নিয়েছিলেন ৬ উইকেট। কার্ডিফে অনুষ্ঠিত ম্যাচে সমারসেট ৫ উইকেটে জিতে যায়। সাপিয়াহ্ তার ক্যারিয়ারে ১০০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। এ ছাড়া ৯৪টি লিস্ট এ এবং ৮২টি টি-২০ ম্যাচে খেলেছেন।

 

সাকিব আল হাসান ৬/৬

বাংলাদেশ

টি-২০র সেরা বোলারের তালিকার সেরা তিনেই আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ২০১৩ সালে ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে বারবাডোজ ট্রাইডেন্টের হয়ে ৬ রানে ৬ উইকেট নিয়েছেন তিনি। সাকিবের তা-বে বোলিংয়ের জন্য মাত্র ৫২ রানেই গুটিয়ে গিয়েছিল ত্রিনিদাদ। ওই ম্যাচে ৪ উইকেটে জয় পায় ট্রাইডেন্ট। ম্যাচে সেরাও হয়েছেন সাকিবই। সব মিলে সাকিব ৩০৮টি টি-২০ ম্যাচ খেলেছেন। উইকেট পেয়েছেন ৩৫৪টি।

 

লাসিথ মালিঙ্গা ৬/৭

শ্রীলঙ্কা

টি-২০তে তৃতীয় সেরা বোলিং ফিগার শ্রীলঙ্কার তারকা পেসার লাসিথ মালিঙ্গার। বিগ-ব্যাশে তিনি মেলবোর্ন স্টার্সের হয়ে পার্থ স্কোর্চারের বিরুদ্ধে মাত্র ৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন। ওয়ানডে ক্রিকেটে ৪ বলে ৪ উইকেট নেওয়ার অনন্য রেকর্ড আছে লঙ্কান এই পেসারের। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্যারিয়ার মিলে ২৯৫ টি-২০তে তার উইকেট সংখ্যা ৩৯০।

 

দ্বিপক চাহার ৬/৭

ভারত

ভারতের মিডিয়াম পেসার দ্বিপক চাহারও নিয়েছেন ৭ রানে ৬ উইকেট। নাগপুরে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে তিনি এমন ক্যারিশম্যাটিক বোলিং করেছেন। যদিও ভারতের এই বোলার টি-২০তে খুব বেশি প্রভাব ফেলতে পারেননি। উত্তর প্রদেশের এই পেসার ভারতের জার্সিতে মাত্র ১০টি টি-২০ খেলার সুযোগ পেয়েছেন। উইকেট পেয়েছেন মাত্র ১৭টি। তবে আন্তর্জাতিক টি-২০তে তিনিই সেরা বোলিং ফিগারের মালিক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর