বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
উয়েফা বর্ষসেরা ফুটবলার

১০ বছর পর নেই মেসি-রোনালদো

ক্রীড়া ডেস্ক

১০ বছর পর নেই মেসি-রোনালদো

উয়েফা বর্ষসেরা পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তিন জনের তালিকা প্রকাশ করা হয়েছে। ১০ বছর পর এই তালিকায় নেই মেসি কিংবা রোনালদো। গত ৯ বছরে দুজনের কেউ না কেউ তিন জনের তালিকাতে ছিলেন। কখনো দুজনেই ছিলেন। এবার তিন জনের তালিকায় স্থান পেয়েছেন ম্যানসিটির বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইন, বায়ার্ন মিউনিখের জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নিউয়ার এবং পোলিশ স্ট্রাইকার রবার্ট লেবানডস্কি। অবশ্য ১০ জনের প্রাথমিক তালিকায় ছিলেন মেসি ও রোনালদো।

গত মৌসুমে দারুণ খেলেছেন কেভিন ডি ব্রুইন। এ কারণে ইংল্যান্ডেও তিনি সেরার পুরস্কার পেয়েছেন। এবার উয়েফার সেরা হওয়ার পথেও লড়াই করছেন তিনি। তবে রবার্ট লেবানডস্কির সম্ভাবনাই এবার সবচেয়ে বেশি। তিনি গত মৌসুমে ৫৫ গোল করেছেন মাত্র ৪৭ ম্যাচ খেলে। বায়ার্নের ট্রেবল (লিগ, কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ) জয়ের পিছনে সবচেয়ে বড় অবদানই ছিল তার। অন্যদিকে ডি ব্রুইন দুর্দান্ত খেললেও শিরোপা জয়ের দিক দিয়ে তিনি বেশ পিছিয়ে। নিউয়ার তো লেবানডস্কিরই সতীর্থ। তিনজনের মধ্যে লেবানডস্কির পাল্লাই ভারি।

উয়েফা বর্ষসেরা পুরস্কার ২০১০-১১ মৌসুম থেকে নতুন করে দেওয়া হচ্ছে। আগে এই পুরস্কারের নাম ছিল উয়েফা বেস্ট প্লেয়ার ইন ইউরোপ। নতুন নামকরণের পর রোনালদো তিনবার এবং মেসি দুবার এই পুরস্কার জয় করেছেন। এছাড়াও একবার করে এই পুরস্কার জয় করেছেন স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা, ফ্রান্সের ফ্র্যাঙ্ক রিবেরি, ক্রোয়েশিয়ার লুকা মডরিচ এবং নেদারল্যান্ডসের ফন ডাইক।

সর্বশেষ খবর