বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
স্থবির ফরিদপুরের ক্রীড়াঙ্গন

ক্লাবগুলোতে ঝুলছে তালা

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর

ক্লাবগুলোতে ঝুলছে তালা

জেলার ক্লাব থেকেই উঠে এসেছেন প্রতিভাবান ক্রিকেটার নাঈম শেখ, তালহা জুবায়ের, সাকিব তন্ময়, রবিনসহ জাতীয় দলের অনেক খেলোয়াড়

এক সময় ফরিদপুরের ক্রীড়াঙ্গন ছিল বেশ জমজমাট। সারা বছরই কোনো না কোনো টুর্নামেন্ট থাকত পাড়া-মহল্লায়। ফলে জেলার স্পোর্টিং ক্লাবগুলো সরব থাকত। কিন্তু কয়েক বছর ধরে সেই জৌলুস আর নেই ক্লাবগুলোতে। নানা প্রতিকূলতা এবং আর্থিক সংকটের কারণে জেলার স্বনামধন্য বেশ কিছু ক্লাব বন্ধ হয়েছে। অনেক ক্লাব ভাড়া দিয়েছে স্কুল ও কোচিং সেন্টারকে। করোনাকালীন খেলাধুলা নেই বললেই চলে। যার কারণে ফরিদপুরের ক্রীড়াঙ্গনে চলছে অচলাবস্থা। দীর্ঘদিন ধরে স্পোর্টিং ক্লাবগুলো বন্ধ থাকা এবং খেলাধুলা না হওয়ায় হতাশা নেমে এসেছে তরুণদের মাঝে।

জেলায় এক সময়ে স্বনামধন্য সুফী ক্লাব, উদয়ন ক্লাব, পূবালী ক্লাব, পূর্বখাবাসপুর স্পোর্টিং ক্লাবগুলো থেকে উঠে এসেছেন প্রতিভাবান ক্রিকেটার নাঈম শেখ, তালহা জুবায়ের, সাকিব তন্ময়, রবিনসহ জাতীয় দলের অনেক খেলোয়াড়। ফরিদপুরের বিভিন্ন ক্লাব থেকে উঠে আসা হকি খেলোয়াড়রা জাতীয় দলের হয়ে মাঠ মাতিয়েছেন দীর্ঘদিন। কিন্তু সাম্প্রতিক সময়ে ক্লাবগুলো ঝিমিয়ে পড়ায় এবং কোনো প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট না হওয়ায় ভালো মানের কোনো খেলোয়াড় উঠে আসছেন না।

বর্তমানে ক্লাবগুলোর পরিচালনা পর্ষদ রাজনৈতিক কর্মকান্ডে জড়িয়ে পড়ায় খেলাধুলার চেয়ে বেশি ব্যস্ত সময় পার করেন সভা-সমাবেশ ও রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিতে। ক্লাবগুলো পরিণত হয়েছে একেক দলের কার্যালয় হিসেবে।

ফরিদপুর জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি ও পূবালী ক্লাবের সাধারণ সম্পাদক মজিবুল হক ফিরোজ বলেন, ক্লাবগুলোর আয়ের কোনো উৎস নেই। আগে যারা ক্লাবগুলোর পৃষ্ঠপোষকতা করতেন তারা এখন আর করেন না। ফলে ক্লাব পরিচালনা করতে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। ফরিদপুরের জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি অতুল সরকার বলেন, করোনা সংকটের কারণে ক্রীড়াঙ্গন কিছুটা ঝিমিয়ে পড়লেও দ্রুত ক্লাবগুলোকে সচল করা হবে। তাছাড়া সরকারি প্রণোদনাসহ ক্রীড়ার উন্নয়নে যা করা দরকার তা-ই করা হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর