শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

'জয়তু শেখ হাসিনা’ দাবা শুরু

ক্রীড়া প্রতিবেদক

'জয়তু শেখ হাসিনা’ দাবা শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন ২৮ সেপ্টেম্বর। এ উপলক্ষে ঢাকায় শুরু হয়েছে জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা। গতকাল রাজধানীর বীর উত্তম রফিকুল ইসলাম এভিনিউয়ে অবস্থিত কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ক্যাম্পাসে এ টুর্নামেন্টের উদ্বোধন করেন বাংলাদেশ দাবা ফেডারেশন ও দক্ষিণ এশিয়া দাবা কাউন্সিলের সভাপতি, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত। প্রতিযোগিতার প্রথম দিনে যৌথভাবে শীর্ষে আছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব।

প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বেনজীর আহমেদ বলেন, ‘আমাদের জন্য অত্যন্ত সম্মান ও গর্বের বিষয় হলো, প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টুর্নামেন্টটির উদ্বোধন করতে পেরেছি। এর পুরো কৃতিত্ব দিতে চাই চৌধুরী নাফিজ সরাফাতকে।’ বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ায় এ ধরনের আরও প্রতিযোগিতার আয়োজন করা হবে জানিয়ে তিনি বলেন, ‘সাউথ এশিয়ান চেস কাউন্সিল ও বাংলাদেশ দাবা ফেডারেশনের অধীনে আমরা এ প্রচেষ্টা অব্যাহত রাখব।’

বিশেষ অতিথি চৌধুরী নাফিজ সরাফাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘প্রধানমন্ত্রীর পদক্ষেপগুলো আমাদের স্বপ্ন দেখতে, নতুন কিছু শিখতে, নতুন কিছু করতে এবং নিজেদের ছাড়িয়ে যেতে অনুপ্রাণিত করে। প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন সামনে রেখে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট আয়োজন করতে পেরে আমি নিজেকে সম্মানিত ও ভাগ্যবান মনে করছি।’ টুর্নামেন্ট আয়োজনে সর্বাত্মক সহযোগিতার জন্য পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদকেও ধন্যবাদ জানান তিনি।

গতকাল প্রতিযোগিতার প্রথম দিনে ৩টি রাউন্ডের খেলা শেষে পয়েন্ট তালিকায় যৌথভাবে শীর্ষে ছিলেন ছয়জন। বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার (জিএম) এনামুল হোসেন রাজীব ও ফিদে মাস্টার আমিনুল ইসলাম। এ ছাড়াও ভারতের জিএম সূর্য শেখর ও দিপ্তায়ন ঘোষ এবং ইন্দোনেশিয়ার জিএম সুসান্ত ও আন্তর্জাতিক মাস্টার নবেন্দ্র যৌথভাবে শীর্ষে আছেন। ছয়জনই তিন পয়েন্ট করে সংগ্রহ করেছেন। বাংলাদেশের জিএম রিফাত বিন সাত্তার প্রথম দুই রাউন্ডে জিতলেও তৃতীয় রাউন্ডে হেরে যান। জিয়াউর রহমান প্রথম দুই রাউন্ডে জিতেছেন। তৃতীয় রাউন্ডে ড্র করেছেন। রানী হামিদ প্রথম ও তৃতীয় রাউন্ডে হেরেছেন। জয় পেয়েছেন দ্বিতীয় রাউন্ডে। জিএমদের মধ্যে প্রথম তিন রাউন্ডেই পরাজয়ের শিকার হয়েছেন রাশিয়ার ভলকভ, ভারতের হিমাংশু, লক্ষণ, প্রসন্ন ভিষ্ণু, ফিলিপাইনের জন পল এবং ইরানের আমিন তাবতাবাই।

সর্বশেষ খবর