রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

রোলা গ্যারোতে গ্র্যান্ডস্লাম যুদ্ধ

ফ্রেঞ্চ ওপেন শুরু আজ

ক্রীড়া ডেস্ক

রোলা গ্যারোতে গ্র্যান্ডস্লাম যুদ্ধ

ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। ২৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজার ৭৯৭ জন। ভাইরাসের পাশাপাশি আছে বৃষ্টির হানা। ওয়েদার রিপোর্ট বলছে, প্যারিসে জোর সম্ভাবনা রয়েছে। ফ্রান্সের রাজধানী প্যারিসের রোলা গ্যারো কোর্টে টেনিসের গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন আজ থেকে শুরু হচ্ছে বড় ধরনের শঙ্কা নিয়েই।

করোনাভাইরাসের কারণে চার মাস পিছিয়েছে ফ্রেঞ্চ ওপেন। এ কারণে অনেক কিছুই বিবেচনায় রাখতে হচ্ছে কর্তৃপক্ষকে। তাছাড়া সরকারি নির্দেশনাও আছে। এক হাজারের বেশি দর্শক মাঠে থাকা যাবে না। এর আগে নির্দেশনা ছিল পাঁচ হাজারের বেশি দর্শক থাকা যাবে। দর্শকের সংখ্যা কমে যাওয়ায় বেশ দুশ্চিন্তায় আছে ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ। দুশ্চিন্তায় আছেন টেনিস তারকারাও। ফ্রেঞ্চ ওপেনের অন্যতম ফেবারিট স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল এরই মধ্যে বলে দিয়েছেন, ‘প্যারিসে অনেক শীত। এটা সবার জন্যই খেলাটাকে কঠিন করে তুলবে। এখনকার পরিস্থিতি আউটডোর টুর্নামেন্টের জন্য ভালো নয়।’ মূলত ফ্রেঞ্চ ওপেন অনুষ্ঠিত হয় মে/জুনে। সেসময় প্যারিসের আবহাওয়া থাকে শুষ্ক। তাপমাত্রা অনেকটা উঁচুতে থাকে (১৫-২০ ডিগ্রি সেলসিয়াস)। এখন ১৩-১৬ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি আছে বৃষ্টির চোখ রাঙানি। বেশ কঠিন এক পরিস্থিতিতে লড়তে হবে টেনিস তারকাদের।

এবারের ফ্রেঞ্চ ওপেনে ছেলেদের এককে শীর্ষ বাছাই সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। মেয়েদের এককে শীর্ষ বাছাই রুমানিয়ান তরুণী সিমোনা হালেপ। তবে শীর্ষ বাছাইয়ের জন্য সব সময় পথটা সহজ হয় না। বিশেষ করে ফ্রেঞ্চ ওপেনে এ ব্যাপারে আগে থেকে বলা খুব কঠিন। ছেলেদের এককে জকোভিচ শীর্ষ বাছাই হলেও রাফায়েল নাদালকে ফেবারিট মানছেন। তিনি বলেন, ‘এখানে নাদালের রেকর্ডটা দেখলেই তার সামনে আর কাউকে রাখা যায় না।’ ১২ বার ফ্রেঞ্চ ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন নাদাল। ১৩তম ট্রফিটা জিতে টেনিস ইতিহাসে একটা রেকর্ডই গড়তে পারেন তিনি। ছেলেদের এককে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ২০টি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড গড়তে পারেন। এর আগে কেবল রজার ফেদেরারই ২০টি গ্র্যান্ডস্লাম জয় করেছেন।

মেয়েদের এককে শীর্ষ বাছাই সিমোনা হালেপের সামনেও কঠিন বাধাই অপেক্ষা করছে। ফাইনাল খেলতে হলে তাকে সেরেনা উইলিয়ামস বাধা টপকাতে হবে। সেরেনাও একটা রেকর্ডের অপেক্ষায় আছেন। ২৩টি গ্র্যান্ডস্লাম ট্রফি জিতেছেন তিনি। আর মাত্র একটা জিতলেই স্পর্শ করতে পারবেন মার্গারেট কোর্টের রেকর্ড (২৪টি গ্র্যান্ডস্লাম ট্রফি জয়)।

এবারের ফ্রেঞ্চ ওপেন বেশ কয়েকটি দিক দিয়েই অনেক গুরুত্বপূর্ণ। করোনাভাইরাস পরিস্থিতিতে বাতিল হয়ে গিয়েছিল টেনিসের বিশ্বকাপখ্যাত উইম্বলডন।

সর্বশেষ খবর