রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

স্পন্সর সংকটে ক্রীড়াঙ্গন

ক্রীড়া প্রতিবেদক

বিভিন্ন ফেডারেশন সিদ্ধান্ত নিয়েছে যত দ্রুত সম্ভব খেলা শুরু করার। একাধিকবার বৈঠক করে পরিকল্পনাও নেওয়া হচ্ছে। ব্যাস এতটুকুই, কোনোভাবে শিডিউল রক্ষা করা যাচ্ছে না। কিছুদিন আগে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ফেডারেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। সেখানে তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে যেসব খেলা শুরু করা যায় তা করতে। ক্রীড়া প্রতিমন্ত্রীর কথায় গুরুত্ব দিয়ে অনেক ফেডারেশনই নড়েচড়ে বসেছে। এর মধ্যে হ্যান্ডবল, টেবিল টেনিস, খো খো, কুস্তি, বক্সিং, ভারোত্তলন, জিমনাস্টিকস, কাবাডি অন্যতম।

করোনার কারণে মানবেতর জীবনযাপন করছেন খেলোয়াড়রা। তাই ফেডারেশনও চেষ্টা করছে খেলা নামাতে। কিন্তু সমস্যা হচ্ছে অর্থ। জাতীয় ক্রীড়াপরিষদ যে অনুদান দিয়ে থাকে তা নাকি ফেডারেশন চালাতেই শেষ হয়ে যায়। লিগ বা বিভিন্ন প্রতিযোগিতার জন্য স্পন্সরের প্রয়োজন পড়ে। ছোট ফেডারেশনের মধ্যে হ্যান্ডবলই বেশি খেলা আয়োজন করে থাকে। বছর জুড়েই খেলোয়াড়রা ব্যস্ত থাকেন। গতকাল হ্যান্ডবলের নির্বাহী কমিটির বৈঠক হয়। সিদ্ধান্ত নেওয়া হয়েছে অচলাবস্থা দূর করতে নভেম্বর থেকে খেলা শুরু করতে। পর্যায়ক্রমে হবে অন্য টুর্নামেন্ট। ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর বলেন, শিডিউল শেষ পর্যন্ত রক্ষা করতে পারব কিনা বলতে পারছি না। আগে চাইলেই স্পন্সর পাওয়া যেত। করোনার কারণে যে সংকট তৈরি হয়েছে কেউ স্পন্সর করতে আগ্রহ দেখাচ্ছে না। জানি না শেষ পর্যন্ত কী হয়।

খো খোর ফেডারেশন ফজলুর রহমান বাবুল বলেন, পারলে যে কোনো দিন খেলা শুরু করতে পারি। কিন্তু স্পন্সর পাব কোথায়। সমস্যা যেভাবে বেড়েই চলেছে তাতে আমিও সন্দিহান খো খো নীরবেই থাকবে কিনা। অনেক ফেডারেশনের নির্দিষ্ট স্পন্সর আছে। তারা বেঁচে গেছে এখন আমাদের কি যে উপায় হবে চিন্তা করতে পারছি না।

সর্বশেষ খবর