মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
সিরিজ স্থগিত

শ্রীলঙ্কাকে ‘না’ বলল বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

অবশেষে স্থগিতই হয়ে গেল বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ। নিজেদের অবস্থান থেকে একটুও নড়েনি দ্বীপ রাষ্ট্রটি। শর্ত না মানায় বাধ্য হয়ে শ্রীলঙ্কাকেই ‘না’ বলে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন গতকাল মিরপুর স্টেডিয়ামে সিরিজ স্থগিতের কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘ওরা যে গাইডলাইনটা দিয়েছে, সেটা অনুসরণ করে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব নয়। আমরা তাদের জানিয়ে দিয়েছি, এই মুুহূর্তে সিরিজ খেলা সম্ভব নয়। পরিস্থিতি যখন ভালো হবে এবং করোনা পরিস্থিতি থাকবে না, তখন আমরা খেলব।’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে গত জানুয়ারিতে শ্রীলঙ্কা সফরের কথা ছিল বাংলাদেশের। করোনাভাইরাসের জন্য স্থগিত হয়ে যায় সিরিজটি। একই সঙ্গে স্থগিত হয়েছে বাংলাদেশের পাকিস্তান সফর, আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ড সফর এবং অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর। করোনাভাইরাসের ভয়কে পাশ কাটিয়ে ইংল্যান্ড টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে আতিথেয়তা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়াকে। এতেই বাংলাদেশ ও শ্রীলঙ্কা উদ্বুদ্ধ হয়েছিল টেস্ট সিরিজ খেলতে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে শ্রীলঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয় কঠোর অবস্থানের কারণে সিরিজটি স্থগিত হয়ে গেল।

বিদেশিদের জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় কোনোভাবেই ১৪ দিনের কম কোয়ারেন্টাইন মানতে রাজি হয়নি। শুধু তাই নয়, আইসোলেশনে থাকাকালীন টাইগার ক্রিকেটাররা অনুশীলন দূরে থাক, রুমের বাইরে যেতে পারবে না। অবশ্য শেষ মুহূর্তে জিম ও সুইমিংপুল ব্যবহারের অনুমতি দিতে রাজি হয়েছিল। কিন্তু বিসিবির শর্ত ছিল সর্বোচ্চ ৭ দিনের কোয়ারেন্টাইন এবং ৪৩ জন ক্রিকেটার নিয়ে গিয়ে অনুশীলন এবং তিনটি প্রস্তুতি ম্যাচের অনুমতি। লঙ্কানরা সব শর্ত মানলেও কোয়ারেন্টাইনে কোনো ছাড় দেয়নি।  স্বাস্থ্য মন্ত্রণালয়ের গাইডলাইনই মেনেই বিসিবিকে চিঠি দিয়েছে। এই চিঠি পেয়েই সফর স্থগিত করল বাংলাদেশ। বিসিবি সভাপতি  বলেন, ‘শ্রীলঙ্কায় এখন পুরোপুরি আইসোলেশন। যেটাকে ওরা কোয়ারেন্টাইন বলছে, অন্য দেশগুলোর সঙ্গে এদের কোয়ারেন্টাইনের অনেক পার্থক্য। ওদেরটা এখন পুরোদস্তুর আইসোলেশন। এই আইসোলেশনে কোনোভাবেই ঘর হওয়া সম্ভব নয়। এ অবস্থায় ১৪ দিন আইসোলেশনে থাকা সম্ভব নয়। থাকলে ফিটনেস দূরে থাক, মানসিক যে দুরবস্থার সৃষ্টি হবে, সেখান থেকে স্বাভাবিক জীবনে ফিরতে অনেক সময় লাগবে।’

সিরিজ খেলতে আগের শিডিউলে ২৭ সেপ্টেম্বর ঢাকা ছাড়ার কথা ছিল মুমিনুল বাহিনীর। সিরিজকে সামনে রেখে পুরো দল অনুশীলন শুরু করে ২০ সেপ্টেম্বর। ক্রিকেটাররা স্বাস্থ্যবিধি, নিরাপদ দূরত্ব ও ভিন্ন ভিন্ন সময়ে ব্যক্তিগত অনুশীলন শুরু করেন। সিরিজের ভবিষ্যৎ অন্ধকার বলে বিসিবি তিনদিন আগে ক্রিকেটারদের অনুশীলন বন্ধ করে দেয়।

সর্বশেষ খবর