বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

টাইগারদের নিউজিল্যান্ড সফরসূচি চূড়ান্ত

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের নিউজিল্যান্ড সফরসূচি চূড়ান্ত

চূড়ান্ত হয়ে গেল টাইগারদের নিউজিল্যান্ড সফরসূচি। শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ার পরের দিনই সুখবর পেল বাংলাদেশ। আগামী বছর মার্চে নিউজিল্যান্ড যাবেন টাইগাররা। ওয়ানডে ম্যাচ দিয়ে সিরিজ শুরু হবে। নিউজিল্যান্ডে বাংলাদেশ তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলবে। গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে নিউজিল্যান্ড সফরের চূড়ান্তসূচি জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির কাছে এই সিরিজ খুবই তাৎপর্যপূর্ণ। তাছাড়া সাম্প্রতিক দুই দেশের লড়াইটাও বেশ আকর্ষণীয় হয়ে উঠেছে। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘মহামারীর সময়ে সিরিজ আয়োজনের মতো এমন চ্যালেঞ্জিং একটি কাজের জন্য আমি নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রশংসা না করে পারছি না। করোনা মহামারীর ভয়াবহতা থেকে বেরিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে এই সফরটি বিশেষ তাৎপর্য বহন করবে। সত্যিকার অর্থেই আমরা নিউজিল্যান্ডে খেলতে আগ্রহী। সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে সাম্প্রতিক বছরগুলো বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার লড়াইটা বেশ উপভোগ্য হয়ে উঠেছে।’

দুই দেশের মধ্যে প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে ১৩ মার্চ, ডানেডিনে। এরপর দুই ওয়ানডে ক্রাইস্টচার্চ ও ওয়েলিংটনে, ১৭ ও ২০ মার্চ।

টি-২০ সিরিজ শুরু হবে ২৩ মার্চ। প্রথম ম্যাচ নেপিয়ারে। দ্বিতীয় টি-২০ ২৬ মার্চ  অকল্যান্ডে, তৃতীয় ম্যাচ ২৮ মার্চ হ্যামিল্টনে।

বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। পাঁচ মাসের মধ্যে চার দেশ সফর করবে দেশটিতে।

গতকাল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড আগামী গ্রীষ্মের জন্য তাদের সূচি ঘোষণা করেছে। ডিসেম্বর-জানুয়ারিতে তিন ম্যাচের টি-২০ ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। ফেব্রুয়ারি-মার্চে ৫ ম্যাচের টি-২০ সিরিজে কিউইদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এরপর বাংলাদেশের বিপক্ষে সিরিজ।

ইতিমধ্যেই নিউজিল্যান্ডের সরকার ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকে সফরের অনুমোদন দিয়েছে। শর্ত ১৪ দিনের কোয়ারেন্টাইনের শর্ত দিয়েছে। তবে শ্রীলঙ্কার মতো কিউইরা কঠোর নয়। কোয়ারেন্টাইনের ১৪ দিন অনুশীলনের সুযোগ পাবেন ক্রিকেটাররা।

অবশেষে নিউজিল্যান্ডে ক্রিকেট ফেরানোর ঘোষণা দিয়ে খুশি তাদের ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী হোয়াইট, ‘আমি এই ঘোষণা দিতে পেরে রোমাঞ্চিত। গত ছয় মাস আমরা ক্রিকেট ফেরানো নিয়ে একটা অনিশ্চয়তার মধ্য দিয়ে কাটিয়েছি। জটিল এই সময়ে সব প্রক্রিয়ায় আমাদের সাহায্য করার জন্য নিউজিল্যান্ড সরকারের প্রতি আমরা কৃতজ্ঞ।’

 

সর্বশেষ খবর