বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পেসারদের ছন্দে ফেরার মঞ্চ

ক্রীড়া প্রতিবেদক

পেসারদের ছন্দে ফেরার মঞ্চ

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে ৬ মাসের মতো খেলাধুলার বাইরে ছিলেন ক্রিকেটাররা। ঘরবন্দী হয়ে পড়েছিলেন মুস্তাফিজ, তাসকিনরা। দীর্ঘদিন ক্রিকেটের বাইরে থেকে  উইকেটের গতি, বাউন্স ভুলেই গিয়েছিলেন টাইগার পেসাররা। করোনাভাইরাসের সংক্রমণ এখনো কমেনি। তারপরও ক্রিকেটাররা ব্যাট ও বলের লড়াইয়ে নেমে পড়েছেন। ২০০ দিন পর প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন। ১৬ মার্চের পর মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ক্রিকেটাররা নিজেদের মধ্যে হয়ে দুটি দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলেছেন। রবিবার থেকে ৫০ ওভারের টুর্নামেন্টে তামিম, মাহমুদুল্লাহ ও শান্ত একাদশের হয়ে জাতীয় দল ও এইচপির ৪৫ ক্রিকেটার খেলবেন। ডাবল লেগ টুর্নামেন্ট খেলে তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ, সাদমানরা যেমন লাভবান হবেন, একইভাবে গতির ঝড় তুলে, বাউন্সারে ব্যাটসমানদের কুপোকাত করে নিজেদের মানসিকভাবে প্রস্তুত করে নিতে পারবেন তাসকিন, রুবেল, মুস্তাফিজ, রাহী, খালেদরা। টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল হক প্রথম প্রস্তুতি ম্যাচের পর স্বীকারই করেছেন, ম্যাচগুলো পেসারদের আত্মবিশ্বাস ফিরিয়ে দিয়েছে।

জাতীয় দল সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে ঘরের মাঠে ফেব্রুয়ারিতে। প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছে মার্চে। এরপর ক্রিকেটাররা ২০০ দিন ধারে কাছে ছিলনা ম্যাচের। ৬ মাস ৭ দিন পর ম্যাচ খেলতে নেমে ক্রিকেটাররা ছন্দে না থাকলেও ডান হাতি পেসার তাসকিন ছিলেন দুরন্ত। করোনাকালীন তিনি ফিটনেস ঠিক রাখতে মোহাম্মদপুর বেড়িবাঁধের উপর বালুতে রানিং করে ফিটনেস ঠিক রাখেন। তার প্রতিদান পেয়েছেন প্রস্তুতি ম্যাচ দুটিতে। দুটি ম্যাচেই ৩টি করে ৬ উইকেট নিয়েছেন তিনি। তাসকিনের মতো দুরন্ত না হলেও ছন্দ পেতে লড়াই করেছেন সাইফুদ্দিন, আল-আমিন, মেহেদী হাসানরা। টুর্নামেন্টের তিন দলে ১২/১৩ জন পেসার খেলবেন। তামিম একাদশে রয়েছেন মেহেদী হাসান, শরীফুল ইসলাম, সৈয়দ খালেদ হাসান, মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফুদ্দিন। মাহমুদুল্লাহ রিয়াদ একাদশে খেলবেন হাসান মাহমুদ, রুবেল হোসেন ও এবাদত হোসেন এবং নাজমুল শান্ত একাদশে রয়েছেন আবু জায়েদ রাহী, আল-আমিন ও তাসকিন আহমেদ।

ব্যাটসম্যানদের সঙ্গে পাল্লা দিয়ে পারফরম্যান্স করেছেন তাসকিন। দুই ম্যাচে ৩টি করে উইকেট নিয়েছেন ৬টি। আল-আমিন, সাইফুদ্দিন, রুবেল, মেহেদী হাসানরা একটি করে উইকেট নিলেও টিম ম্যানেজমেন্টকে আস্থা ফিরিয়ে দিয়েছেন

প্রায় সাত মাস পর প্রতিযোগীমূলক ক্রিকেট শুরু হচ্ছে তিন দলের টুর্নামেন্ট দিয়ে। টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা ছিল বিসিবির। সেটা শ্রীলঙ্কা সিরিজের পর। কিন্তু কোয়ারেন্টাইন ইস্যুতে শ্রীলঙ্কান সরকারের অনঢ় অবস্থানে সিরিজ খেলতে রাজি হয় বিসিবি। শেষ মুহ‚র্তে স্থগিত করে সিরিজ। ঘোষণার দিনই বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, তিন দলের একটি টুর্নামেন্ট আয়োজন করবে এবং সেটা দিয়েই ক্রিকেটারদের মাঠে ফেরাবে, ‘আমরা ক্রিকেটারদের মাঠে ফেরাতে প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। যেহেতু সিরিজ বাতিল হয়ে যায়, তাই আমরা টুর্নামেন্ট শুরু করছি।’ টুর্নামেন্টের আগে ক্রিকেটাররা দুটি দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলেছে। সেখানে সেঞ্চুরি করেছেন টেস্ট অধিনায়ক মুমিনুল। হাফসেঞ্চুরি করেছেন তামিম, সাদমান, মাহমুদুল্লাহ, সাইফরা। ব্যাটসম্যানদের সঙ্গে পাল্লা দিয়ে পারফরম্যান্স করেছেন তাসকিন। দুই ম্যাচে ৩টি করে উইকেট নিয়েছেন ৬টি। আল-আমিন, সাইফুদ্দিন, রুবেল, মেহেদী হাসানরা একটি করে উইকেট নিলেও টিম ম্যানেজমেন্টকে আস্থা ফিরিয়ে দিয়েছেন। টাইগার টেস্ট অধিনায়ক মুমিনুল বলেন, ‘প্রস্তুতি ম্যাচ দুটি খেলে ব্যাটসম্যানরা রান করেছেন। তবে পেসারদের জন্য লাভ হয়েছে বেশি। তারা বোলিং করে আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন।’

করোনাভাইরাসের জন্য দীর্ঘদিনের বিশ্রাম পেয়েছেন পেসাররা। পূর্ণ শক্তি নিয়েই শ্রীলঙ্কা সফর করতেন। এখন সেই শক্তির বহিঃপ্রকাশ করবেন তিন দলের টুর্নামেন্টে।

সর্বশেষ খবর