সোমবার, ১২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ফ্রেঞ্চ ওপেন মেয়েদের এককে শিরোপায় শীর্ষ ৫

ফ্রেঞ্চ ওপেন মেয়েদের এককে শিরোপায় শীর্ষ ৫

ক্রিস এভার্ট ৭টি ট্রফি

ফ্রেঞ্চ ওপেনে মেয়েদের এককে শিরোপা জয়ের দিক দিয়ে শীর্ষে অবস্থান করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক তারকা ক্রিস এভার্ট। তিনি সাতবার ফ্রেঞ্চ ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন। প্রথমবার ১৯৭৪ সালে সোভিয়েত রাশিয়ার ওলগা মরোজোভাকে হারিয়ে চ্যাম্পিয়ন হন ক্রিস এভার্ট। এরপর ১৯৭৫, ১৯৭৯, ১৯৮০, ১৯৮৩, ১৯৮৫ এবং ১৯৮৬ সালেও ফ্রেঞ্চ ওপেনে মেয়েদের এককে ট্রফি জয় করেন তিনি। ১৯৭৩ ও ১৯৮৪ সালে ফাইনাল খেললেও তিনি চ্যাম্পিয়ন হতে পারেননি।

 

সুজান ল্যাংলিন ৬টি ট্রফি

অ্যামেচার যুগে ফ্রেঞ্চ ওপেনের সেরা নারী তারকা ছিলেন ফ্রান্সের সুজান ল্যাংলিন। গত শতকের বিশের দশকে ছয়বার ফ্রেঞ্চ ওপেন জয় করেছেন তিনি। ১৯২০ সালে প্রথমবার তিনি স্বদেশি মার্গারিটকে হারিয়ে চ্যাম্পিয়ন হন। এরপর ১৯২১, ১৯২২, ১৯২৩, ১৯২৫ ও ১৯২৬ সালেও ফ্রেঞ্চ ওপেন জয় করেন সুজান ল্যাংলিন। এছাড়াও ১৯১৪ সালে ফ্রেঞ্চ ওপেনে মেয়েদের এককে ফাইনাল খেলেন তিনি। তবে সেবার হেরে যান স্বদেশি মার্গারিটের কাছে।

 

স্টেফি গ্রাফ ৬টি ট্রফি

ওপেন যুগে ছয়বার ফ্রেঞ্চ ওপেনে মেয়েদের এককে চ্যাম্পিয়ন হন জার্মানির মেয়ে স্টেফি গ্রাফ। তারকাখ্যাতিতে তিনি অতীতের সবাইকেই ছাড়িয়ে যান। সবমিলিয়ে ২২টি গ্র্যান্ডস্লামজয়ী স্টেফি গ্রাফ প্রথমবার ফ্রেঞ্চ ওপেন জয় করেন ১৯৮৭ সালে। সেবার তিনি মার্টিনা নাভ্রাতিলোভাকে পরাজিত করেন ফাইনালে। এরপর তিনি ১৯৮৮, ১৯৯৩, ১৯৯৫, ১৯৯৬ ও ১৯৯৯ সালেও ফ্রেঞ্চ ওপেন জয় করেন। এর মধ্যে ১৯৮৯, ১৯৯০ ও ১৯৯২ সালে ফাইনাল খেললেও চ্যাম্পিয়ন হতে পারেননি স্টেফি গ্রাফ।

 

অ্যাডিন ম্যাসন ৫টি ট্রফি

ফ্রেঞ্চ ওপেনে মেয়েদের এককের লড়াই শুরু হয় ১৮৯৭ সালে। প্রথমবারই চ্যাম্পিয়ন হয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়ে নেন অ্যাডিন ম্যাসন। ফরাসি এই মেয়ে প্রথম ফাইনালে হারিয়েছিলেন গিরদকে। এরপর তিনি ১৮৯৮, ১৮৯৯, ১৯০২ ও ১৯০৩ সালে চ্যাম্পিয়ন হন। অবশ্য এর মধ্যে দুবার (১৮৯৮ ও ১৮৯৯) অন্য কোনো প্রতিযোগী না থাকায় অ্যাডিনকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। ১৯০৪ সালে ফ্রেঞ্চ ওপেনে ফাইনাল খেলেছিলেন অ্যাডিন। সেবার তিনি রানার্সআপ হন।

 

মার্গারেট কোর্ট ৫টি ট্রফি

টেনিস ইতিহাসের সেরা তারকা হিসেবে পরিচিত মার্গারেট কোর্ট। অস্ট্রেলিয়ার এই মেয়ে সবচেয়ে বেশি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড নিজের দখলে রেখেছেন দীর্ঘদিন ধরে। ২৪ বার গ্র্যান্ডস্লাম জয় করেছেন মার্গারেট কোর্ট। ৫ বার জয় করেছেন ফ্রেঞ্চ ওপেন। প্রথমবার রোলা গারোতে চ্যাম্পিয়ন হন তিনি ১৯৬২ সালে। সেবার তিনি ফাইনালে পরাজিত করেন লেসলি টার্নার। এরপর ১৯৬৪, ১৯৬৯, ১৯৭০ ও ১৯৭৩ সালেও ফ্রেঞ্চ ওপেন জয় করেন মার্গারেট কোর্ট। ১৯৬৫ সালেও ফাইনাল খেলেন তিনি।

সর্বশেষ খবর