মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

দুই অধিনায়কের রোমাঞ্চকর লড়াই

ক্রীড়া প্রতিবেদক

দুই অধিনায়কের রোমাঞ্চকর লড়াই

মুশফিক, মুমিনুল, মাহমুদুল্লাহ, তামিমসহ টাইগাররা বেশ আগেই মাঠে ফিরেছেন। স্বাস্থ্যবিধি মেনে ও নিরাপদ দূরত্ব রেখে ব্যক্তিগত অনুশীলনে ব্যস্ত সময় পার করে নিজেদের প্রস্তুত করেছেন ক্রিকেটাররা। এরমধ্যেই ক্রিকেটারদের চার ধাপে করোনা পরীক্ষা করেছে বিসিবি। প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে সবধরনের প্রস্তুতি নিয়ে রেখেছিল বিসিবি। শ্রীলঙ্কা সফর দিয়ে ক্রিকেটে ফেরার কথা ছিল টাইগারদের। কিন্তু শেষ মুহূর্তে সিরিজ স্থগিত হলে মাঠে ফেরার স্বপ্ন প্রায় ভেস্তে গিয়েছিল! অবশেষে বিসিবির সিদ্ধান্তে সাত মাস পর মাঠে ফিরেছে প্রতিযোগিতামূলক ক্রিকেট। মার্চের পর ক্রিকেটাররা ফের প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট খেলা শুরু করেছেন। পরশু মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু তিন দলের বিসিবি প্রেসিডেন্ট কাপের সূচনা ম্যাচে নাজমুল হোসেন শান্ত একাদশ ৪ উইকেটে হারিয়েছে মাহমুদুল্লাহ একাদশকে। আজ মাঠে নামছে তামিম ইকবাল একাদশ। প্রতিপক্ষ প্রথম ম্যাচের পরাজিত দল মাহমুদুল্লাহ একাদশ।

টুর্নামেন্টে তামিম একাদশের এটাই প্রথম ম্যাচ। টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিমের সতীর্থ অধিকাংশ ব্যাটসম্যানই তরুণ। তানজিদ হাসান তামিম, শাহাদাত হোসেন দীপু, আকবর আলি ছাড়াও রয়েছেন মোহাম্মদ মিথুন, ইয়াসির আলি, এনামুল বিজয়। বোলিংয়ে জাতীয় দলের তিন পেসার মুস্তাফিজুর রহমান, সৈয়দ খালিদ হোসেন ও মোহাম্মদ সাইফ উদ্দিন। স্পিনার হিসেবে রয়েছেন তাইজুল ইসলাম, মিনহাজ আবেদীন আফ্রিদী ও মেহেদী হাসান।  

টাইগাররা সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিল ফেব্রুয়ারিতে। প্রতিযোগীমূলক ক্রিকেট খেলেছিল মার্চে। এরপর প্রাণঘাতী করোনাভাইরাসের ছোঁবলে স্থবির হয়ে পড়ে সব কিছু। বন্ধ হয়ে যায় ক্রিকেটসহ সবধরনের খেলাধুলা। ঘরবন্দী হয়ে পড়েন ক্রিকেটাররা। তবে মাঠে ফিরতে ক্রিকেটাররা বিসিবির নির্দেশনা মেনে মিরপুরে অনুশীলন শুরু করেন ঈদুল আজহার আগে। এখন খেলছেন বিসিবি প্রেসিডেন্ট কাপ ক্রিকেট টুর্নামেন্টে। তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক করে তিনটি দল গঠন করে ক্রিকেট বোর্ড। শ্রীলঙ্কার বিপক্ষে তিন টেস্ট ম্যাচ সিরিজের জন্য প্রাথমিক স্কোয়াডের ২৭ জনসহ মোট ৪৫ ক্রিকেটারকে দল গঠন করে বিসিবি। জাতীয় দল ছাড়াও টুর্নামেন্টে খেলছেন অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপজয়ী দলের বেশ কয়েকজন ক্রিকেটার এবং হাইফারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের ক্রিকেটার। বিপিএল ছাড়া বাংলাদেশের আর কোনো টুর্নামেন্টে এত অধিক পরিমাণ প্রাইজমানি নেই। ক্রিকেটাররা ৭ মাস মাঠের বাইরে ছিলেন বলেই টুর্নামেন্টে অর্থের ছড়াছড়ি!  

টুর্নামেন্ট মাঠে গড়িয়েছে গত পরশু। দিবা-রাত্রির প্রথম ম্যাচে অসাধারণ ব্যাটিং করেছেন নাজমুল একাদশের দুই তরুণ তওহিদ হৃদয় ও ইরফান শুক্কুর। চরম ব্যাটিং বিপর্যয়ে দুই তরুণ দুর্দান্ত ব্যাটিং করে ষষ্ঠ উইকেট জুটিতে যোগ করেন ১০৫ রান। এবাদত হোসেনের গতি ও সুইংয়ে নাকাল হয়ে ৭৯ রানে ৫ উইকেট হারিয়ে দল যখন বিপর্যয়ে, তখন ইরফান ও তওহিদ জুটি বেধে দলকে নিয়ে যান জয়ের বন্দরে। তওহিদ দৃঢ়তার পরিচয় দিয়ে ৫২ রানের ম্যাচসেরা ইনিংস খেলেন। ম্যাচের সেরা ব্যাটসম্যান শুক্কুর অপরাজিত থাকেন ৫৬ রানে। দুজনের চওড়া ব্যাটিংয়ে ৫৩ বল হাতে রেখেই জয় তুলে নেয় নাজমুল একাদশ। এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ১৯৬ রান করে মাহমুদুল্লাহ একাদশ। সর্বোচ্চ ৫১ রান করেন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ৮২ বলের ইনিংসটিতে ৩টি চার ছাড়াও একটি ছক্কার মার ছিল। ইমরুল কায়েশও ভালো ব্যাটিং করেন। খেলেন ৪০ রানের ইনিংস। দুর্দান্ত বোলিং করেন ডান হাতি পেসার তাসকিন আহমেদ।

 

সর্বশেষ খবর