শিরোনাম
মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

যেভাবে পোলিশ রূপকথার রানী সোয়াতেক

ক্রীড়া ডেস্ক

যেভাবে পোলিশ রূপকথার রানী সোয়াতেক

সোয়াতেকের কোচ পিওতর মিডিয়াকে বলেন, ‘টেনিস কখনই সোয়াতেকের প্রথম পছন্দ ছিল না।  স্কুলের ফাঁকে ফাঁকে সে অনুশীলন করত।’

 

বাবা অলিম্পিকে রোয়িং ইভেন্টে লড়াই করেছেন। একজন অলিম্পিয়ান হিসেবে মেয়েদেরকে সব সময়ই খেলাধুলার প্রতি উৎসাহ দিতেন পোল্যান্ডের থমাস। প্রথমে রোয়িং তারপর সুইমিং। কিন্তু কোনো দুই মেয়ের কেউই পানিতে আগ্রহী ছিল না। পরবর্তীতে টেনিসে উৎসাহ দেন মেয়েদের। ইগা সোয়াতেক আর তার বোন আগাথা বাবার উৎসাহে এবং পানির ভয় থেকে বাঁচতে টেনিসকেই বেছে নেয়। তবে পড়াশুনাই ছিল সোয়াতেকের প্রথম পছন্দের।

গণিতে খুব ভালো পোলিশ মেয়ে ইগা সোয়াতেক। ফ্রেঞ্চ ওপেনের আগেও ভাবছিলেন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনাতেই মন দিবেন। অবশ্য টেনিসও টানছিল তাকে। বিশেষ করে ২০১৮ সালে উইম্বলডনে জুনিয়র ইভেন্টে ট্রফি জিতে দারুণ এক অভিজ্ঞতা হয়েছিল তার। কিন্তু তারপরও টেনিসকেই ক্যারিয়ার হিসেবে বাছবেন কি না তা নিয়ে বেশ সংশয়ে ছিলেন। সোয়াতেকের কোচ পিওতর মিডিয়াকে জানিয়েছেন, স্কুলের ফাঁকে ফাঁকে অনুশীলন করতেন তার শিষ্য। তিনি বলেন, ‘টেনিস কখনোই সোয়াতেকের প্রথম পছন্দ ছিল না।’ ফ্রেঞ্চ ওপেন জয়ের পর সব দ্বিধাই দূর হয়ে গেল এই পোলিশ মেয়ের। ট্রফি হাতে নিয়ে আনন্দিত সোয়াতেক জানিয়েছেন, ‘এই ট্রফি আমার জীবনকেই বদলে দেবে।’

টেনিসে দারুণ এক রেকর্ড গড়েছেন সোয়াতেক। সবচেয়ে কম র‌্যাঙ্কিং নিয়ে ফ্রেঞ্চ ওপেন জয়ের গৌরব অর্জন করেছেন তিনি। আর চ্যাম্পিয়ন হয়েই র‌্যাঙ্কিংয়ে রাতারাতি বিশের মধ্যে চলে এসেছেন এই পোলিশ মেয়ে। ৫৪ নম্বর থেকে তিনি এখন র‌্যাঙ্কিংয়ের ১৭ নম্বরে। র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ফ্রেঞ্চ ওপেনে ফাইনাল খেলা সোফিয়া কেনিনেরও। তিনি ছয় নম্বর থেকে চার নম্বরে উঠেছেন। পেত্রা কেভিতোভা তিন ধাপ ওপরে উঠে ৮ নম্বরে অবস্থান করছেন। সেরেনা উইলিয়ামস এক ধাপ নিচে নেমে গেছেন (১০)। অস্ট্রেলিয়ান মেয়ে অ্যাশলে বার্টি আগের মতোই শীর্ষস্থান ধরে রেখেছেন।

 

সর্বশেষ খবর