শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

কে ধরবে মোহামেডানের হাল

‘আমার দায়িত্ব নির্বাচনের ব্যবস্থা করা। পরিচালকদের সঙ্গে আলাপ করে যত দ্রুত সম্ভব নির্বাচন দেব। এতে ক্লাবে সুষ্ঠু পরিবেশ ফিরে আসবে আশা রাখি।’

ক্রীড়া প্রতিবেদক

শিরোপা কখনো মোহামেডানের কাছে স্বপ্ন হয়ে দাঁড়াবে তা কি কেউ ভেবেছিল? বাস্তবে তাই হয়েছে, পেশাদার লিগ ফুটবলে ট্রফি জয়টা এখন দেশের ঐতিহ্যবাহী এ ক্লাবের কাছে স্বপ্নে পরিণত হয়েছে। ২০০৭-২০০৮ মৌসুম শুরুর পর এখন পর্যন্ত মোহামেডান দেশসেরা এ আসরে চ্যাম্পিয়ন হতে পারেনি। দেড় যুগ ধরে লিগে শিরোপার দেখা নেই তাদের। ক্লাব ম্যানেজমেন্টের খামখেয়ালিপনায় লিগে রেলিগেশনেরও শঙ্কা দেখা দিয়েছিল। লোকমান হোসেন ভূঁইয়া ক্যাসিনোকান্ডে  গ্রেফতার হওয়ার পর লিগে অংশ নেওয়াটা অনিশ্চিত হয়ে পড়ে মোহামেডানের। খেলোয়াড় সংগ্রহ করবে ফান্ডে সেই পরিমাণের অর্থও ছিল না।

শেষ পর্যন্ত ক্লাবের সাবেক ফুটবলার বাদল রায়ের ডাকে অন্য সাবেক ফুটবলার ও সংগঠকরা মিলে ফান্ড জোগাড় করে দলকে মাঠে নামান। তারুণ্যনির্ভর দল গড়েও অনেক দিন পর কিছুটা হলেও মোহামেডানের দেখা মেলে চেনারূপে। যদিও লিগ বাতিল হয়ে যায়। তবে যেভাবে এগোচ্ছিল তাতে শিরোপা না হোক সম্মানজনক স্থানে থাকারই সম্ভাবনা ছিল। মোহামেডানের এ সংকটাপন্ন অবস্থা দীর্ঘদিনের। লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত হওয়ার পর ২০১১ সালে নির্বাচন হয়। এটাই শেষ, দিন দিন সব খেলায় অবনতি ঘটতে থাকে। ক্লাব সুষ্ঠুভাবে পরিচালনার জন্য হাই কোর্ট, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিনকে নিরপেক্ষ অভিভাবকের দায়িত্ব দেয়। তার কাজ ছিল নির্বাচনের মাধ্যমে ক্লাবের নতুন কমিটি গঠন করা। নির্বাচনের তারিখও ঘোষণা হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে তা হতে পারেনি। এ এম আমিন উদ্দিন এখন অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে আছেন। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছিল এত ব্যস্ততার মধ্যে মোহামেডানকে তিনি কতটা সময় দেবেন।

না, সব সংশয় দূর করে অ্যাটর্নি জেনারেল আজ ক্লাব পরিচালকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসবেন। এজেন্ডা কী- এ ব্যাপারে আমিন উদ্দিনকে ফোন করা হলে তিনি বলেন, ‘আমার দায়িত্ব নির্বাচনের ব্যবস্থা করা। পরিচালকদের সঙ্গে আলাপ করে যত দ্রুত সম্ভব নির্বাচন দেব। এতে ক্লাবে সুষ্ঠু পরিবেশ ফিরে আসবে আশা রাখি।’ প্রশ্ন হচ্ছে নির্বাচন হবে? কিন্তু ফুটবলে তো দলবদল এসেই পড়ল। গতবার না হয় বাদল রায় বা অন্যরা হাল ধরেছিলেন। এই আপৎকালীন সময়ে হাল ধরবেন কে?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর