বুধবার, ২১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
মুখোমুখি তামিম-নাজমুল একাদশ

‘ফাইনাল’ ভাগ্য নির্ধারণী ম্যাচ

প্রথম ম্যাচে হেরে যাওয়ায় আজকের ম্যাচটি নাজমুলদের জন্য প্রতিশোধের ম্যাচ। অন্যদিকে, তামিমদের ফাইনালের টিকিট পেতে হলে জয়ের বিকল্প নেই। তাই মিরপুরে আজ

ক্রীড়া প্রতিবেদক

‘ফাইনাল’ ভাগ্য নির্ধারণী ম্যাচ

বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনাল খেলবে কোন দুই দল, এখনো তা চূড়ান্ত হয়নি। অথচ ফাইনালের আগে টুর্নামেন্টের শেষ ম্যাচ আজ। যে ম্যাচে মুখোমুখি হচ্ছে তামিম একাদশ ও নাজমুল একাদশ। এ ম্যাচেই নির্ধারণ হবে বিসিবি প্রেসিডেন্টস কাপের দুই ফাইনালিস্ট।

পয়েন্ট টেবিলে একটুখানি চোখ বুলিয়ে নেওয়া যাক। ফাইনালের আগে মাহমুদুল্লাহ একাদশের আর কোনো খেলা নেই। তারা চার ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে রয়েছে টেবিলের দ্বিতীয় স্থানে। তবে নেট রানরেটে সবার নিচে তারা। তিন দলের মধ্যে সবচেয়ে সুবিধাজনক স্থানে নাজমুল একাদশ। তারা একটি ম্যাচ কম খেলেও ৪ পয়েন্ট ও নেট রানরেটে সবার ওপরে। তালিকার তলানিতে তামিম একাদশ। তিন ম্যাচে তাদের পয়েন্ট মাত্র ২। অর্থাৎ নেট রানরেটে মাহমুদুল্লাহ একাদশের চেয়ে একটুখানি ভালো।

আজকের ম্যাচটি তামিমদের জন্য ‘ডু অর ডাই’। ফাইনালে খেলতে হলে তাদের জিততেই হবে। তবে নেট রানের কথা চিন্তা করার দরকার নেই তামিমদের। কারণ তারা যে কোনো ব্যবধানে জিতলেই হবে। সে ক্ষেত্রে বাকি দুই দলের মধ্য একটি বাদ পড়বে।

মজার বিষয় হচ্ছে, আজ তামিমরা জয় পেলে কাকতালীয়ভাবে একটি চক্র পূরণ হবে। নাজমুল একাদশ তাদের দুই জয়ই পেয়েছে মাহমুদুল্লাহ একাদশের বিরুদ্ধে। আবার মাহমুদুল্লাহ একাদশ তাদের দুই জয়ই পেয়েছে তামিম একাদশের বিরুদ্ধে। আজ জয় পেলে তামিম একাদশেরও দুই জয় হবে নাজমুল একাদশের বিরুদ্ধে।

এ ম্যাচে মাহমুদুল্লাহ একাদশ মাঠে না থাকলেও তারা বাইরে থেকেই মনেপ্রাণে চাইবে তামিমদের হার। কেননা তামিম একাদশ হেরে গেলে কোনো রানরেটের প্রয়োজন নেই। আবার তামিমরা জিতে গেলে যে মাহমুদুল্লাহদের সুযোগ থাকবে না তা নয়। কিন্তু সে ক্ষেত্রে তামিমদের জয়টা হতে হবে অনেক বড়; যাতে নাজমুল একাদশের নেট রানরেট মাহমুদুল্লাহদের চেয়ে কম হয়।

সব মিলে বিসিবি প্রেসিডেন্টস কাপে লড়াইটা বেশ জমে উঠেছে। তিন দলের মধ্যে সবচেয়ে ফুরফুরে মেজাজে আছে নাজমুল একাদশ। কারণ রানরেট বেশি থাকায় ছোট ব্যবধানে হারলেও ফাইনাল নিশ্চিত হয়ে যাবে। তখন বাদ পড়ে যাবে মাহমুদুল্লাহ একাদশ।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজকের ম্যাচটি তাই রোমাঞ্চকর। তিন দলের জন্যই মহাগুরুত্বপূর্ণ এক ম্যাচ!

আজকের ম্যাচের দুই প্রতিপক্ষ তামিম একাদশ ও নাজমুল একাদশ- দুই দলই বেশ ভারসাম্যপূর্ণ। পেস আক্রমণে নাজমুলের প্রধান অস্ত্র আল-আমিন হোসেন ও তাসকিন আহমেদ। তামিমের ভরসা মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফুদ্দিন। প্রস্তুতির আবহে চলা এ টুর্নামেন্টে দলের জয়-পরাজয়ে প্রধান ভূমিকা রাখছেন পেসাররাই। তাই দুই দলই তাকিয়ে থাকবে তাদের পেসারদের দিকে।

ব্যাটিং আক্রমণে একটুখানি পিছিয়ে তামিমরা। কেননা, দুই তামিমের আকাক্সিক্ষত ওপেনিং জুটি এখনো সেভাবে দেখা যায়নি। তা ছাড়া মোহাম্মদ মিথুন, মোসাদ্দেক হোসেন, এনামুল বিজয়রাও এখনো সেভাবে মেলে ধরতে পারেননি নিজেদের। আশার কথা হচ্ছে, অধিনায়ক তামিম একাই যদি জ্বলে ওঠেন তাহলেই তো বাজিমাত! কিন্তু আজ কি বাইশগজে হাসবে তামিম ইকবালের ব্যাট?

অন্যদিকে, নাজমুল একাদশে রয়েছেন মুশফিকুর রহিমের মতো বড় তারকা। এ ছাড়া সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব ও তরুণ তুর্কি তৌহিদ হৃদয় তো আছেনই। জ্বলে উঠতে পারেন অধিনায়ক নাজমুল শান্ত নিজেও। দারুণ ব্যাটিং করেছেন ইরফান শুকুরও। তাই শক্তি-সামর্থ্যে কিছুটা এগিয়ে থেকেই মাঠে নামছে নাজমুল একাদশ।

তা ছাড়া প্রথম ম্যাচে হেরে যাওয়ায় প্রতিশোধের বিষয় তো নাজমুলদের মাথায় থাকছেই। এদিকে, তামিমদের ফাইনালের টিকিট পেতে হলে জয়ের বিকল্প নেই। তাই মিরপুরে আজ জমজমাট লড়াই-ই হতে যাচ্ছে।

টুর্নামেন্টের ফাইনাল ২৩ অক্টোবর।

সর্বশেষ খবর