সোমবার, ২৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পেশাদার লিগে ট্রান্সফার ফি!

ক্রীড়া প্রতিবেদক

পেশাদার লিগে ট্রান্সফার ফি!

সালাম মুর্শেদী

পেশাদার ফুটবল লিগে প্রকৃতপক্ষে এখনো পেশাদারিত্বে দেখা মেলেনি। এ ব্যাপারে বাফুফের নির্বাহী কমিটির নবনির্বাচিত সদস্য ও ব্রাদার্স ইউনিয়নের ফুটবল টিমের ম্যানেজার মো. আমের খান বলেন, পেশাদার লিগের সিস্টেমে পরিবর্তন আসা উচিত। এখানে আর্থিকভাবে ক্লাবগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। যেমন ব্রাদার্সে এক নবীন খেলোয়াড়কে দলভুক্ত করলাম। ওই মৌসুমে তার পারফরম্যান্স দেখে অন্য ক্লাব বড় পরিমাণে পারিশ্রমিক দিয়ে দলে ভিড়াল। দলবদলে যে কোনো খেলোয়াড় পছন্দের দল বেছে নিতে পারে। কিন্তু যে দল থেকে সে চলে গেল তার তো কোনো লাভ হলো না।

আমের খান বোঝাতে চেয়েছেন এক যুগ পেরিয়ে গেলেও বাংলাদেশের পেশাদার লিগে ট্রান্সফার ফি চালু হয়নি। নিয়ম অনুযায়ী ক্লাবই পারিশ্রমিক হাঁকাবে। ওখান থেকে খেলোয়াড় তার টাকা বুঝে নিয়ে কমিশন ও ট্রান্সফার ফি তার পুরান ক্লাব বুঝে নেবে।

বাংলাদেশে ট্রান্সফার ফি চালু হয়নি বলে ক্লাবগুলো তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছে। এ ব্যাপারে বাফুফে সিনিয়র সহসভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী বলেন, ‘প্রফেশনাল লিগে এজেন্ট নিয়োগ ও ট্রান্স ফি থাকা জরুরি। কিন্তু বাংলাদেশের অর্থনৈতিক প্রেক্ষাপটে তা সম্ভব হয়নি। তবে সামনে চালু হবেই। করোনার কারণে ক্লাবগুলো এমনিতেই নানা সমস্যার সম্মুখীন। তাই আসছে মৌসুমে হুট করে ট্রান্সফার ফি চালু করা সম্ভব নয়। তাছাড়া এবার তো আর দলবদলই হবে না।

নতুন কমিটি ফুটবলে নতুনত্ব এনে দেবেই। ট্রান্সফার ফি নিয়ে আমার সঙ্গে সালাউদ্দিন ভাইয়ের আলাপ হয়েছে। দাবি যখন উঠেছে আবারও আলোচনা করব।’

সর্বশেষ খবর