বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

‘এল ক্ল্যাসিকো’ টনিকেও কাজ হয়নি রিয়ালের

ক্রীড়া ডেস্ক

বার্সেলোনার মাঠে এল ক্ল্যাসিকোর লড়াই জিতে বেশ চনমনে ছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু এত সহজেই নিজেদের দুর্বলতা ঢাকতে পারলেন না জিনেদিন জিদান। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলতে নেমেই দলের অসংখ্য ফাঁকফোঁকর ধরা পড়ল। আর সাবেক ফরাসি তারকাও বলে দিলেন, মৌসুমটা বেশ কঠিনই হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদের। গত মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে জার্মান ক্লাব বুরুসিয়া মঞ্চেনগ্লাডবাখের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জিদানের শিষ্যরা। ম্যাচের ৮৬ মিনিট পর্যন্ত ২-০ গোলে এগিয়ে ছিল জার্মানরা। ৮৭ মিনিটে করিম বেনজেমা ও অতিরিক্ত মিনিটে কাসেমিরো গোল করলে পরাজয়ের লজ্জা থেকে বাঁচে রিয়াল মাদ্রিদ। বি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে শাখতারের কাছে পরাজিত হয়েছিল তারা।

এদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারাতেই আছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। তারা ২-১ গোলে হারিয়েছে রাশিয়ান ক্লাব লুকোমোটিভ মস্কোকে। টানা দুই জয়ে এ গ্রুপের শীর্ষে আছে বায়ার্ন। এই গ্রুপের অপর ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদ অস্ট্রিয়ার রেড বুল স্যালজবার্গকে ৩-২ গোলে হারিয়েছে। ডি গ্রুপে লিভারপুল দারুণ একটি মাইলফলক পাড়ি দিয়েছে। ১২৮ বছরে ১০ হাজার গোল করেছে তারা। ড্যানিশ ক্লাব মিজিল্যান্ডের বিপক্ষে লিভারপুল ২-০ গোলের জয় পেয়েছে। গোল দুটি করেন দিওগো জোটা ও মোহাম্মদ সালাহ। জোটার গোলটিই ১০ হাজারতম গোল। জয় পেয়েছে পেপ গার্ডিওলার দল ম্যানচেস্টার সিটিও। তারা ফরাসি ক্লাব মার্সেইকে ৩-০ গোলে হারিয়েছে। ম্যানসিটির পক্ষে গোল তিনটি করেন তোরেস, গুনডোগান ও স্টারলিং।

 

রেকর্ড

লিভারপুল ১০ হাজার গোলের মাইলফলক পাড়ি দিল। গোলটি করেন দিওগো জোটা। ১২৮ বছর আগে ১৮৯২ সালে লিভারপুলের পক্ষে প্রথম গোল করেছিলেন জন স্মিথ।

চ্যাম্পিয়ন্স লিগে ২০০৬ সালের পর প্রথমবারের মতো টানা তিন ম্যাচে জয়ের দেখা পায়নি রিয়াল মাদ্রিদ। ২০০৬ সালে টানা পাঁচ ম্যাচে জয় পায়নি লস ব্ল্যাঙ্কোসরা।

বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন্স লিগে টানা ১৩ ম্যাচে জয় পেল। টুর্নামেন্টের ইতিহাসে এটা রেকর্ড। এ সময়ের মধ্যে ৪৯ গোল করেছে দলটি। হজম করেছে মাত্র ৯ গোল।

 

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

লুকোমোটিভ ১-২ বায়ার্ন মিউনিখ

লিভারপুল ২-০ মিজিল্যান্ড

মঞ্চেনগ্লাডবাখ ২-২ রিয়াল মাদ্রিদ

অ্যাটলেটিকো মাদ্রিদ ৩-২ রেড বুল স্যালজবার্গ

শাখতার ডনেস্ক ০-০ ইন্টার মিলান

পোর্তো ২-০ অলিম্পিয়াকস

মার্সেই ০-৩ ম্যানসিটি

আটলান্টা ২-২ আয়াক্স

সর্বশেষ খবর