সোমবার, ২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

জেমির ‘মিশন-নেপাল’

ক্রীড়া প্রতিবেদক

জেমির ‘মিশন-নেপাল’

জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডে নতুন করে চুক্তিবদ্ধ হওয়ার পর নতুন মিশনে নেমে পড়লেন। দীর্ঘ সাত মাসেরও বেশি সময় পর লাল-সবুজের জার্সিধারীদের পরখ করলেন তিনি। এর মধ্যে অনেক খুঁত ধরা পড়েছে। আবার অনেকের উন্নতিও দেখতে পেয়েছেন তিনি। গতকাল এক সংবাদ সম্মেলনে নেপালের বিপক্ষে দুটি প্রীতিম্যাচ সামনে রেখে দলের বর্তমান অবস্থা এবং সামগ্রিক পরিকল্পনা তুলে ধরেন জেমি। তার সঙ্গে যোগ হয়েছিলেন সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস এবং গোলরক্ষক কোচ লেস ক্লিভলিও।

সামনেই নেপালের বিপক্ষে দুটি প্রীতিম্যাচ (১৩ ও ১৭ নভেম্বর)। বাংলাদেশ জাতীয় ফুটবল দল গত ২৩ জানুয়ারির পর প্রথমবারের মতো মাঠে নামবে। দীর্ঘ সাত মাস ২০ দিন খেলা বাইরে ছিলেন জামাল ভূঁইয়ারা। ফিটনেস আর ফুটবলের কারিকুরিতে অনেক জং ধরেছে। সেগুলো ঘষে-মেজে চকচকে করার কাজ শুরু হয়েছিল গত আগস্টেই। তবে করোনার আঘাতে খুব বেশিদিন ক্যাম্প চালানো যায়নি। এরপর গত মাসে (২৪ অক্টোবর) ফের শুরু হয় অনুশীলন। এবার করোনাভাইরাসের ভয়-ভীতি দূরে ঠেলে পুরোদমে কাজে নেমে পড়েন ফুটবলাররা। স্থানীয় কোচদের অধীনে শুরু হয় জং ধরা ফুটবলীয় দক্ষতায় শান দেওয়ার কাজ। এরপর এলেন জাতীয় দলের প্রধান কোচ ইংল্যান্ডের জেমি ডে। তার সঙ্গে যোগ হন স্টুয়ার্ট ওয়াটকিসরাও। অনুশীলনে শিষ্যদের পরখ করে পাস নম্বর দিলেও ধরা পড়েছে অনেক খুঁত। যেগুলো নিয়ে কাজ করতে হবে অনেকটা সময়। তবে জেমি ডে মনে করেন সময়মতোই তৈরি হয়ে যাবেন জামাল ভূঁইয়ারা।

ফুটবলারদের ফিটনেস নিয়ে জেমি বলেন, ‘কয়েকদিন ধরে কঠোর পরিশ্রম করেছেন ফুটবলাররা। অনেকের ফিটনেসে এখনও ঘাটতি আছে। পুরো দলকেই ভালো একটি ফিটনেস লেভেলে নিয়ে যেতে হবে’। করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন অবসরে থাকায় ফিটনেস ঠিক করা বেশ কঠিন। অন্তত ছয় সপ্তাহ প্রয়োজন বলে মনে করেন জেমি ডে। তবে হাতে থাকা সময়টুকু পুরোপুরি কাজে লাগাতে চান তিনি। তাছাড়া বসুন্ধরা কিংস বেশ আগে থেকে অনুশীলন শুরু করায় জেমি ডে’র বেশ সুবিধা হয়েছে। অনেকেরই ফিটনেসে বেশ উন্নতি দেখেছেন তিনি। তবে নেপাল ম্যাচে জয়-পরাজয়ের চেয়েও ফুটবলে ফেরাটাকেই বেশি গুরুত্ব দিচ্ছেন জাতীয় দলের কোচ।

মতিন মিয়ার ব্যাপারে জেমি ডে বলেন, ‘গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি গোল করেছিলেন মতিন মিয়া। কিন্তু ইনজুরির কারণে তিনি এবার দলে নেই। জেমি ডে বলেছেন, ‘মতিন মিয়া ইনজুরির কারণে অনেকদিন মাঠের বাইরে ছিল। এখন সে ক্যাম্পেও নেই। আমরা মতিন মিয়াকে নেপালের বিপক্ষে মিস করব।’ নেপালের বিপক্ষে দুটি প্রীতিম্যাচ খেলেই ২০২১ সালে ফুটবল অভিযানের প্রস্তুতি নিবে বাংলাদেশ। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্ব রয়েছে। অবশ্য এখনো দিনক্ষণ ঠিক হয়নি।

আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো, শহীদুল আলম সোহেল আর পাপ্পু হোসেনদের আত্মœবিশ্বাস বাড়ানোর কাজ করছেন নতুন গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি। তিনি বলেন, ‘গোলরক্ষকদের সাহস বাড়ানোর জন্য কাজ করছি। তারা যেন ভড়কে না যায়। আত্মবিশ্বাস বাড়ানো গেলে এবং স্নায়ুর চাপ নিয়ন্ত্রণ করতে পারলে তারা কম ভুল করবে। তাদের মনোযোগও বৃদ্ধি করতে হবে। ক্লিভেলিকে পেয়ে খুশি রানারাও। জাতীয় দলের গোলরক্ষক রানা বলেন, ‘গত কয়েক বছর আমরা বড় বড় গোল-কিপিং কোচের সঙ্গে কাজ করছি। এর আগে ববি ছিলেন। এখন ক্লিভেলির মতো কোচকে পেয়েছি। প্রথমদিন তিনি বেসিক বিষয় এবং টেকনিক নিয়ে কাজ করেছেন।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর