সোমবার, ২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ফিটনেস পরীক্ষা দিতে হবে সাকিবকেও

পাঁচ দলের টি-২০ টুর্নামেন্ট খেলতে হলে প্লেয়ার্স ড্রাফটের সব ক্রিকেটারকে ফিটনেস পরীক্ষা দিতে হবে। টি-২০ খেলতে সাকিবকেও পরীক্ষায় উতরাতে হবে

ক্রীড়া প্রতিবেদক

ফিটনেস পরীক্ষা দিতে হবে সাকিবকেও

বিপ টেস্ট নয়, ক্রিকেটারদের এবার ইয়ো ইয়ো টেস্ট দিতে হবে। বাংলাদেশের ক্রিকেটারদের কাছে ইয়ো ইয়ো টেস্ট একেবারে নতুন। কিন্তু সাকিব আল হাসানের কাছে অপরিচিত নয়। তিনি আইপিএল খেলাকালীন ইয়ো ইয়ো টেস্ট দিয়েছেন। পাঁচ দলের টি-২০ টুর্নামেন্ট খেলতে হলে প্লেয়ার্স ড্রাফটের সব ক্রিকেটারকে ফিটনেস পরীক্ষা দিতে হবে। পরীক্ষার বাইরে থাকছেন না সাকিব। টি-২০ খেলতে তাকেও পরীক্ষায় উতরাতে হবে। ২৯ অক্টোবর শেষ হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডারের এক বছরের নিষেধাজ্ঞা। এখন থেকে সব ধরনের ক্রিকেট খেলতে পারবেন তিনি। নিষেধাজ্ঞা কাটিয়ে শ্রীলঙ্কা সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল বাংলাদেশের সেরা অলরাউন্ডারের। কিন্তু কোয়ারেন্টাইন ইস্যুতে সিরিজ শেষ মুহূর্তে স্থগিত হওয়ায় ক্রিকেটে ফেরা হয়নি তার। ফিরবেন পাঁচ দলের টি-২০ টুর্নামেন্ট দিয়ে। টুর্নামেন্ট খেলতে অন্য সব ক্রিকেটারের মতো সাকিবকেও ফিটনেস পরীক্ষায় উতরাতে হবে। টাইগারদের নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য হাবিবুল বাশার সুমন স্পষ্ট করে জানিয়েছেন, এক বছর কোনো ধরনের ক্রিকেট না খেললেও তিনি সাকিবের ফিটনেস নিয়ে চিন্তিত নন।

বাজিকরদের সঙ্গে যোগাযোগের বিষয় এড়িয়ে যাওয়ার অভিযোগে ২০১৯ সালের ২৮ অক্টোবর সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন ১ বছর। চলতি বছরের ২৯ অক্টোবর তার নিষেধাজ্ঞা শেষ হয়। এক বছরের নিষেধাজ্ঞায় সাকিব খেলেননি ৪ টেস্ট, ৬ ওয়ানডে ও ৭ টি-২০ ম্যাচ। এরমধ্যে টেস্টে বাংলাদেশ জয় পেয়েছে একটি ও হার তিনটি। ওয়ানডেতে তিন জয়ের বিপক্ষে হারও তিনটি। টি-২০ ম্যাচে জয় তিন এবং হার চারটি। এক বছর ক্রিকেট না খেললেও তার ফিটনেস নিয়ে চিন্তিত নন নির্বাচক হাবিবুল বাশার, ‘সাকিবের ফিটনেস নিয়ে একদম চিন্তিত নই। কারণ, সে নিজের দায়িত্ব সম্পর্কে পরিষ্কার ধারণা রাখেন। এক বছর ধরে ক্রিকেট খেলেননি। কিন্তু তাতে ফিটনেস নিয়ে কোনো রকমের চিন্তার কারণ নেই।’ নিষেধাজ্ঞার সময় সাকিব ফিটনেস নিয়ে কাজ করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলার জন্য ফিটনেস ও স্কিল নিয়ে কাজ করতে সেপ্টেম্বরে ঢাকায় এসেছিলেন তিনি। প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতে তিনি অনুশীলন করেন দুই ক্রিকেট গুরু নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিনের কাছে।

গত মাসে শেষ হয়েছে তিন দলের বিসিবি প্রেসিডেন্ট কাপ টুর্নামেন্ট। জাতীয় দলের সব ক্রিকেটারই খেলেছেন। এবার ৮০ জন ক্রিকেটার নিয়ে আয়োজিত হবে টি-২০ টুর্নামেন্ট। করপোরেট দলগুলো প্লেয়ার্স ড্রাফট থেকে দল গুছাবে। ড্রাফটের ২৩৫ ক্রিকেটারের নাম বাছাই করেছে বিসিবি।

সর্বশেষ খবর