মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

জামালের পর তারিক?

ক্রীড়া প্রতিবেদক

জামালের পর তারিক?

ফুটবলে প্রীতিম্যাচ কতটা চ্যালেঞ্জের হতে পারে তা টের পাওয়া যাচ্ছে বাংলাদেশের প্রস্তুতিতে। ১৩ ও ১৭ নভেম্বর নেপালের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে জেমি ডের শিষ্যরা। প্রীতিম্যাচ হলেও এটা আবার ফিফা স্বীকৃত আন্তর্জাতিক ম্যাচ। ২৪ অক্টোবর থেকে জাতীয় দলের অনুশীলন শুরু হলেও হেড কোচ জেমি ডে ছিলেন না। এখন যোগ দেওয়ায় শিষ্যরা ফুরফুরে মেজাজে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন। জেমি বলেছেন, অবশ্যই আমরা জয়ের জন্য মাঠে নামব। তবে সবচেয়ে স্বস্তিদায়ক হচ্ছে ছেলেরা ফুটবলে ফিরছে। দীর্ঘ অলস সময় কাটানোয় ফিটনেসে ঘাটতি থাকবে স্বাভাবিক। কিন্তু যতটা ভয়ে ছিলাম ততটা নয়। হাতে যে সময় আছে ছেলেরা ঠিকই নিজেদের গুছিয়ে নেবে।

প্রাথমিক স্কোয়াডে ৩৬ জন থাকলেও অনুশীলনে আছেন ৩৪ জন। ইনজুরি পুরোপুরি সেরে না ওঠায় মতিন মিয়া ও মাসুক মিয়া জনিকে ক্যাম্পে পাঠায়নি তাদের ক্লাব বসুন্ধরা কিংস। অবশ্য বাফুফের সঙ্গে আলোচনা করেই তারা এ সিদ্ধান্ত নিয়েছে। পুরোদমে অনুশীলন চলছে। পারফরমেন্স যাচাই করে কয়েকদিনের মধ্যে হেড কোচ নেপালের বিপক্ষে চূড়ান্ত দল ঘোষণা করবেন।

আর এ চূড়ান্ত দল নিয়ে ফুটবলপ্রেমীদের মধ্যে আগ্রহও সৃষ্টি হয়েছে। আর তা ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি ফুটবলার তারিক কাজীকে ঘিরে। গেল মৌসুমে বসুন্ধরা কিংসের হয়ে খেলতে আসেন তিনি। পেশাদার লিগ বাতিল হলেও তারিক ডাক পান বিশ্বকাপ বাছাইপর্বের ক্যাম্পে। তা স্থগিত হওয়ায় জাতীয় দলে খেলা হয়নি তারিকের। এবার তিনি স্বপ্ন দেখছেন জাতীয় দলের হয়ে মাঠে নামতে। হবে কি তার স্বপ্ন পূরণ। জামাল ভূঁইয়ার পর তারিক হবেন জাতীয় দলের দ্বিতীয় প্রবাসী ফুটবলার। জাতীয় দলে জামালের অভিষেক হয়েছিল নেপালের বিপক্ষে। তারিকও একই পথে হাঁটছে।

তারিক চূড়ান্ত দলে সুযোগ পেলে জামালের সঙ্গে একটা মিল খুঁজে পাওয়া যাবে। ২০১৩ সালে জাতীয় দলে প্রথম সুযোগ পান নেপালের বিপক্ষে। আর তারিকও একই প্রতিপক্ষের বিপক্ষে স্বপ্নের লাল-সবুজের জার্সি গায়ে চড়াতে পারেন। এখন সময় বলে দেবে দুই প্রবাসীর মিলটা বাস্তবায়ন হবে কি না!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর