বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

আবার সিংহাসনে সম্রাট

না খেলেও ওয়ানডে সেরা অলরাউন্ডার সাকিব

মেজবাহ্-উল-হক

আবার সিংহাসনে সম্রাট

বাংলাদেশ দল কি ‘ওয়ান-ম্যান আর্মি’?

-গত বিশ্বকাপে ইংল্যান্ডের নটিংহামের ট্রেন্টব্রিজে সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে এমন প্রশ্ন করেছিলেন এক সাংবাদিক।

সাকিব আল হাসানকে উদ্দেশ করেই যে প্রশ্নটি- তা আর বলার অপেক্ষা রাখে না।

খুবই ভদ্রতার সঙ্গে প্রশ্নটি এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেন টাইগার ক্যাপ্টেন! ‘না, ঠিক তা না...!’ কারণ, ক্যাপ্টেন তো সবারই নেতা। তাকে কথা বলতে হয় হিসাব করে!

তবে প্রশ্নটির উত্তর দিয়েছিলেন সাকিব নিজেই, ঠিক পরের ম্যাচে! কথায় নয়, পারফরম্যান্স দিয়ে।

সাউদাম্পটনের রোজ বোলে আফগানিস্তানের বিরুদ্ধে ব্যাট হাতে ৫১ রান করার পর বল হাতে নিয়েছেন মাত্র ২৯ রানে ৫ উইকেট।

পুরো বিশ্বকাপেই তো সুপার সাকিব! ওই আসরে ৮ ম্যাচ খেলে ৮৬.৫৭ গড়ে করেছেন ৬০৬ রান। দুই সেঞ্চুরির সঙ্গে ৫টি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ রান সংগ্রাহক ৫ ব্যাটসম্যানের মধ্যে সবচেয়ে কম ম্যাচে খেলেছিলেন সাকিব। বল হাতে সব মিলে ১১ উইকেট।

বিশ্বকাপে সেই দুর্দান্ত পারফরম্যান্সের জন্যই দেড় বছর ক্রিকেট না খেলেও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে সাকিব।

মাত্র কয়েক দিন আগেই নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়েছেন। আর ফিরেই পেলেন সুসংবাদ। ক্রিকেট সাম্রাজ্যে ফেরার পর এবার সিংহাসনেও বসলেন সম্রাট।

সাকিব দেড় বছর ক্রিকেট খেলেননি। ২০১৯ সালের ৫ জুলাই ‘হোম অব ক্রিকেট’ লর্ডসে পাকিস্তানের বিরুদ্ধে খেলেছেন শেষ ওয়ানডে। তারপরও নিজের অবস্থান ঠিক রেখেছেন।

এই সময়ের মধ্যে কেবল ২১ রেটিং পয়েন্ট কমেছে সাকিবের। বিশ্বকাপের পর পরই ওয়ানডে অলরাউন্ডার হিসেবে তার রেটিং পয়েন্ট ছিল ৩৯৪। আর এখন সাকিবের রেটিং ৩৭৩।

মজার ব্যাপার হচ্ছে, ওয়ানডে সেরা অলরাউন্ডার হিসেবে সাকিবের অবস্থান এতটাই মজবুত যে, তার ধারেকাছেও কেউ নেই। দ্বিতীয় স্থানে থাকা আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবীর রেটিং ৩০১। এ ছাড়া ২৮১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন ইংলিশ তারকা ক্রিস ওকস।

নিষেধাজ্ঞার পর এখনো বাইশগজে নামতে পারেননি। তার আগেই ‘বিশ্বসেরা অলরাউন্ডার’র খেতাব ফিরে পাওয়ার খবর কি সাকিবকে বাড়তি অনুপ্রেরণা দেবে? গুরু নাজমুল আবেদীন ফাহিম অন্তত তা মনে করেন না। বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের ক্রিকেট উপদেষ্টা বলেন, ‘দেখতে ভালো লাগছে। ফিরেই এমন একটি খবর পেয়ে হয়তো সাকিবেরও ভালো লাগবে। কিন্তু এমন খবর সাকিবের মতো ক্রিকেটারকে বুস্টআপ করবে বলে আমি মনে করি না।’

নাজমুল আবেদীন বলেন, ‘সাকিব খুব ভালো করেই জানে, তাকে পারফর্ম করেই ক্রিকেটে ফিরতে হবে। সেভাবেই নিজেকে প্রস্তুত করেছে।’

যুক্তরাষ্ট্র থেকে আজ দেশে ফিরছেন সাকিব। ফিটনেস পরীক্ষা দেওয়ার পর দ্রুত অনুশীলনও শুরু করবেন। টি-২০ টুর্নামেন্ট দিয়েই বাইশগজে ফিরবেন। প্রিয় শিষ্যর উদ্দেশে গুরু বলেন, ‘সাকিবের মতো বিশ্বসেরা ক্রিকেটারকে বুস্টআপ করার জন্য নতুন করে কিছু বলার নেই। সে জানে ক্রিকেটে ফিরতে তাকে কী করতে হবে। তবে এটুকু বলতে পারি, সে খুবই ক্ষুধার্ত। নিজেকে মেলে ধরার জন্য মুখিয়ে আছে। এখন তার প্রথম কাজ হবে যতটা দ্রুত সম্ভব নিজেকে স্বাভাবিক করে নেওয়া। যত দ্রুত স্বাভাবিক হতে পারবে ততই ভালো করবে। সেটা সাকিব নিজেও জানে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর