শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ঢাকায় নেপালের ফুটবলাররা

ক্রীড়া প্রতিবেদক

ঢাকায় নেপালের ফুটবলাররা

করোনা আক্রান্ত দুই ফুটবলারকে রেখেই গতকাল বিশেষ বিমানে ঢাকায় পা রেখেছে নেপাল জাতীয় ফুটবল দল। সফরে ‘নেপাল দুহিতা’ ১৩ ও ১৭ নভেম্বর দুটি প্রীতিম্যাচ খেলবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। বাংলাদেশের ফুটবলাররা আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলতে নামবে গত বছরের ১৭ নভেম্বরের পর। করোনাভাইরাসে এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব স্থগিত আছে বর্তমানে। ম্যাচ দুটিকে সামনে রেখে জামাল ভূঁঁইয়ারা গত কয়েকদিন ধরেই অনুশীলন করছেন কমলাপুর স্টেডিয়ামের অ্যাস্টোটার্ফে। গতকাল দুপুর ১২টায় ঢাকায় পা রাখার পর ৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবে ৩৭ সদস্যের নেপাল ফুটবল স্কোয়াড। বাফুফে থেকে জানানো হয়েছে দলটির ফুটবলার সংখ্যা ২৬। ১০ নভেম্বর অনুশীলনে নামবে সফরকারীরা। ম্যাচ দুটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন এবং ধারাভাষ্য দিবে বাংলাদেশ বেতার।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ থেকে ১৭ কদম এগিয়ে নেপাল। বাংলাদেশ ১৮৭ এবং নেপাল ১৭০। দুই দলের সর্বশেষ মুখোমুখিতেও এগিয়ে সফরকারীরা। ২০১৩ ও ২০১৮ সালের সাফ গেমসের দুই ম্যাচে বাংলাদেশকে ২-০ গোলে হারিয়েছিল দলটি। বাংলাদেশ সর্বশেষ দেশটির বিপক্ষে জিতেছিল একই ব্যবধানে ২০১৩ সালের মার্চে এএফসি কাপে। দুই দল ফের মুখোমখি হচ্ছে প্রায় ২৬ মাস পর। সর্বশেষ ম্যাচ দুটি হারলেও মুখোমুখিতে বাংলাদেশ এগিয়ে।

দুই দল এখন পর্যন্ত পরস্পরের মুখোমুখি হয়েছে ১৯ বার। এতে বাংলাদেশের জয় ১২, হার ৬ এবং ড্র একবার। ১-১ গোলে ড্র হয়েছিল ২০১২ সালে। নেপালের বিপক্ষে বাংলাদেশের বড় ব্যবধানে জয় ৫-০। দুবার জিতেছে একই ব্যবধানে। ১৯৮৪ সালে সাফ গেমসের গ্রুপ পর্বের ম্যাচে কাঠমান্ডুতে এই ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। নেপাল অবশ্য পরের ম্যাচেই প্রতিশোধ নেয় ৪-২ গোলে জিতে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর