শনিবার, ৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

সাকিবের সামনে ছয় চ্যালেঞ্জ

মেজবাহ্-উল-হক

সাকিবের সামনে ছয় চ্যালেঞ্জ

নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলেও সাকিব আল হাসানের সামনে এখন নতুন এক বাস্তবতা এসে হাজির। ফিটনেসে পরীক্ষা দিয়েই যেমন তাকে মাঠে ফিরতে হবে, সেই সঙ্গে স্কিলের সামর্থ্যও দেখাতে হবে। এর সঙ্গে যোগ হবে মানসিক চাপ। ড্রেসিংরুমের সঙ্গে অভ্যস্ততার বিষয়টিও আছে। ফ্যানদের প্রত্যাশার চাপও সাকিবকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে। সব কিছু মিলে সাকিবকে থাকতে হবে আতসী কাচের নিচে। ফেরার লড়াইয়ে বিশ্বসেরা অলরাউন্ডারের সম্ভাব্য চ্যালেঞ্জ নিয়েই এ আয়োজন-

 

১ নিজের সঙ্গে যুদ্ধ

করোনার কারণে জাতীয় দলের জার্সিতে খুব বেশি ম্যাচ মিস করতে হয়নি সাকিবকে। এই সময়ের মধ্যে তাকে চ্যালেঞ্জ জানানোর মতো কোনো ক্রিকেটারও উঠে আসেননি। তাই বিশ্বসেরা অলরাউন্ডারের দলে জায়গা করে নেওয়াটা খুব কঠিন নয়। তবে জাতীয় দলের ফিরতে সাকিবের আসল যুদ্ধটা হবে তার নিজের সঙ্গেই।

নিষেধাজ্ঞার এক বছর যে ‘ট্রমা’র মধ্যে ছিলেন, তা থেকে কাটিয়ে নতুনভাবে শুরু করাই এখন বড় চ্যালেঞ্জ। সাবেক অধিনায়ক রকিবুল হাসানের বিশ্বাস, সব রকম চ্যালেঞ্জ জয় করার মতো মানসিক-শারীরিক সক্ষমতা আছে সাকিবের। তিনি বলেন, ‘সাকিবের মতো খেলোয়াড়ের ক্রিকেটে ফেরার ঘটনাটাই অনেক বড় ইতিবাচক। নিষেধাজ্ঞার এক বছরে সে অনেক পুড়েছে। অনুতপ্ত হয়েছে। সে কথাটা আবার নিজের মুখেই স্বীকারও করেছে। শুধু তাই নয়, তরুণ প্রজন্মের কাছে একটা বার্তাও দিয়েছে, এমন কাজ যেন আর কেউ না করে। এটা খুবই ভালো দিক। আমার কাছে মনে হয়, সাকিবের মতো ক্রিকেটারদের ফর্মে ফিরতে খুব একটা সময় লাগে না।’

 

২ মানসিক চাপ

এক বছরে সাকিবের ওপর দিয়ে যে প্রচ- ঝড় বয়ে গেছে তা বলার অপেক্ষা রাখে না। দীর্ঘদিন পর বাইশগজে নেমে যত দ্রুত মানসিক চাপ থেকে কাটিয়ে উঠতে পারবেন ততই ভালো। সাকিব যাতে ফিরেই কোনো চাপের মধ্যে না পড়েন এ জন্য জাতীয় দলের কোচ রাসেল ডমিঙ্গোও বলেছেন, ‘তাকে সময় দিতে হবে।’ ক্রিকেট বিশ্লেষকরা মনে করেন, নিষেধাজ্ঞার বছরটি যত দ্রুত ভুলতে পারবেন ততই ভালো!

৩ স্কিলে আস্থা

সাকিবের জন্য এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে স্কিলে আস্থা ফিরে পাওয়া। ফিটনেসের জন্য তিনি অনেক কাজ করেছেন। হয়তো সামনে আরও কাজ করবেন। কিন্তু যতই অনুশীলন করুক না কেন, স্কিলে আস্থা ফিরে পেতে ম্যাচ খেলার বিকল্প নেই। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে দারুণ একটা সুযোগ পাচ্ছেন তিনি। সামনেই বিসিবির টি-২০ টুর্নামেন্টে। সেখানেই নিজেকে টেস্ট করতে পারবেন। বাংলাদেশ দল আন্তর্জাতিক ম্যাচ খেলবে আগামী বছরের জানুয়ারিতে। তিনটি করে টেস্ট ও ওয়ানডে এবং দুটি টি-২০ ম্যাচ খেলার জন্য ওয়েস্ট ইন্ডিজ দলের বাংলাদেশ সফরে আসার কথা। তারপর বাংলাদেশ যাবে নিউজিল্যান্ড সফরে। এর আগে ঘরোয়া টুর্নামেন্টে খেলে সাকিব নিজেকে প্রস্তুত করতে পারেন কিনা!

 

৪ ভক্তদের প্রত্যাশা

সাকিব আল নিজেই স্বীকার করেছেন নিষেধাজ্ঞার সময় তিনি ভক্তদের কাছে যে সমর্থন প্রত্যাশা করেছিলেন, তার চেয়ে অনেক বেশি পেয়েছেন। ভক্তরা মধ্যরাতে প্রিয় তারকাকে দেখার জন্য বিমানবন্দরেও গিয়েছিলেন। এ ভালোবাসার প্রতিদান দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন সাকিব। ভক্তরাও চাচ্ছেন, বিশ্বকাপে যে পারফর্ম দেখিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার জাতীয় দলে ফিরেই যেন একই ভূমিকায় দেখা যায়। কিন্তু ভক্তদের এমন প্রত্যাশা না শেষ পর্যন্ত বড় চাপ হয়ে যায় সাকিবের কাছে। সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেন, ‘এখন তাকে একটা মাইক্রোস্কোপের নিচে থাকতে হবে। সবাই তার পারফরম্যান্সকে বিচার করবে বিশ্বকাপের পারফরম্যান্সের সঙ্গে। সে ভালো করছে না খারাপ করছে। সবাই তার এখনকার পারফরম্যান্সের সঙ্গে বিশ্বকাপের পারফরম্যান্সের তুলনা করবে। এটা তার জন্য এক চাপের কারণও হতে পারে।’

 

৫ ড্রেসিংরুমে মানিয়ে নেওয়া

দীর্ঘদিন ড্রেসিংরুমের সঙ্গে কোনো সম্পর্ক নেই। যদিও সতীর্থরা সাকিবকে সাদরে গ্রহণ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক ক্রিকেটার স্ট্যাটাসও দিয়েছেন। তারপরও সবাই বিশ্বসেরা অলরাউন্ডারকে মন থেকে আগের মতো করে গ্রহণ করবেন কিনা তা নিয়ে প্রশ্ন থাকছেই! যা সাকিবের ফেরার কাজকে একটুখানি কঠিনও করে দিতে পারে।

 

৬ আক্রমণাত্মক না রক্ষণাত্মক

সাধারণ আক্রমণাত্বক ম্যাজাজে খেলতেই পছন্দ করেন সাকিব। ব্যাট হাতে যেমন বোলারকে আক্রমণ করেন তেমনি বল হাতে প্রতিপক্ষের ব্যাটসম্যানকে ভোগান। অনেক সময় দেখা যায়, ছক্কা হজম করার পরের বলেই উইকেট তুলে নিয়েছেন। নিষেধাজ্ঞার পরও কি বাইশগজে একই ভূমিকায় দেখা যাবে সাকিবকে?

বিশ্বসেরা অলরাউন্ডারের গুরু বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম মনে করেন, সাকিব আগের চেয়ে আরও ভয়ংকর হয়ে ফিরবেন। তবে ব্যাটিংয়ে অনেক বেশি রক্ষণাত্বক কৌশল রপ্ত করেছেন। নতুন নতুন শটও শিখেছেন। ব্যাট হাতে সাকিবকে আর অস্বস্তিতে পড়তে হবে না। বোলিংয়েও আগের চেয়ে বেশি বল বাউন্স ও ঘোরাতে শিখেছেন। শুরুতে রক্ষণাত্বক খেললেও ধীরে ধীরে আগের মতো আক্রমণাত্বক হবেন সাকিব।

সর্বশেষ খবর