শনিবার, ৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

জামালদের কঠোর অনুশীলন

প্রীতি ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

জামালদের কঠোর অনুশীলন

প্রতিপক্ষ প্রস্তুত। মাঠও প্রস্তুত। বাংলাদেশের ফুটবলাররাও প্রস্তুতির শেষ পর্যায়ে। নেপালের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ (১৩ ও ১৭ নভেম্বর)। তবে প্রস্তুতি নিতে গিয়েই দুটি দুর্ঘটনা ঘটল। আগেই ইনজুরিতে আক্রান্ত হয়েছেন মাঝ মাঠের ফুটবলার মামুনুল ইসলাম। এবার ছিটকে গেলেন ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজীও। তবে ইনজুরির হানা থাকলেও সব ভীতি কাটিয়ে নেপালের জন্য প্রস্তত হচ্ছে বাংলাদেশ। বাফুফে জানিয়েছে, করোনাভাইরাস পরীক্ষায় সবাই নেগেটিভ হয়েছে। শারীরিকভাবে মামুনুল ও তারিক ছাড়া অন্যদের কোনো সমস্যা নেই।

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ ছিল ফুটবল। বাংলাদেশ সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে গত বছরের ১৪ নভেম্বর। এক দিন কম এক বছর পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে লাল-সবুজের জার্সিধারীরা। লিগের খেলাও বন্ধ ছিল। সব মিলিয়ে প্রায় সব ফুটবলারকেই ফিটনেস নিয়ে কঠোর সাধনা করতে হচ্ছে। জং ধরা ফুটবল প্রতিভায় শান দিতে হচ্ছে। ফিটনেস লেভেলটা ঠিক করতে হচ্ছে। গত মাসের শেষ সপ্তাহ থেকেই অনুশীলন ক্যাম্প চলছে বঙ্গবন্ধু স্টেডিয়ামে। জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে ক্যাম্পে যোগ দেন কয়েক দিন পর। তিনি ঢাকায় এসে শিষ্যদের পরখ করেই বলেছেন, ফিটনেস লেভেল ঠিক করাটাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সময়ও কম ছিল। কিন্তু নিজেদের উজাড় করে দিয়ে নেপালের বিপক্ষে প্রস্তুতি শুরু করেন তারা। সঙ্গে যোগ হন গোলরক্ষক কোচ লেস ক্লিভলি। গতকাল ঢাকায় এসেছেন ফিজিওথেরাপিস্ট অস্ট্রেলিয়ার আন্দ্রে জুয়ান কার্লে এবং ফিটনেস কোচ আইভান র‌্যাজলোগ। সবাই মিলেই নেপালের বিপক্ষে প্রস্তুতি নিচ্ছেন কঠোর অনুশীলনের মাধ্যমে।

নেপাল গত কয়েক বছরে ফুটবলে দারুণ উন্নতি করেছে। গত বছর তারা এসএ গেমসে সোনার পদক জয় করেছে। তাছাড়া শেষ দেখায় বাংলাদেশকে হারিয়েছিল ২-০ গোলে (২০১৮ সালে সাফ চ্যাম্পিয়নশিপে)। এর আগের ম্যাচেও জয় পেয়েছিল নেপাল (২-০)। হিমালয়ের দেশ নেপালের বিপক্ষে তাই অনেক প্রস্তুতি নিয়েই মাঠে নামছে বাংলাদেশ। এই ম্যাচ দুটি বেশ গুরুত্বপূর্ণ কোচ জেমি ডের কাছে। কারণ এর পরই সরাসরি বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে হবে বাংলাদেশকে। সামনের বছর আফগানিস্তান, কাতার, ভারত এবং ওমানের মতো শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে খেলবে লাল-সবুজের জার্সিধারীরা। তার আগে নিজেদের ঝালাই করে নেওয়ার এটাই শেষ সুযোগ!

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর