মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

জামালদের প্রশংসায় নেপাল

নেপালের অনুশীলন

ক্রীড়া প্রতিবেদক

জামালদের প্রশংসায় নেপাল

ঢাকায় বাংলাদেশের বিপক্ষে প্রীতিম্যাচ খেলবে নেপাল। ১৩ ও ১৭ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুটি ম্যাচ। নিজের দেশে ম্যাচটি না হলেও নেপাল ফুটবলারদের আত্মবিশ্বাস তুঙ্গে থাকার কথা। ২০১৮ সালে বঙ্গবন্ধু স্টেডিয়ামেই সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশকে ২-০ গোলে হারায় নেপাল। এসএ গেমসেও একই হাল। এমনকি বাংলাদেশের কাছে স্বপ্নে পরিণত হলেও নেপাল মাঝারি মানের দল নিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপে চ্যাম্পিয়ন হয়েছে। বিগত কটি ম্যাচে যে নেপালের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স হতাশাজনক। ফিফা র‌্যাঙ্কিংয়েও তারা এগিয়ে।

এতটা সুবিধাজনক অবস্থানে থেকেও দুটি ম্যাচে বাংলাদেশকে ফেবারিট মানছে নেপাল। গতকাল তাদের অনুশীলনে কথা বলেন, ভারত খাওয়াফ ও বিক্রমলামা। দুজনায় বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনকে ধন্যবাদ জানান। তারা বলেন, উনি সময়মতো আমাদের ম্যাচের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। তা না হলে আমাদের মাঠে নামার অপেক্ষাটা বেড়ে যেত। বাংলাদেশের আতিথেয়তায়ও প্রশংসা করেন তারা। এমন সংকটাপন্ন সময় বাফুফে আমাদের যে সেবাটা দিচ্ছে এক কথায় দারুণ।

 নেপাল বলে, ২০১৮ সালে আমরা ঢাকায় বাংলাদেশকে হারিয়ে গেছি। তাতে করেও বাংলাদেশকে দুর্বল ভাবার সুযোগ নেই। আমরা অবশ্যই জিততে এসেছি। বাংলাদেশেরও একই ভাবনা। সুতরাং প্রীতি হলেও দুটি ম্যাচই দারুণ উপভোগ্য হবে আশা রাখি। দর্শকরা দেখে আনন্দ পাবেন। র‌্যাঙ্কিংয়ে যে অবস্থানে থাকুক না কেন এটা অস্বীকার করা যাবে না। ফুটবলে বাংলাদেশ শক্তিশালী দেশ। বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম লেগে তারা কোনো ম্যাচে না জিতলেও অসাধারণ খেলেছে। এশিয়ান চ্যাম্পিয়ন কাতারও ভারতের বিপক্ষে ম্যাজিক প্রদর্শন করেও বাংলাদেশের না জেতাটা দুভার্গ্যজনক। মান বেড়েছে। তারপর আবার ঘরের মাঠে খেলবে। সবকিছু বিবেচনা করে সিরিজে বাংলাদেশকে ফেবারিট বলতেই হবে। তবে আমরাও জয়ের জন্য মরিয়া হয়ে লড়ব।

বিক্রম বলেন, ফুটবল এগার জনের খেলা। তবে কখনো কখনো একজনই ভয়ঙ্কর রূপ ধারণ করলে প্রতিপক্ষরা নাস্তানুবুদ হয়ে যায়। বাংলাদেশে সেই মানের একজন খেলোয়াড় আছেন। তিনি হচ্ছেন জামাল ভূঁইয়া। অসাধারণ খেলেন, একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। মানসম্পন্ন আরও কজন ফুটবলার বাংলাদেশে রয়েছে। সেক্ষেত্রে বাংলাদেশকে দুর্বল ভাবাটা কি ঠিক হবে। তবে আমরা জেতার জন্য লড়ব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর