মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

জামালদের লক্ষ্য দুইয়ে দুই

রাশেদুর রহমান

জামালদের লক্ষ্য দুইয়ে দুই

বঙ্গবন্ধু স্টেডিয়াম। গ্যালারিতে বসা হাজার হাজার দর্শক। সবুজ মাঠে লাল-সবুজের জার্সি জড়ানো জামাল ভূঁইয়ারা জয়ের উচ্ছ্বাস করছেন। এমন দৃশ্য বড্ড অনিয়মিত। গত শুক্রবার নেপালের বিপক্ষে দীর্ঘ প্রতীক্ষিত জয়ের পর সেই অনিয়মিত দৃশ্যই দেখেছেন ফুটবলপ্রেমীরা। জামালদের সঙ্গে ব্যঘ্র গর্জনে চার দিক কাঁপিয়েছেন। আবারও কী তেমনই দৃশ্যের দেখা মিলবে? আজ বিকাল পাঁচটায় মুজিববর্ষ ফিফা আন্তর্জাতিক ফুটবল সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। প্রথম ম্যাচে জামালরা ২-০ গোলে হারিয়েছিল নেপালকে।

আন্তর্জাতিক প্রীতিম্যাচ হলেও নেপালের বিপক্ষে সিরিজে থাকছে সোনালি রঙের চকচকে এক ট্রফি। কতদিন বাংলাদেশ ট্রফির স্পর্শ পায়নি! ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপ জয়ের পর থেকেই ট্রফিশূন্য বাংলাদেশ। এরপর অবশ্য ২০১০ সালে এসএ গেমসে সোনার পদক জয় করেছে লাল-সবুজের জার্সিধারীরা। তবে তা ছিল অনূর্ধ্ব-২৩ দলের সাফল্য। প্রায় দেড় যুগ পর কী ট্রফির স্পর্শ পাবে ফুটবলাররা? মঞ্চটা মোটামুটি প্রস্তুত হয়েই আছে। এমনকি নেপালের কাছে হারলেও প্রথাগত পদ্ধতিতে ট্রফিটা বাংলাদেশেরই থাকার কথা। আজ ড্র করলে তো জিতেই ট্রফি পাবে তারা। অবশ্য আরও একটা দারুণ জয়ে ট্রফিটা নিজেদের করতে চান অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা আগের ম্যাচের চেয়ে ভালো খেলতে চাই।’

বাংলাদেশ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সামনের মাসে (৪ ডিসেম্বর) এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের মুখোমুখি হবে। এ কারণে আজকের ম্যাচ বেশ গুরুত্বপূর্ণ। তবে জামাল চান, কাতার ম্যাচের আগে একটা শক্ত প্রতিপক্ষের সঙ্গে ম্যাচ খেলতে। তাহলে প্রস্তুতিটা আরও পোক্ত হবে। বাংলাদেশের সঙ্গে খেলার আগে কাতার খেলছে দক্ষিণ কোরিয়ার সঙ্গে (আজ)। গত শুক্রবার তারা খেলেছে কোস্টারিকার সঙ্গে (১-১)।

বাংলাদেশের প্রস্তুতিটা জানা আছে নেপালের। তাই তারাও দ্বিতীয় ম্যাচের প্রস্তুতিটা নিয়েছে ভালোভাবে। নেপালের অধিনায়ক কিরণ চেম জং বলেছেন, তিনটা দিন তারা নিজেদের দুর্বলতা নিয়ে কাজ করেছেন। দ্বিতীয় ম্যাচের জন্য এখন পুরোপুরিই প্রস্তুত দলটা। নেপালের ব্যাপারে বাংলাদেশের ধারণাও খুব স্বচ্ছ। বাংলাদেশের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস শিষ্যদের সতর্ক করে দিয়েছেন। বলেছেন, এবার নেপাল আরও শক্তিশালী হয়েই মাঠে নামবে। কোচ জেমি ডে করোনভাইরাসে আক্রান্ত হওয়ায় আজ বাংলাদেশের ডাগ আউটে দায়িত্ব পালন করবেন স্টুয়ার্ট। জেমি ডের অনুপস্থিতি দলের পারফরম্যান্সে কোনো প্রভাব ফেলবে না বলেই জানালেন জামাল। তার সঙ্গে একমত স্টুয়ার্টও। জেমির পরামর্শেই দলের অনুশীলন হয়েছে। যেসব ক্ষেত্রে বেশি কাজ করা প্রয়োজন সেগুলোও জেমির সঙ্গে আলোচনা করেই হয়েছে। গতকাল শেষবার করোনা টেস্টেও পজিটিভ হয়েছেন জেমি ডে।

প্রথম ম্যাচে বাংলাদেশের মাঝমাঠ ছিল বেশ অগোছালো। জামাল ভূঁইয়া নিজেও তেমন আলো ছড়াতে পারেননি। দ্বিতীয় ম্যাচে মাঝমাঠের দুর্বলতা কাটিয়ে উঠতে চান জামালরা। আজ জিতলে দারুণ একটা ব্যাপার হবে। ২০০৫ সালের পর নেপালের বিপক্ষে টানা দুই ম্যাচ জেতা হয়নি লাল-সবুজের জার্সিধারীদের।

 

সর্বশেষ খবর