মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ড্র নয়, চাই জয়

রোকনুজ্জামান কাঞ্চন সাবেক ফুটবলার

ড্র নয়, চাই জয়

আমার ফুটবল ক্যারিয়ারে সেরা অর্জন সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা। ক্লাব ফুটবলে বিভিন্ন ক্লাবে খেলে শিরোপার সঙ্গী হয়েছি। কিন্তু সাফ চ্যাম্পিয়নশিপের সঙ্গে তুলনা চলে না। ২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত আসরে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল মালদ্বীপকে ফাইনালে হারিয়ে। আমি ভাগ্যবান যে সেই টুর্নামেন্টে প্রতিটি ম্যাচেই সেরা একাদশে ছিলাম। ফাইনালে মালদ্বীপ, সেমিতে ভারত ও গ্রুপপর্বে আমি ভুটানের বিপক্ষে ১টি করে গোল করি। তিন গোল করলেও আমি বলব জীবনের সেরা পারফরম্যান্স শো করেছি ২০০৩ সালেই। ফাইনালে আমি সেরা খেলোয়াড়ের পুরস্কারও পেয়েছি।

কষ্ট লাগে সাফ তো বটেই এরপর বাংলাদেশ আর শিরোপায় জিততেই পারেনি। ফেবারিটের তালিকায় থাকলেও ব্যর্থতার পরিচয় দিয়েছে। ১৭ বছর ধরে জাতীয় দলের শিরোপা না জেতাটা সত্যিই হতাশার। এ জন্য বড় কোনো টুর্নামেন্ট না হলেও বাংলাদেশের একটা ট্রফি জেতা খুবই জরুরি হয়ে পড়েছে। হার আর হার, বাংলাদেশ যেন পথই হারিয়ে ফেলেছে।

সেই হতাশা কাটানোর সুবর্ণ সুযোগ এসেছে জামালদের। নেপালের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে বাংলাদেশ প্রথমটিতে দাপটের সঙ্গেই জিতেছে। আজ ড্র করলেও সিরিজ বা ট্রফি জিতবে। ড্র নয়, আমি চাই জয়।  অর্থ্যাৎ নেপালকে হোয়াইট ওয়াশ করেই ট্রফি জিতুক। প্রীতিম্যাচের ট্রফি গুরুত্ব ততটা না হলেও সংকটাপন্ন ফুটবলে এই প্রপ্তিটাই বড় হয়ে দাঁড়িয়েছে।

শুক্রবারের ম্যাচ আমি বঙ্গবন্ধু স্টেডিয়ামে বসে দেখেছি। সত্যি বলতে কি জামালদের পারফরম্যান্স দেখে মুগ্ধ হয়ে গেছি। আট মাস মাঠের বাইরে থেকে তারা এতটা ভালো খেলবে তা ছিল আমার ধারণা বাইরে। দুটো গোলই অসাধারণ হয়েছে। তবে সুফিলের গোলটি ছিল ওয়ার্ল্ডক্লাস। এ ধরনের চোখ ধাঁধানো গোল খুবই কম দেখা যায়। প্রথম ম্যাচের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে নেপালকে ঠিকই হোয়াইটওয়াশ করা যাবে। হেড কোচ জেমি  ডে মাঠে থাকবেন না। আমি মনে করি ম্যাচে কোনো প্রভাব পড়বে না। সহকারী কোচ স্টুয়াট ওয়াটকিস জানেন

জেমি কোন কৌশলে তার শিষ্যদের খেলান। ফুটবলে যে দুর্দিন চলছে তাতে টানা দুই ম্যাচ জিতলে খেলোয়াড়দের মনোবল অনেক বেড়ে যাবে। তা পরবর্তীতে শক্তির টনিক হিসেবে কাজ করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর